× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বুধবার বাজেট অধিবেশন, নিরাপত্তা জোরদার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ মে ২০২৩ ১৬:৪৪ পিএম

আপডেট : ৩০ মে ২০২৩ ১৭:০৬ পিএম

জাতীয় সংসদ ভবন। ছবি : সংগৃহীত

জাতীয় সংসদ ভবন। ছবি : সংগৃহীত

একাদশ জাতীয় সংসদের শেষ বাজেট অধিবেশন শুরু হবে বুধবার (৩১ মে)। এ দিন বিকাল ৫টায় জাতীয় সংসদ ভবনে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। পরদিন ১ জুন সংসদে আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উত্থাপন করা হবে।

জাতীয় সংসদ সচিবালয় জানায়, রাষ্ট্রপতি সংবিধানের ৭২ অনুচ্ছেদের ধারা (১) অনুযায়ী প্রদত্ত ক্ষমতাবলে সংসদের ২৩তম অধিবেশন আহ্বান করেন। ১ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বাজেট পেশ করবেন এবং ৪ জুন প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানান, জুনের শেষ দিকে কোরবানির ঈদ থাকায় অন্যান্য বছরের তুলনায় এবার কিছুটা আগেভাগে বাজেট পাস হতে পারে। তাই বাজেট পেশও আগে হচ্ছে।

এদিকে অধিবেশন চলাকালে সংসদ ভবন ও এর পার্শ্ববর্তী এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। মঙ্গলবার জাতীয় সংসদ ভবন ঘুরে দেখা গেছে, বাজেট অধিবেশন ঘিরে সংসদ সচিবালয়ের পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম, নিরাপত্তাব‌্যবস্থা জোরদারসহ শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। সংসদের অধিবেশন কক্ষ, ভবনে অবস্থিত ভিআইপিদের অফিস কক্ষগুলোতে ব্যবহৃত আসবাবপত্র পরিষ্কার-পরিচ্ছন্ন করতে দেখা গেছে। কক্ষগুলোর টেলিফোন সেট সচল রাখা, বাতি, ইন্টারনেট সংযোগ ও শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থাসহ সব ব‌্যবস্থাপনা সম্পন্ন করা হয়েছে। এ ছাড়া মঙ্গলবার দুপুরে র‌্যাবের বোম ডিসপোজাল ইউনিটকে সংসদ ভবন এলাকায় কাজ করতে দেখা গেছে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বাজেট অধিবেশনে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও মন্ত্রী পরিষদের সদস‌্যরাসহ সব সংসদ সদস‌্য অংশ নেবেন। এ ছাড়া দেশি-বিদেশি অতিথিরাও পর্যবেক্ষণ করবেন বাজেট অধিবেশন। এজন‌্য সংসদ ভবন এলাকায় কয়েক স্তরের নিরাপত্তাব‌্যবস্থা নেওয়া হয়েছে। এতে সংসদের নিজস্ব নিরাপত্তারক্ষীদের পাশাপাশি থাকবেন র‌্যাব, পুলিশ, গোয়েন্দা সংস্থাসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস‌্যরা। সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারী, অধিবেশনসংশ্লিষ্ট ব‌্যক্তিবর্গ এবং সাংবাদিকসহ সবার জন‌্য এবারও করোনা টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। সংসদ অধিবেশন শুরুর দিন থেকে শেষ দিন পর্যন্ত সংসদ চত্বরে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থার কর্তব্যরত সদস্য ব্যতীত অন্য কেউ আগ্নেয়াস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ছুরি-চাকু বা এমন কিছু যা মানুষের জীবননাশের কারণ হতে পারে, তা বহন করতে পারবেন না। 

বাজেট অধিবেশন উপলক্ষে নিরাপত্তা জোরদারে কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। সোমবার ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক স্বাক্ষরিত এক আদেশে এ নিষেধাজ্ঞা জারি করা হয়। আদেশে মঙ্গলবার রাত ১২টা থেকে সব ধরনের অস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া যেকোনো ধরনের সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ নিষেধ করা হয়েছে।

ডিএমপির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ময়মনসিংহ রোডের মহাখালী ক্রসিং থেকে পুরোনো বিমানবন্দর হয়ে বাংলামোটর ক্রসিং পর্যন্ত, বাংলামোটর লিংক রোডের পশ্চিম প্রান্ত থেকে হোটেল সোনারগাঁ রোডের সার্ক ফোয়ারা পর্যন্ত, পান্থপথের পূর্ব প্রান্ত থেকে গ্রিন রোডের সংযোগস্থল হয়ে ফার্মগেট পর্যন্ত, মিরপুর রোডের শ্যামলী মোড় থেকে ধানমন্ডি-১৬ (পুরোনো-২৭) নম্বর সড়কের সংযোগস্থল, রোকেয়া সরণির সংযোগস্থল থেকে পুরোনো নবম ডিভিশন ক্রসিং হয়ে বিজয় সরণির পর্যটন ক্রসিং, ইন্দিরা রোডের পূর্ব প্রান্ত থেকে মানিক মিয়া অ্যাভিনিউয়ের পশ্চিম প্রান্ত, জাতীয় সংসদ ভবনের সংরক্ষিত এলাকা এবং এ সীমানার মধ্যে থাকা সব রাস্তা ও গলিপথ এ নিষেধাজ্ঞার আওতায় থাকবে। বাজেট অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ আদেশ বহাল থাকবে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, আগামী ২৫ জুন সংসদে প্রস্তাবিত বাজেট পাস হবে বলে আশা করা হচ্ছে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং উচ্চ জিডিপি প্রবৃদ্ধির গতি বজায় রাখতে এবারের বাজেটের আকার হবে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। সরকার আগামী অর্থবছরে ৭ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধির হার অর্জনের লক্ষ্যে রয়েছে, যেখানে প্রায় ৬ দশমিক ৫ শতাংশ মূল্যস্ফীতি। আগামী বছরে মোট বিনিয়োগের লক্ষ্যমাত্রা হবে জিডিপির ৩৩ দশমিক ৮ শতাংশ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা