× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আগামী সপ্তাহে সংসদীয় আসনের সীমানা চূড়ান্ত হবে : ইসি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ মে ২০২৩ ১৯:৩৪ পিএম

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। ফাইল ছবি

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য সংসদীয় আসনের সীমানা আগামী সপ্তাহের মধ্যে চূড়ান্ত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।মঙ্গলবার (৩০ মে) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

৩৮টি আসনে সীমানা পরিবর্তনের আবেদন পড়েছিল জানিয়ে মো. আলমগীর বলেন, 'শুনানিতে কয়েকটা পরিবর্তন গ্রহণযোগ্য মনে হয়েছে। বাকিগুলো গ্রহণযোগ্য মনে হয় নাই। ঠিক কতটি আসনে পরিবর্তন আসছে জানতে চাইলে তিনি বলেন, ‘অল্প আসনে পরিবর্তন আসছে। সঠিক সংখ্যাটা বলতে পারব না।’

নির্বাচন কমিশনের কর্মপরিকল্পনা অনুযায়ী জুনের মধ্যে সংসদীয় আসনের সীমানা চূড়ান্ত করার কথা জানিয়ে তিনি বলেন, খসড়া প্রকাশ যথাসময়ে করেছি। আবেদনের শুনানি সমাপ্ত হয়েছে। কমিশনের সিদ্ধান্ত হয়ে গেছে। আগের যে সীমানা ছিল সেটা প্রকাশ করা হয়েছে। তারপর বেশ কিছু দরখাস্ত এসেছে। সেগুলো দেখে সিদ্ধান্ত হয়েছে। অল্প কয়টা আসনে সীমানা পরিবর্তন হয়েছে। এটা গেজেট করার জন্য সচিবলায়ে পাঠানো হয়েছে। সচিবালয় পাঠালেই আগামী সপ্তাহের মধ্যে চূড়ান্ত হয়ে যাবে।

গত ২৬ ফেব্রুয়ারি বিদায়ী কে এম নূরুল হুদা কমিশনের রেখে যাওয়া সংসদীয় আসনের সীমানা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের খসড়া সীমানা হিসেবে গেজেট প্রকাশ করে কমিশন। তখন কমিশন থেকে বলা হয়, ১৯ মার্চ পর্যন্ত পরিবর্তনের বিষয়ে আবেদন করা যাবে। এরপর সারা দেশ থেকে ১৮৬টি আবেদন জমা পড়ে। সবচেয়ে বেশি ৮৪টি আবেদন জমা পড়ে কুমিল্লা অঞ্চল থেকে।

রাজশাহীতে ৪৩টি, বরিশালে ২৯টি, ঢাকা অঞ্চলে ১৮টি আবেদন জমা পড়ে। এ ছাড়া খুলনা ও ফরিদপুর অঞ্চল থেকে পাঁচটি করে আবেদন পড়ে। অন্যদিকে সিলেট ও রংপুর অঞ্চল থেকে কোনো আবেদনই জমা পড়েনি। পরবর্তীতে ৩ থেকে ১৪ মে পর্যন্ত চারটি পৃথক দিনে আবেদনগুলোর শুনানি করে কমিশন।


ঢাকা-১৭ আসনের তফসিল শিগগির

ঢাকা-১৭ আসনে উপনির্বাচনে তফসিল আগামীকাল বৃহস্পতিবার ঘোষণা হতে পারে বলে আশা প্রকাশ করেছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

তবে একটি ‍সূত্র জানিয়েছে, আগামীকাল বুধবারও ঢাকা-১৭ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। আসনটিতে আগামী ১৭ জুলাই ভোটের দিন নির্ধারণ করেছে নির্বাচন কমিশন।

গত ১৫ মে চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যু হলে ঢাকা-১৭ আসন শূন্য হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা