× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আফতাবনগরে আঞ্চলিক পাসপোর্ট অফিসের কার্যক্রম শুরু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ মে ২০২৩ ১৩:৪০ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাজধানীর আফতাবনগরে রবিবার (৭ মে) আঞ্চলিক পাসপোর্ট অফিসের কার্যক্রম শুরু হয়েছে। আগারগাঁওয়ের পাসপোর্ট অফিসে মানুষের ভোগান্তি কমাতে নতুন এই অফিসের কার্যক্রম শুরু হয়েছে। তবে প্রথম দিনই এখানেও ভোগান্তির অভিযোগ করেছেন গ্রাহকরা। 

রবিবার সকাল ৮টায় এ অফিসের কার্যক্রম শুরু হয়। বেলা ১১টার দিকে এ প্রতিবেদন লেখার সময় পর্যন্ত পাসপোর্টপ্রত্যাশীদের দীর্ঘ লাইন দেখা গেছে। 

আহমেদ হোসেন নামের এক ব্যক্তি বলেন, আমার বাসা আফতাবনগরে। আমাদের এলাকায় নতুন অফিস হওয়ায় এখানে এলাম। কিন্তু এখানে এসেও দীর্ঘ লাইনে দেখতে পাই। এছাড়া অনেকে লাইন ছাড়াও ভেতরে প্রবেশ করছেন। হাবিব নামের একজন বলেন, সকাল সাড়ে ৮টার দিকে এসেছি। কিন্তু এখনো লাইনে দাঁড়িয়ে আছি। 

সরেজমিনে দেখা যায়, সকাল ৮টা থেকেই মুগদা, সবুজবাগ, শাহজাহানপুর, খিলগাঁও, রামপুরা, মতিঝিল, পল্টন, বাড্ডা, হাতিরঝিল থানার বাসিন্দারা লাইনে দাঁড়িয়েছেন। নিচ তলায় দাঁড়ানো সেবাপ্রত্যাশীদের নির্দিষ্ট সময় পর পর ওপরের তলায় নেওয়া হচ্ছে। 

আগারগাঁও পাসপোর্ট অফিসের মাত্রাতিরিক্ত চাপ কমানো এবং সেবা সহজ করতে রাজধানীতে একাধিক অফিস এবং আবেদন প্রক্রিয়াকরণ সেন্টার (এপিসি) স্থাপনের সিদ্ধান্ত নেয় সরকার। এই লক্ষ্যেই আফতাবনগরে নতুন এই দপ্তর চালু করা হয়েছে। এর নাম দেওয়া হয়েছে আঞ্চলিক পাসপোর্ট অফিস, ঢাকা পূর্ব। 

আপাতত আফতাবনগর মেইন রোডের ৮ নম্বর এভিনিউ, এফ ব্লক, সেকশন ২-এর ২ নম্বর ভাড়া বাড়িতে চলবে এই কার্যক্রম। এই অফিসের অধীনে থাকবে মুগদা, সবুজবাগ, শাহজাহানপুর, খিলগাঁও, রামপুরা, মতিঝিল, পল্টন, বাড্ডা ও হাতিরঝিল থানা। এই ৯ থানার বাসিন্দারা এখান থেকে পাসপোর্ট সেবা নিতে পারবেন। 

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, চলতি বছর শুরুর দিকে আফতানগর এলাকায় একটি ভবন ভাড়া নেওয়া হয়। চারতলা বিশিষ্ট ভবনটিতে ইতোমধ্যেই অফিসের বিভিন্ন ফ্লোরে কাউন্টার, কর্মকর্তা-কর্মচারীদের ডেস্ক এবং শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বসানো থেকে শুরু করে প্রয়োজনীয় সাজসজ্জা শেষ হয়েছে। অফিসে সুপেয় পানি, মাতৃদুগ্ধ কর্নার ও সেবাপ্রত্যাশীদের বসার ব্যবস্থা রয়েছে। 

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. নূরুল আনোয়ার বলেন, উদ্বোধনের দিন থেকেই নতুন অফিসে সেবা পাওয়া যাবে। নতুন এ পাসপোর্ট অফিস থেকে প্রতিদিন ৫০০-৬০০ জন সেবা নিতে পারবেন। 

এর আগে গত ১ মার্চ থেকে রাজধানীর বসিলায় ঢাকা পশ্চিম আঞ্চলিক পাসপোর্ট অফিস চালু হয়। এই অফিসে সাভার, ধামরাই, মোহাম্মদপুর, আদাবর, দারুস সালাম, শাহ আলী, হাজারীবাগ, নিউ মার্কেট থানার নাগরিকরা পাসপোর্ট সেবা পাবেন। 

আগারগাঁওয়ের বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসে শেরে বাংলা নগর, মিরপুর, কাফরুল, রূপনগর, গুলশান, বনানী, শাহবাগ, ধানমন্ডি, কলাবাগান থানা এলাকার বাসিন্দারা পাসপোর্ট সেবা পাবেন। উত্তরা-পূর্ব, উত্তরা-পশ্চিম, উত্তর খান, দক্ষিণ খান, তুরাগ, বিমানবন্দর, খিলক্ষেত, আশুলিয়া, পল্লবী, ভাষানটেক থানা এলাকার আবেদনকারীরা উত্তরা আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে সেবা পাবেন। 

কেরানীগঞ্জের আঞ্চলিক পাসপোর্ট অফিসের অধীনে থাকবে শ্যামপুর, কদমতলী, কোতয়ালী, গেন্ডারিয়া, সূত্রাপুর, দোহার, নবাবগঞ্জ, কেরানীগঞ্জ মডেল থানা, কেরানীগঞ্জ দক্ষিণ, লালবাগ, চকবাজার, কামরাঙ্গীরচর, বংশাল ও ওয়ারী থানা। 

ঢাকা সেনানিবাসের পাসপোর্ট অফিসের সেবা নিতে পারবেন ক্যান্টনমেন্ট থানার অধীনে বসবাসরত নাগরিকরা। সচিবালয়ের পাসপোর্ট অফিসের সেবা নেবেন শুধু সচিবালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারী ও তাদের পোষ্যরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা