× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সৌদি আরবে পৌঁছেও ভোগান্তিতে হজযাত্রীরা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ মে ২০২৩ ২০:৩২ পিএম

আপডেট : ২৮ মে ২০২৩ ২৩:৩৩ পিএম

সৌদি আরবে পৌঁছেও ভোগান্তিতে হজযাত্রীরা

হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে যাওয়া বাংলাদেশি হজযাত্রীরা নির্ধারিত বাড়ি বা হোটেলে যেতে পারছেন না বলে অভিযোগ উঠেছে। এজেন্সিগুলো তাদের বিমানবন্দর থেকে নেওয়ার জন্যও আগে থেকে কোনো বাস ঠিক করে রাখেনি।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, হজযাত্রীদের প্রি-হজ ডেটা অনলাইনে আপলোড না করায় মদিনা বিমানবন্দরে তাদের ভোগান্তিতে পড়তে হচ্ছে।

এর আগে ২৬ মে এক বিজ্ঞপ্তিতেও মন্ত্রণালয় এজেন্সিগুলোকে জানিয়েছিল, মদিনা বিমানবন্দরে হজযাত্রীরা যাওয়ার কমপক্ষে ৪৮ ঘণ্টা আগে প্রি-হজ ডেটা ই-হজ সিস্টেমে আপলোড করতে হবে। 

রবিবার (২৮ মে) মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়, মদিনা শাখা ও আদিল্লা অফিস জানিয়েছে, নির্ধারিত সময়ের মধ্যে প্রি-হজ ডেটা ই-হজ সিস্টেমে যুক্ত না করায় বিমানবন্দরে পৌঁছনোর পরে হজযাত্রীদের ভাড়া করা নির্ধারিত বাড়ি বা হোটেলে প্রেরণে সমস্যা হচ্ছে। বিমানবন্দরে পৌঁছনোর পূর্বে বাস প্রস্তুত রাখাও সম্ভব হচ্ছে না।

মন্ত্রণালয় বলছে, প্রি-হজ ডেটা ই-হজ সিস্টেমে আপলোড করা হলে সহজেই হজযাত্রীদের বাড়ি বা হোটেলে পৌঁছনো সম্ভব হবে। কোনো কারণে ডেটা আপলোড করা সম্ভব না হলে মদিনার হজ অফিসের ই-মেইলে ([email protected]) বিস্তারিত তথ্য প্রেরণ করে অবহিত করতে হবে।

এদিকে বেসরকারি যেসব হজযাত্রী ১ থেকে ১৫ এবং ১৬ থেকে ৩০ এপ্রিলের মধ্যে প্রাক-নিবন্ধন বাতিল করেছেন, তাদের রিফান্ডের টাকা সোনালী ব্যাংকের মতিঝিল শাখায় ২৭০টি চেকের মাধ্যমে সরবরাহ করা হয়েছে।

গতকাল রাতে এক বিজ্ঞপ্তিতে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, ২৭০টি এজেন্সির অনুকূলে মোট ৩ হাজার ৪৯৬ জন প্রাক-নিবন্ধনকারীর ১০ কোটি ৪০ লাখ ১২ হাজার ৯৯২ টাকা রিফান্ড করা হয়েছে।

হজ অফিস জানিয়েছে, রবিবার পর্যন্ত মোট ২১ হাজার ৭৭৯ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। আজ মোট ১২টি ফ্লাইটে আরও ৪ হাজার হজযাত্রী ঢাকা ত্যাগ করবেন।

হজ মিশনে বিভিন্ন অনিয়ম ও অভিযোগের বিষয়ে মিশনের পরিচালক মো. সাইফুল ইসলাম প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘মদিনা থেকে বাড়িভাড়া ও পরিবহনের ক্ষেত্রে যেসব অভিযোগ আমরা পাচ্ছি, তা দ্রুত নিরসনের উদ্যোগ নেওয়া হচ্ছে। যারা হজ এজেন্সির গাফিলতির কারণে ভোগান্তিতে পড়ছেন, তারা যাতে নির্বিঘ্নে হজ পালন করতে পারেন সে চেষ্টা করছি। তবে হজ মিশনের শেষ দিনের (২২ জুন) পর যদি কেউ যেতে না পারেন, তখনোই আমরা অনিশ্চয়তার বিষয়টি বলব। যাদের কোনো কারণে পাসপোর্ট বা ভিসাসংক্রান্ত জটিলতা রয়েছে, সেগুলো সমাধান হবে আশা করছি।’ 

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এরই ধারাবাহিকতায় ২১ মে হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার প্রথম ফ্লাইট শুরু হয়। বাংলাদেশ থেকে সৌদিতে হজযাত্রীদের শেষ ফ্লাইট যাবে আগামী ২২ জুন।

এ বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২২ হাজার ২২১ জন হজযাত্রী সৌদি আরব যাবেন। এর মধ্যে মোট যাত্রীর অর্ধেক ৬১ হাজার ১১১ জন হজযাত্রী পরিবহন করবে বিমান। বাকি হজযাত্রী পরিবহন করবে সাউদিয়া এয়ারলাইনস ও ফ্লাই নাস।

হজের আগে বিমান ২১ মে থেকে ২২ জুন পর্যন্ত ১৬২টি ফ্লাইট পরিচালনা করবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা