× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট স্মার্ট করার পরামর্শ ইউজিসির

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ মে ২০২৩ ২১:৩১ পিএম

আপডেট : ২৪ মে ২০২৩ ২২:১৯ পিএম

ইউজিসির দিনব্যাপি কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের আলোচক ও ফোকাল পয়েন্টরা। ছবি : সংগৃহীত

ইউজিসির দিনব্যাপি কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের আলোচক ও ফোকাল পয়েন্টরা। ছবি : সংগৃহীত

দেশের সব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গবেষণা, উদ্ভাবন, শিক্ষক-শিক্ষার্থী অনুপাতসহ র‌্যাংকিংয়ের যাবতীয় সূচকের তথ্য নিয়মিত প্রকাশের আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এসব তথ্য ইউজিসির বার্ষিক প্রতিবেদনে যুক্ত করারও পরামর্শ দেওয়া হয়েছে।

বুধবার (২৪ মে) বার্ষিক প্রতিবেদন পর্যালোচনা বিষয়ে দিনব্যাপী এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন এ আহ্বান জানান। ইউজিসিতে অনুষ্ঠিত এ কর্মশালায় দেশের ৫৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও বার্ষিক প্রতিবেদন ফোকাল পয়েন্টরা উপস্থিত ছিলেন।

সাজ্জাদ হোসেন বলেন, দেশের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট পর্যালোচনা ও বার্ষিক প্রতিবেদনের তথ্যের মাধ্যমে বিভিন্ন সংস্থা বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের র‌্যাংকিং করে থাকে। এ জন্য বার্ষিক প্রতিবেদন তথ্যসমৃদ্ধ ও নিয়মিত হালনাগাদ করা এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট স্মার্ট করার করা প্রয়োজন। বিশ্ববিদ্যালয়সমূহকে অটোমেশনের আওতায় নিয়ে আসা ও স্মার্ট বাংলাদেশের নেতৃত্ব দিতে দক্ষ মানবসম্পদ তৈরি করতে ইউজিসি কাজ করছে বলেও তিনি জানান। 

সাজ্জাদ হোসেন বলেন, ইউজিসি তার বার্ষিক প্রতিবেদন জাতীয় সংসদ, রাষ্ট্রপতি, সরকার ও দেশ-বিদেশের বিভিন্ন সংস্থায় পাঠায়। এজন্য বার্ষিক প্রতিবেদন যথাসময়ে ও নির্ভুলভাবে প্রকাশ করা প্রয়োজন। এ কাজে সংশ্লিষ্টদের আরও আন্তরিক হওয়ার আহ্বান জানান তিনি। 

ড. ফেরদৌস জামান তার বক্তব্যে বলেন, দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের পর পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো চাপে পড়েছিল। দেশে এখন দুটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ও একটি বিদেশি বিশ্ববদ্যিালয়ের শাখা ক্যাম্পাস স্থাপিত হয়েছে। আরও বেশকিছু বিদেশি বিশ্ববদ্যিালয়ের শাখা ক্যাম্পাস সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার গুণগতমান ও পরিবেশ নিশ্চিত করতে না পারলে চ্যালেঞ্জের মুখে পড়তে পারে। 

ইউজিসির গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম কর্মশালায় সভাপতিত্ব করেন। ইউজিসি গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের অতিরিক্ত পরিচালক মো. শাহীন সিরাজের সঞ্চালনায় কর্মশালায় বার্ষিক প্রতিবেদন ও তথ্য ছক পূরণ নিয়ে বিস্তারিত আলোচনা করেন ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম ও বিশ্বনাথ বিশ্বাস।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা