× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সোয়া লাখ কোটি টাকা আয়ের মহাপরিকল্পনায় বিটিআরসি

রাশেদ মেহেদী

প্রকাশ : ৩১ মে ২০২৩ ০৯:২৭ এএম

আপডেট : ৩১ মে ২০২৩ ১৩:১৪ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

দশ বছর মেয়াদি বেতার তরঙ্গ ব্যবস্থাপনা ও বরাদ্দের রোডম্যাপ তৈরির উদ্যোগ নিয়েছে টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। এরই মধ্যে রোডম্যাপের খসড়া বিটিআরসির কমিশন সভায় উপস্থাপন করা হয়েছে।

এই রোডম্যাপে আগামী ১০ বছরে বেতার তরঙ্গ বরাদ্দ থেকে প্রায় সোয়া লাখ কোটি টাকা আয়ের পরিকল্পনা করা হয়েছে। একই সঙ্গে বাংলাদেশের টেলিযোগাযোগ খাতে ৬ গিগাহার্টজ ব্যান্ডের (৬৪২৫-৭০২৫ মেগাহার্টজ) বেতার তরঙ্গ বরাদ্দের জন্য আগামী নভেম্বর-ডিসেম্বরে দুবাইয়ে অনুষ্ঠেয় বিশ্ব বেতার যোগাযোগ সম্মেলনে (ডব্লিউআরসি) প্রস্তাব উপস্থাপনের সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে। এ উদ্যোগকে আগামী বিশ্বের তথ্যপ্রযুক্তির সঙ্গে বাংলাদেশের তাল মিলিয়ে চলার ক্ষেত্রে বিটিআরসির একটি বড় পদক্ষেপ বলে মতামত দিয়েছেন বিশেষজ্ঞরা। 

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার প্রতিদিনের বাংলাদেশকে বলেছেন, আগামী দিনে বিশ্বে প্রযুক্তিগত অবস্থার পরিবর্তনের বিষয়টি অবশ্যই বিবেচনায় রাখতে হবে। যে কারণে নতুন ব্যান্ডে বেতার তরঙ্গ বরাদ্দের এই রোডম্যাপ তৈরি করা হচ্ছে। 

কী থাকছে রোডম্যাপে 

বিটিআরসির খসড়া রোডম্যাপে বলা হয়েছে, বর্তমানে বাংলাদেশে কয়েকটি ব্যান্ডে মোট ৮১৫ মেগাহার্টজ বেতার তরঙ্গ টেলিযোগাযোগ সেবার জন্য রয়েছে। এর মধ্যে মোবাইল অপারেটর ও অন্যান্য খাতে ৩১৬ মেগাহার্টজ বেতার তরঙ্গ বরাদ্দ দেওয়া হয়েছে। বরাদ্দের জন্য যোগ্য কিন্তু অব্যবহৃত অবস্থায় রয়েছে আরও ৪৩৩ মেগাহার্টজ বেতার তরঙ্গ। এই অব্যবহৃত বেতার তরঙ্গ এবং নতুন করে ৬ গিগাহার্টজ ব্যান্ড বিবেচনায় রেখে রোডম্যাপ তৈরি করা হয়েছে। 

খসড়া রোডম্যাপ অনুযায়ী, চলতি ২০২৩ সালেই গ্রামীণফোন ও রবি ২ হাজার ৬০০ মেগাহার্টজ ব্যান্ড থেকে আরও ৪০ মেগাহার্টজ বেতার তরঙ্গ বরাদ্দ নেবে। ২০২৪ সালে ২ হাজার ৩০০ মেগাহাটর্জ ব্যান্ড থেকে বাংলালিংক ২০ মেগাহার্টজ বেতার তরঙ্গ বরাদ্দ নেবে। ২০২৪ সালেই ৭০০ মেগাহার্টজ ব্যান্ড থেকে ৪৫ মেগাহার্টজ বেতার তরঙ্গ নতুন করে বরাদ্দ দেওয়া হবে। 

২০২৫ সালে ৮০০ মেগাহার্টজ থেকে ১৮ দশমিক ৪ মেগাহার্টজ পরিমাণ বেতার তরঙ্গ বরাদ্দ দেওয়া হবে। এ দুটি ব্যান্ডের বেতার তরঙ্গ বরাদ্দের প্রতি মেগাহার্টজের মূল্য ২৫ মিলিয়ন ডলার (প্রায় ২৭৫ কোটি টাকা) ধরার প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়াও ২০২৬ সালে ৯০০ ও ১ হাজার ৮০০ মেগাহার্টজে ৫৯ দশমিক ২ মেগাহার্টজ এবং ২ হাজার ১০০ মেগাহার্টজ ব্যান্ডে ২০ মেগাহার্টজ পরিমাণ বেতার তরঙ্গ বরাদ্দ নবায়ন করা হবে। এই বেতার তরঙ্গ বর্তমানে মোবাইল অপারেটর এবং অন্যান্য অপারেটরদের কাছে বরাদ্দ রয়েছে। ৯০০ ও ১ হাজার ৮০০ মেগাহার্টজ ব্যান্ডে এই নবায়নের জন্য প্রতি মেগাহার্টজের মূল্য ৩১ মিলিয়ন ডলার এবং ২ হাজার ১০০ মেগাহার্টজ ব্যান্ডে নবায়নের জন্য ২৭ মিলিয়ন ডলার ধরা হয়েছে। 

২০২৭ সালে ৩ হাজার ৫০০ মেগাহার্টজ ব্যান্ডে ৩০০ মেগাহার্টজ পরিমাণ বেতার তরঙ্গ নতুন বরাদ্দ দেওয়া হবে। এ ক্ষেত্রে প্রতি মেগাহার্টজের মূল্য ধরা হয়েছে ৪ মিলিয়ন ডলার। 

২০২৮ সালে ২ হাজার ১০০ মেগাহার্টজ ব্যান্ডে আরও ২৫ মেগাহার্টজ পরিমাণ বেতার তরঙ্গ বরাদ্দ নবায়ন করা হবে। প্রতি মেগাহার্টজের মূল্য ধরা হয়েছে ২৭ মিলিয়ন ডলার। ২০৩৩ সালে ৯০০ ও ১ হাজার ৮০০ মেগাহার্টজ ব্যান্ডের ২৭ দশমিক ২ মেগাহার্টজ এবং ২ হাজার ১০০ মেগাহার্টজ ব্যান্ডের ৫ মেগাহার্টজ পরিমাণ বেতার তরঙ্গ বরাদ্দ নবায়ন করা হবে। এ নবায়নের ক্ষেত্রে ৯০০ ও ১ হাজার ৮০০ মেগাহার্টজ ব্যান্ডে প্রতি মেগাহার্টজের মূল্য ধরা হয়েছে ৩১ মিলিয়ন ডলার এবং ২ হাজার ১০০ মেগাহার্টজ ব্যান্ডের মূল্য ধরা হয়েছে ২৭ মিলিয়ন ডলার। ২০৩৩ সালেই ২ হাজার ৩০০ ও ২ হাজার ৬০০ মেগাহার্টজ ব্যান্ডে ১৯০ মেগাহার্টজ পরিমাণ বেতার তরঙ্গ নবায়ন করা হবে। এক্ষেত্রে প্রতি মেগাহার্টজের মূল্য ধরা হয়েছে ৬ দশমিক ৫ মিলিয়ন ডলার। ২০৩৫ সালে ৬ গিগাহার্টজ ব্যান্ডের ৭০০ মেগাহার্টজ পরিমাণ বেতার তরঙ্গ বরাদ্দ দেওয়া হবে। এ ক্ষেত্রে প্রতি মেগাহার্টজের মূল্য হবে ২ মিলিয়ন ডলার। 

খসড়ায় আরও বলা হয়েছে বেতার তরঙ্গ বরাদ্দের এই রোডম্যাপ বাস্তবায়ন হলে আগামী ১০ বছরে বিটিআরসি ১১ হাজার ১৩৬ দশমিক ১৬ মিলিয়ন ডলার (প্রায় সোয়া লাখ কোটি টাকা) রাজস্ব আয় করতে পারবে। এই খসড়া রোডম্যাপ চূড়ান্ত করতে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

৬ গিগাহার্টজ ব্যান্ড ব্যবহারের জন্য আবেদন করবে বাংলাদেশ : আন্তর্জাতিক টেলিকম ইউনিয়ন চলতি বছরের শুরুতে ৬ গিগাহার্টজ ব্যান্ডে (৬৪২৫-৭০২৫ মেগাহার্টজ) বেতার তরঙ্গ টেলিযোগাযোগ খাতে ব্যবহারের জন্য নতুন করে সংজ্ঞায়িত করার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে বিশেষ করে ফাইভজি এবং আরও উচ্চতর প্রযুক্তিতে সেবা নিশ্চিত করতে যে পরিমাণ বেতার তরঙ্গের প্রয়োজন হবে তার চাহিদা মেটানো যাবে।

বিটিআরসির কমিশন সভায় জানানো হয়, জিএসএম ইনটেলিজেন্সের বিশ্লেষণ অনুযায়ী জনবহুল বাংলাদেশে ফাইভজি প্রযুক্তিতে যথাযথ সেবা নিশ্চিত করতে মোবাইল অপারেটরদের কমপক্ষে আরও ২০০০ মেগাহার্টজ পরিমাণ বেতার তরঙ্গের প্রয়োজন হবে। এ চাহিদা মেটাতে বাংলাদেশের আরও ১ হাজার ১৮৫ মেগাহার্টজ বেতার তরঙ্গের প্রয়োজন হবে। এ চাহিদা বিবেচনায় রেখে চলতি বছর আগস্টে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে অনুষ্ঠিত বিশ্ব বেতার যোগাযোগ সম্মেলনসংক্রান্ত এপিটির (এশিয়া-প্যাসিফিক টেলিকমিউনিটি) বৈঠকে এবং আগামী নভেম্বর-ডিসেম্বরে দুবাইতে অনুষ্ঠেয় বিশ্ব বেতার যোগাযোগ সম্মেলনে বাংলাদেশের টেলিযোগাযোগ খাতের জন্য ৬ গিগাহার্টজ ব্যান্ডে বেতার তরঙ্গ ব্যবহার অনুমোদনের প্রস্তাব তোলা হবে। 

বিশেষজ্ঞের বক্তব্য : টেলিযোগাযোগ খাত বিশেষজ্ঞ সুমন আহমেদ সাবির প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ২০০৪-০৫ সালে বাংলাদেশ একবারই আন্তর্জাতিক টেলিকম ইউনিয়নের একজন বিশেষজ্ঞকে দিয়ে বেতার তরঙ্গ ব্যবস্থাপনার রূপরেখা তৈরি করেছিল। এর পর এতে কিছু পরিবর্তন হলেও এটিই এখন পর্যন্ত বাংলাদেশে বেতার তরঙ্গ ব্যবস্থাপনায় একমাত্র রূপরেখা। এখন দ্রুত পরিবর্তনশীল উচ্চতর প্রযুক্তির সঙ্গে তাল মেলানোর জন্য বেতার তরঙ্গ ব্যবস্থাপনায় নতুন রোডম্যাপের বিকল্প নেই। সেই বিবেচনায় বিটিআরসির এই উদ্যোগ অত্যন্ত সময়োপযোগী। তবে অংশীজনদের সঙ্গে আলোচনার মাধ্যমে এমনভাবে রোডম্যাপটি করতে হবে- যেন কার্যকরভাবে বেতার তরঙ্গের ব্যবহার নিশ্চিত হয়। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা