× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাতিসংঘ শান্তিরক্ষী দিবস আজ

শান্তিরক্ষীরা দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৯ মে ২০২৩ ০০:৫১ এএম

আপডেট : ২৯ মে ২০২৩ ১১:০০ এএম

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বীরদর্পে কাজ করে দেশের জন্য গর্ব তৈরি করছেন বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সংগৃহীত ফটো

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বীরদর্পে কাজ করে দেশের জন্য গর্ব তৈরি করছেন বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সংগৃহীত ফটো

জাতিসংঘ শান্তিরক্ষী দিবস আজ ২৯ মে। শান্তিরক্ষা কার্যক্রমে এখন রোল মডেল বাংলাদেশ। সর্বাধিক শান্তিরক্ষী প্রেরণের তালিকায় বাংলাদেশ অন্যতম। জাতিসংঘ শান্তিরক্ষা মিশন এবং অন্যান্য বহুজাতিক বাহিনীতে শান্তিরক্ষীদের অবদান বিশ্বের দরবারে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে।

বর্তমানে ১৪টি দেশে বাংলাদেশের ৭ হাজার ৪৩৬ জন শান্তিরক্ষী জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত। যার মধ্যে ৫৭২ জন নারী। শুরু থেকে এ পর্যন্ত জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের সর্বমোট ১৬৭ জন শান্তিরক্ষী শহীদ হয়েছেন।

জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উপলক্ষে আলাদা বাণী দিয়েছেন রাষ্ট্রপ্রতি মো. সাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতিংঘ মহাসচিব আন্তনিও গুতেরেস, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, সেনাপ্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আবদুল হান্নান, সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান, পুলিশের আইজি চৌধুরী আবদুল্লাহ-আল মামুন ও বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) তথ্যানুযায়ী, জাতিসংঘে এযাবৎ মোট ১ লাখ ৮৮ হাজার ৫৫৮ জন শান্তিরক্ষী কাজ করেছেন। এর মধ্যে বাংলাদেশ সেনাবাহিনীর সর্বাধিক ১ লাখ ৫১ হাজার ৯৩০ শান্তিরক্ষী ছিলেন। বাংলাদেশ পুলিশের ছিলেন ২১ হাজার ২৮৪ জন। বর্তমানে মিশনে কর্মরত ৭ হাজার ৪৩৬ জনের মধ্যে সেনাবাহিনীর ৬ হাজার ৪৩, নৌবাহিনীর ৩৫৯, বিমান বাহিনীর ৫২২ ও পুলিশ সদস্য রয়েছেন ৫১২ জন।

১৯৮৮ সালে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন শুরুর পর থেকে পেশাদারি ও নিষ্ঠার সঙ্গে বিদেশের মাটিতে দেশকে সমুন্নত করতে কাজ করছেন বাংলাদেশের শান্তিরক্ষীরা।

আইএসপিআর এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় এ বছর জাতিসংঘ শান্তিরক্ষী দিবস পালন করা হচ্ছে। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণকারী বিশ্বের সব দেশের শান্তিরক্ষীদের অসামান্য অবদানকে এদিন গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হবে।

আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উদযাপনে বাংলাদেশ নানা কর্মসূচি হাতে নিয়েছে। সকালে শান্তিরক্ষীদের স্মরণের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হবে। পররাষ্ট্রমন্ত্রী প্রধান অতিথি হিসেবে ‘শান্তিরক্ষী দৌড়-২০২৩’ উদ্বোধন করবেন। পরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে শহীদ শান্তিরক্ষীদের নিকটাত্মীয় ও আহত শান্তিরক্ষীদের জন্য সংবর্ধনা এবং জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের ওপর বিশেষ উপস্থাপনার আয়োজন করা হয়েছে।

এ বছর পাঁচজন শহীদ শান্তিরক্ষীর পরিবার ও পাঁচজন আহত শান্তিরক্ষীকে সম্মাননা দেওয়া হচ্ছে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা