× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঋণখেলাপিদের সুযোগ জাতির পিতার সমতাভিত্তিক উন্নয়নের পরিপন্থি : ড. ফরাসউদ্দিন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ মে ২০২৩ ২৩:১৭ পিএম

আপডেট : ১০ মে ২০২৩ ১০:৫৭ এএম

বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মো. ফরাসউদ্দিন। ফাইল ছবি

বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মো. ফরাসউদ্দিন। ফাইল ছবি

ঋণখেলাপিদের জন্য সুযোগ জাতির পিতার সমতাভিত্তিক উন্নয়নের পরিপন্থি বলে মন্তব্য করেছেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মো. ফরাসউদ্দিন। মঙ্গলবার (৯ মে) রাজধানীর শেরেবাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে ‘দেশ রূপান্তরের কারিগর শেখ হাসিনা’ শীর্ষক বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিমত ব্যক্ত করেন।

ফরাসউদ্দিন বলেন, এই যে ট্যাক্স জিডিপি অনুপাত ৮ শতাংশ, যা নেপালের অর্ধেক। এটা কি ভালো হচ্ছে? এই যে বেসরকারি খাতে ঋণ এবং পাবলিক প্রাইভেট ইনভেস্টমেন্ট ৮০ শতাংশ এটা কেতাব-কলমের কথা। বাংলাদেশে এটা চলছে না। তিনি বলেন, কেনাকাটায় সম্পূর্ণ নৈরাজ্য চলছে। কোনো দেশে ১ কিলোমিটার রাস্তা করতে ২০ কোটি টাকা লাগে। আমাদের দেশে লাগে অনেক বেশি। তবে এটাকে পরিকল্পনা কমিশন ধরেছে এজন্য ধন্যবাদ। তারা এত সাহস পায় কোথা থেকে?

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক আবদুল বায়েস, পিআরআইয়ের চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. জায়েদী সাত্তার, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক দেলোয়ার হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, বিআইডিএসের মহাপরিচালক ড. বিনায়েক সেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মনজুর আহমেদ, সাবেক আইজিপি একেএম শহীদুল হক, সাবেক সচিব মো. খুরশেদ আলম, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধূরী প্রমুখ। বইটির সম্পাদনা এবং অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম।

ড. ফরাসউদ্দিন বলেন, অমর্ত্য সেন বলেছেন ২০১৯ সাল থেকে আমরা ভারত থেকে এগিয়ে আছি। কিন্তু এটা তো সামষ্টিক। ব্যক্তি পর্যায়ের বৈষম্যের কথা যদি আনি তাহলে আমি কি ক্ষুদ্র মানুষটির প্রতি সুবিচার করছি? যদি বছরে ৭০০ কোটি ডলার পাচার হয় আর এসব কথা যদি আমলে না নিই এবং শেখ হাসিনার প্রশংসা করে যাই তাহলে কি তার প্রতি সুবিচার করছি? এসব বন্ধ করার কি কোনো ব্যবস্থা নাই? আমি তো মনে করি আছে। যারা ব্যবস্থা করেছিল তাদের বদলি করা হয়েছে।

তিনি বলেন, যেকোনো কারণেই হোক বেসরকারি খাত বিনিয়োগে আসছে না। যেখানে বিদেশি বিশ্ববিদ্যালয়ের গবেষকসহ অনেকেই বলছেন, আড়াই কোটি মানুষের মাথাপিছু আয় ৫ হাজার ডলার আছে। মানে ৬ লাখ টাকা। তাহলে ৩০ লাখ লোক কেন কর দেবে? বাকিদের কাছ থেকে আমি কেন কর আদায় করতে পারব না! তিনি বলেন, কাউকে কষ্ট দিয়ে কর যদি আদায় করতে না পারি তাহলে কি বিনিয়োগ জিডিপি ৪০ শতাংশে যাবে? ৪০ শতাংশে না গেলে আমি কি দ্বিগুণ জিডিপি করতে পারব?

প্রকল্পের ব্যাপারে তিনি বলেন, এ দেশে কেন প্রকল্প সঠিক সময়ে বাস্তবায়ন হয় না? কেন বেশি সময় লাগে? পৃথিবীর প্রতিটি দেশে যেসব প্রকল্পে সময় বেশি লাগে তাদের জরিমানা করা হয়। আর এখানে প্রকল্পের আকার বাড়িয়ে দেওয়া হয়।

তিনি বলেন, এখন থেকে আমরা পরিকল্পনা কমিশনের কাছে বলব পণ্য এবং সেবা জনগণের টাকা দিয়ে যা ব্যবহার করি, বিশ্বমানের নিরিখে কেন মূল্য নির্ধারণ করে দিই না? যেসব ঠিকাদার বেশি দাম দেবে আমি তাদের অটোমেটিকলি অনুত্তীর্ণ করব।

অধ্যাপক নজরুল ইসলাম বলেন, শেখ হাসিনার সাহস ও জিদের কারণেই আজ পদ্মা সেতু অনেক বাধার পরও সফল হয়েছে। দেশের অনেক উন্নয়ন ও অগ্রগতি হয়েছে। তিনি সাহস নিয়ে কাজ করেন। অধ্যাপক আবদুল বায়েস বলেন, শেখ হাসিনার প্রচণ্ড সাহস ও ঝুঁকি নেওয়ার ক্ষমতা আছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা