× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুলিশের দুই পদে ১০ থেকে ১৮ বছরের পদোন্নতি বঞ্চনা

আলাউদ্দিন আরিফ

প্রকাশ : ২৬ মে ২০২৩ ১০:২০ এএম

আপডেট : ২৬ মে ২০২৩ ১০:২১ এএম

ফাইল ফটো

ফাইল ফটো

পুলিশের কনস্টেবল আনোয়ার হোসেন (ছদ্মনাম) সহকারী টাউন ইন্সপেক্টর (এটিএসআই) পদে পদোন্নতি পান ২০০৬ সালে। ২০১০ সাল থেকে তিনি চারবার টিএসআই পদে উন্নীত হওয়ার জন্য পরীক্ষা দিয়েছেন। প্রত্যেকবার পাস করলেও পদ খালি না থাকার অজুহাতে তার পদোন্নতি হয়নি। তাই তিনি একই পদে চাকরি করছেন ১৭ বছর।

রাজধানীর মিরপুর রোডে ট্রাফিক নিয়ন্ত্রণের কাজ করেন তিনি। কষ্টের সঙ্গে বলেন, ‘এখন আশা ছেড়ে দিয়েছি। বয়স হয়েছে, অবসর নেওয়ার সময়ও প্রায় ঘনিয়ে এসেছে। এখন আর এসব নিয়ে ওপরের স্যারদের কাছে কিছু বলতেও ইচ্ছে করে না।’

আনোয়ারের মতো ১০ থেকে ১৮ বছর পর্যন্ত পদোন্নতি না পেয়ে একই পদে চাকরি করছেন বিপুল সংখ্যক এটিএসআই। একইভাবে টিএসআই পদে দেড় যুগ পর্যন্ত চাকরি করেও পদোন্নতি পান না অনেকে। তা ছাড়া তাদের কাজের ধরন সম্পূর্ণ পাল্টে দেওয়া হয়েছে। সাধারণত তাদের নগর-মহানগরীর পুলিশ ফাঁড়িতে থেকে দায়িত্ব পালন করার কথা। কিন্তু বাস্তবে এসব পদের সবাই কাজ করেন ট্রাফিক পুলিশে।

তবে সম্প্রতি পুলিশ সদর দপ্তর তাদের পদোন্নতির উদ্যোগ নিয়েছে বলে অনেকে দাবি করেছেন। তা ছাড়া এটিএসআই ও টিএসআই পদকে সহকারী সার্জেন্ট ও সার্জেন্ট নামে পরিবর্তন করা হচ্ছে বলে খবর মিলেছে। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে কর্মরত এটিএসআই, টিএসআই ও পুলিশ সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। 

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, নগর-মহানগরীর পুলিশ ফাঁড়িগুলোতে জনসাধারণকে উন্নত সেবা দেওয়া ও নগরীতে পুলিশি টহল বাড়ানোর লক্ষ্যে টিএসআই, এটিএসআই ও ইন্সপেক্টর (টাউন অ্যান্ড ট্রাফিক) পদ সৃষ্টি করা হয়। এটিএসআই ও সহকারী উপরিদর্শক (এএসআই) এবং সহকারী সার্জেন্ট তিনটি সমমানের পদ। তারা সরকারি বেতন স্কেলে গ্রেড-১৪ হিসেবে বেতন-ভাতা পান।

একইভাবে টিএসআই, সার্জেন্ট ও এসআই পদধারীরা গ্রেড-১০-এর বেতন-ভাতা পান। আর ইন্সপেক্টর (টাউন অ্যান্ড ট্রাফিক) পদে কর্মরত সদস্যরা ইন্সপেক্টর (ট্রাফিক) ও ইন্সপেক্টর সশস্ত্র বা নিরস্ত্রদের মতো গ্রেড-৯-এ বেতন-ভাতা পান। বর্তমানে পুলিশ বাহিনীতে এটিএসআই পদ আছে ২০৪৭টি, টিএসআই পদ আছে ৪৩২টি। 

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন এটিএসআই জানান, অর্গানোগ্রাম অনুযায়ী তাদের পুলিশ ফাঁড়িতে দায়িত্ব পালন করার কথা। কিন্তু এখন তাদের কাজ করতে হচ্ছে ট্রাফিক পুলিশে। প্রয়োজনীয় সংখ্যক পদ না থাকায় তারা বছরের পর বছর ধরে পদোন্নতিসহ সব দিক থেকেই বঞ্চিত। প্রায় প্রতি বছর পদোন্নতির জন্য পরীক্ষাও দেন তারা। কিন্তু পদোন্নতি মেলে না। অনেকেই ১৫ থেকে ৩০ বছর পর্যন্ত একই পদে কর্মরত থেকে অবসরে যেতে বাধ্য হচ্ছেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক এটিএসআই জানান, একদিকে তারা অর্গানোগ্রাম অনুযায়ী কাজ করার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। অন্যদিকে পদোন্নতির জন্য পরীক্ষা দিতে তাদের অপেক্ষা করতে হচ্ছে ৬ বছর। অথচ ৪ বছর কর্মরত থাকলেই এএসআই পদধারীরা এসআই পরীক্ষা দিতে পারেন। একই সঙ্গে পদোন্নতি পাওয়া এসআইরা ডিপার্টমেন্টাল ক্যাডেট (ডিসি) কোর্স করতে পারেন, কিন্তু টিএসআইরা সেটা পারেন না। তারা জানান, ২০১২ সালে যারা প্রমোশন পেয়েছেন, তারা এখন পর্যন্ত ইন্সপেক্টর হতে পারেননি।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক এটিএসআই অভিযোগ করেন, তাদের বদলির ক্ষেত্রেও রয়েছে নানা জটিলতা। নতুন ইউনিটে তাদের জন্য কোনো কোটা রাখা হয় না। বিলের ক্ষেত্রেও তারা বৈষম্যের শিকার। এএসআইরা ভ্রমণভাতা পান পিটি বিল অনুযায়ী। কিন্তু এটিএসআই পদধারীরা ভ্রমণভাতা পান সিসি বিল অনুসারে। এটিএসআইদের ক্ষেত্রে পুলিশ বাহিনীতে দাপ্তরিক কোনো কাজ করারও সুযোগ নেই।

এএসআইদের মামলার তদন্তভার দেওয়া হয়, এটিএসআইদের কাজ করানো হয় শুধু মাঠ পর্যায়ে বা ট্রাফিক পুলিশে। অস্ত্র বহনেও রয়েছে নানা বৈষম্য। এটিএসআই ও টিএসআই পদধারীরা এসব বৈষম্য নিরসনের দাবি করেছেন। পাশাপাশি পরীক্ষার মাধ্যমে আরএল সেট করা, পদোন্নতির জন্য সার্জেন্ট ও সহকারী সার্জেন্টের মঞ্জুরকৃত পদে নিয়োগে ৩০ শতাংশ কোটা বরাদ্দসহ বিভিন্ন দাবি পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে তুলে ধরেছেন। 

সংশ্লিষ্টরা জানান, ২০২০ সালে এটিএসআই পদকে সহকারী সার্জেন্ট পদে পরিবর্তনের কাজ শুরু হয়। মন্ত্রণালয় থেকে অনুমতিও পাওয়া যায়। গত মার্চে বিষয়টি উন্নয়ন ও সচিব কমিটির বৈঠকে ওঠার কথা। কিন্তু সার্জেন্টদের আপত্তির কারণে সেটা হয়নি। গত ১১ মে পুলিশ সদর দপ্তর এটিএসআই পদকে সহকারী সার্জেন্ট, টিএসআই পদকে সার্জেন্ট ও ইন্সপেক্টর (টাউন অ্যান্ড ট্রাফিক) পদকে ইন্সপেক্টর (ট্রাফিক) পদে পরিবর্তন সংক্রান্ত একটি সভা ডাকা হয়। ওই সভাতে বিষয়টি ফয়সালা হয়নি। শিগগিরই আবার সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এটিএসআই ও টিএসআইদের সহকারী সার্জেন্ট ও সার্জেন্ট পদে পরিবর্তনের বিষয়ে জানতে চাইলে পুলিশ সদর দপ্তরের ডিআইজি (হিউম্যান রিসোর্স) কাজী জিয়া উদ্দিন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘উদ্যোগ আছে, এসব বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। সিদ্ধান্ত হলে পরে জানা যাবে।’ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা