× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জ্বালানি সেবার মান বৃদ্ধিতে প্রযুক্তির ব্যবহারে জোর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ মে ২০২৩ ১৭:৫৫ পিএম

সংগৃহীত ফটো

সংগৃহীত ফটো

আগামীর স্মার্ট বাংলাদেশের জন্য জ্বালানি খাতের সেবার মান বাড়াতে প্রযুক্তির ব্যবহারের ওপর জোর দিতে চায় সরকার। এজন্য স্মার্ট জ্বালানি পরিকল্পনা করার কথা জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। রবিবার (২১ মে) ভার্চ্যুয়ালি আয়োজিত এক সেমিনারে তিনি এসব জানান।

নসরুল হামিদ বলেন, পরিকল্পনার দায়িত্ব দেওয়া হয়েছে জ্বালানি বিভাগের হাইড্রোকার্বন ইউনিটকে। সারা বিশ্বে জ্বালানি খাতের দক্ষ পরিচালনা পদ্ধতি নিয়ে গবেষণা চলছে। আমাদের দেশে কীভাবে সেগুলো করা যায়, সেই পথ খোঁজা হচ্ছে।

তিনি বলেন, ‘গ্রাহকদের বিশ্বস্ততার সঙ্গে নিরবচ্ছিন্ন সেবা দিতে স্মার্ট জ্বালানি পরিকল্পনা প্রয়োজন। এজন্য প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। এটি করতে পারলে সেবার মান স্বয়ংক্রিয়ভাবেই বৃদ্ধি পাবে। 

যেকোনো বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করার মানুষিকতা তৈরি করতে হবে জানিয়ে নসরুল হামিদ বলেন, সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়ায় কোনোভাবেই দেরি করা যাবে না।’

পরিকল্পনা মতো আগামীর স্মার্ট বাংলাদেশের জ্বালানি কেমন হতে পারে? উদাহরণ দিয়ে তিনি বলেন, এখন আমরা পেট্রোলপাম্প থেকে তেল কিনে সেখানেই বিল দেই। পেট্রোলপাম্প মালিকরা ডিপো থেকে তেল সংগ্রহ করে। চেকের মাধ্যমে বিল পরিশোধ করে। এমন পদ্ধতি প্রবর্তন করা যেতে পারে, যে যেখান থেকে যখনই বিল পরিশোধ করব তখন তেল বিক্রির অর্থ সরাসারি বিপিসির নির্দিষ্ট কোম্পানির হিসাবে জমা হবে। আবার ভ্যাটের অর্থ এনবিআরের কাছে জমা হবে।’

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটের অধ্যাপক ড. এ বি এম আলিম আল ইসলাম। মূল প্রবন্ধে তিনি স্মার্ট পরিকল্পনায় ব্যবস্থাপনা ও কর্মপন্থার দৃষ্টিভঙ্গি, প্রযুক্তির দৃষ্টিভঙ্গি, উন্নত ও উন্নয়শীল দেশের প্রেক্ষাপট এবং গবেষণা ও উন্নয়ন প্রেক্ষাপট প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা করেন।

সেমিনারে হাইড্রোকার্বন ইউনিটের মহাপরিচালক তাহমিনা ইয়াসমিনের সভাপতিত্বে আরও বক্তব্য দেন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন-বিপিসির চেয়ারম্যান এ বি এম আজাদ প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা