× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অবশেষে চালু হচ্ছে বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১০ মে ২০২৩ ২২:৩১ পিএম

অবশেষে চালু হচ্ছে বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

অবশেষে বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বদ্যালয় (ববিপ্রবি) চালু হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠায় ২২ বছর আগে হওয়া আইন কার্যকর হতে যাচ্ছে। আগামী ২২ মে থেকে আইনটি কার্যকর ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে সরকার। ফলে দেশে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ৫৪টিতে।

বুধবার (১০ মে) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব রোখছানা বেগম স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয় : বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০০১ এর ধারা ১ এর উপধারা ২ এর ক্ষমতা বলে সরকার ২২ মে ২০২৩ তারিখে ওই আইনটি কার্যকর করার তারিখ নির্ধারণ করল।

গত ১৬ মার্চ মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন জানান, বগুড়ায় বিশ্ববিদ্যালয় করার জন্য ২০১৯ সালে আইনের খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল। সেটা আইন মন্ত্রণালয়ে যাচাইয়ের (ভেটিং) জন্য পাঠানো হয়। সেখানে দেখা যায়, ২০০১ সালে আওয়ামী লীগ সরকার যখন ক্ষমতায় (১৯৯৬-২০০১ মেয়াদের শেষ দিকে) ছিল, তখন বগুড়ায় একটি বিশ্ববিদ্যালয় হওয়ার জন্য আইন পাস হয়। তাতে বলা ছিল, সরকার গেজেট দিয়ে যেদিন থেকে এটি কার্যকর করবে, সেদিন থেকে কার্যকর হবে।

মাহবুব হোসেন জানান, আওয়ামী লীগের ওই মেয়াদের শেষ সময়ে এটা করা হয়েছিল। কিন্তু পরে এটার গেজেট কেউ করেনি। এই স্থানে একই নামে দুটি আইনের যৌক্তিকতা নেই। এ জন্য ২০০১ সালে পাস করা আইনটিই বলবৎ থাকবে। ২০১৯ সালে আইনের যে খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল, তা রহিত করা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা