× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কুমিল্লা অঞ্চলের ১৩ সংসদীয় আসনের শুনানি চলছে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ মে ২০২৩ ১২:২০ পিএম

আপডেট : ০৩ মে ২০২৩ ১২:৪৩ পিএম

রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে ব্রাহ্মণবাড়িয়া-৫ আসন দিয়ে শুনানি শুরু হয়।

রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে ব্রাহ্মণবাড়িয়া-৫ আসন দিয়ে শুনানি শুরু হয়।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কুমিল্লা অঞ্চলের চার জেলার ১৩টি সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণে শুনানি করছে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন। বুধবার (৩ মে) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সকাল ১০টায় প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে ব্রাহ্মণবাড়িয়া-৫ আসন দিয়ে শুনানি শুরু হয়।

ইসি জানায়, দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে ৩৮ সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণের পক্ষে-বিপক্ষে ১৮৬টি আবেদন জমা পড়েছে। সেগুলোর ওপর চার ধাপে শুনানি করবে ইসি। রাজশাহী অঞ্চলের যে আবেদন সেগুলো শুনানির তারিখ ৭ মে। এ ছাড়া ময়মনসিংহ-ফরিদপুর-ঢাকা অঞ্চলের শুনানি ১১ মে। আর বরিশাল, খুলনা ও চট্টগ্রাম অঞ্চলের আবেদন নিষ্পত্তির শুনানি হবে ১৪ মে।’

বিদায়ী নুরুল হুদা কমিশনের রেখে যাওয়া সংসদীয় আসনের সীমানা গত ২৬ ফেব্রুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের খসড়া সীমানা হিসেবে গেজেট প্রকাশ করে কমিশন। নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়, ১৯ মার্চ পর্যন্ত সংক্ষুব্ধরা এ বিষয়ে আবেদন করতে পারবেন। সীমানাসংক্রান্ত প্রাপ্ত আবেদনের শুনানি শেষে জুনের মধ্যে সীমানা চূড়ান্ত করতে চায় ইসি।

সীমানার আপত্তি নিয়ে সবচেয়ে বেশি ৮৩টি আবেদন জমা পড়েছে কুমিল্লা অঞ্চল থেকে। রাজশাহী থেকে ৪৪টি, বরিশাল থেকে ২৯টি, ঢাকা অঞ্চল থেকে ১৮টি আবেদন জমা পড়েছে। এ ছাড়া খুলনা ও ফরিদপুর অঞ্চল থেকে পাঁচটি করে আবেদন পড়েছে। তবে সিলেট ও রংপুর অঞ্চল থেকে কোনো আবেদনই জমা পড়েনি।

কুমিল্লা অঞ্চল : এ অঞ্চলের ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের বিপক্ষে দুটি আর পক্ষে চারটি আবেদন জমা পড়েছে। কুমিল্লা-১ ও কুমিল্লা-২ আসনের বিপক্ষে ৪৯টি, পক্ষে ১২টি আবেদন জমা পড়েছে। কুমিল্লা-৮ ও কুমিল্লা-৯ আসনের বিপক্ষে তিনটি এবং কুমিল্লা-১০ আসনে আটটি আবেদন বিপক্ষে জমা পড়েছে। নোয়াখালী-১ ও নোয়াখালী-২ আসনে চারটি আবেদন বিপক্ষে জমা পড়েছে। এ ছাড়া চাঁদপুরের ১, ২, ৩, ৪, ৫- প্রতিটি আসনের বিপক্ষে জমা পড়েছে একটি করে আবেদন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা