× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যেমন থাকবে ঈদের দিনের আবহাওয়া

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৩ ২২:৫১ পিএম

আপডেট : ২২ এপ্রিল ২০২৩ ০৮:২৫ এএম

ঈদেরর দিন দেশের ৬৪ জেলাতেই বৃষ্টিপাতের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সংগৃহীত ছবি

ঈদেরর দিন দেশের ৬৪ জেলাতেই বৃষ্টিপাতের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সংগৃহীত ছবি

দীর্ঘ এক মাস মুসলমানদের সিয়াম সাধনার পর আগামীকাল পহেলা শাওয়াল উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। 

৪ এপ্রিল থেকে টানা তাপদাহে হাঁপিয়ে উঠেছে দেশের মানুষ। প্রচণ্ড গরমের মধ্যে সিয়াম সাধনা অত্যন্ত কষ্টকর ছিল। টানা ১৭ দিন দেশের বিভিন্ন জেলায় মৃদু, মাঝারি, তীব্র ও অতি তীব্র তাপপ্রবাহ বিরাজমান ছিল। এ অবস্থায় মঙ্গলবার থেকে দেশের দু-এক জায়গায় বৃষ্টিপাত শুরু হয়। 

আগামীকাল পবিত্র ঈদুল ফিতরের দিন ৮ বিভাগের ৬৪ জেলাতেই বৃষ্টিপাতের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর আবহাওয়াবিদ আব্দুল হামিদ প্রতিদিনের বাংলাদেশকে জানান, আগামীকাল শনিবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগসমূহে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

এদিকে কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ প্রতিদিনের বাংলাদেশকে জানান, আগামী ২৪ঘণ্টার মধ্যে দেশে ৬৪ জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

এর আগে গত বৃহস্পতিবার আবহাওয়াবিদ আব্দুর রহমান খান প্রতিদিনের বাংলাদেশকে জানিয়েছিলেন, শনিবার ও রবিবার দেশের প্রায় সব বিভাগের সব জেলাতেই বৃষ্টিপাত হবে। 

ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলার শিক্ষার্থী হাসানুজ্জামান মাহিন বলেন, ঈদের দিন বৃষ্টি হলে যারা বেড়াতে বের হবে তারা কিছুটা সমস্যায় পড়বে। বাকি সবার জন্যই ভালো হবে। তবে ক্ষেতে যাদের পাকা ধান আছে বৃষ্টির সঙ্গে শিলা থাকলে তাদের ক্ষতির আশঙ্কা আছে। তবে বৃষ্টি হলে সবার জন্যই মঙ্গল। ঈদ যেমন আনন্দের, বহুদিন পর বৃষ্টি পেলে তেমনি আনন্দ লাগবে। 

শুক্রবার দুপুর থেকেই ত্রিশাল অঞ্চলে আকাশে মেঘের ঘনঘটা। প্রচুর বাতাস। 

আবহাওয়া অধিদপ্তর জানায়, শুক্রবার ঢাকা বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ফরিদপুরে ৩৭ ডিগ্রি। সর্বনিম্ন নিকলিতে ২২.২ ডিগ্রি। রাজশাহী বিভাগে সর্বোচ্চ ছিল রাজশাহী জেলায় ৩৮.৪ ডিগ্রি ও সর্বনিম্ন বগুড়ায় ২৭ ডিগ্রি। রংপুর বিভাগের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে ৩৫ ও সর্বনিম্ন তেঁতুলিয়ায় ৩১.১ ডিগ্রি। ময়মনসিংহ বিভাগে সর্বোচ্চ ময়মনসিংহ জেলায় ৩৫ ডিগ্রি ও সর্বনিম্ন নেত্রকোনায় ২১ ডিগ্রি। সিলেট বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ৩০.২ ও সর্বনিম্ন সিলেটে ২০.৯ ডিগ্রি। চট্টগ্রাম বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল বান্দরবানে ৩৪.৬ ডিগ্রি ও সর্বনিম্ন টেকনাফে ২২ ডিগ্রি। খুলনা বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৪০.২ ও সর্বনিম্ন চুয়াডাঙ্গায় ২৭ ডিগ্রি ও বরিশাল বিভাগের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বরিশালে ৩৪.৪ ও সর্বনিম্ন পটুয়াখালীতে ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুল হামিদ প্রতিদিনের বাংলাদেশকে জানান, আজ সিলেটে ৬-৭ বার কালবৈশাখী ঝড় হয়েছে। ঢাকায় সামান্য, শ্রীমঙ্গলে ৮, কক্সবাজারে ১৫ ও সিলেটে ১১, কিশোরগঞ্জের নিকলিতে ১১, নেত্রকোনায় ৪৩, ময়মনসিংহে ৮, খেপুপাড়ায় ১, পটুয়াখালীতে সামান্য, কক্সবাজারে ১৫ ও টেকনাফে ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা