× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ট্রেনে ঈদযাত্রার প্রথম দিনের সকালে চাপ কম

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৩ ১২:৩০ পিএম

আপডেট : ১৭ এপ্রিল ২০২৩ ১৫:৪৩ পিএম

ঘরমুখো মানুষ নিয়ে ঈদযাত্রার প্রথম দিন সকালে কমলাপুর স্টেশনে যাত্রীর চাপ কম দেখা গেছে। প্রবা ফটো

ঘরমুখো মানুষ নিয়ে ঈদযাত্রার প্রথম দিন সকালে কমলাপুর স্টেশনে যাত্রীর চাপ কম দেখা গেছে। প্রবা ফটো

ঘরমুখো যাত্রী নিয়ে ঈদযাত্রার প্রথম দিন সকাল ৬টা থেকে বেলা ১১টা পর্যন্ত কমলাপুর রেলস্টেশন থেকে ১৭টি ট্রেন ছেড়ে গেছে। এ পর্যন্ত স্টেশনে যাত্রীর চাপ কম দেখা গেছে।

সোমবার (১৭ মার্চ) দিনের প্রথম ট্রেন ধূমকেতু এক্সপ্রেস নির্ধারিত সময়ের ২০ মিনিট পর ৬টা ২০ মিনিটে রাজশাহীর উদ্দেশে স্টেশন ছেড়ে যায়। এরপর একে একে আন্তঃনগর ট্রেনগুলো ছেড়ে যায়—পারাবত এক্সপ্রেস, নীলসাগর এক্সপ্রেস, এগারোসিন্ধু, প্রভাতী ও তিস্তা এক্সপ্রেস।

কমলাপুর রেলস্টেশনে সাধারণত ঈদের সময় যাত্রীর যে তীব্র চাপ দেখা যায়, প্ল্যাটফর্মে আজ তেমনটা দেখা যায়নি। এ সময় ২ নম্বর প্ল্যাটফর্মে দাঁড়িয়েছিল কিশোরগঞ্জ এক্সপ্রেস। যাত্রী থাকলেও ট্রেনে চাপ ছিল না। স্টেশনে প্রবেশের জন্য বাঁশ দিয়ে তিনটি লাইন করা হয়েছে এবং লাইনে টিকিট পরীক্ষা করে যাত্রীদের প্রবেশ করানো হচ্ছে। স্টেশনে টিকিট ছাড়া কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

যাত্রীর চাপ বেশি থাকবে ভেবে দুর্ভোগ এড়াতে আগেভাগেই চলে এসেছেন মাদ্রাসাশিক্ষক মো. জুনাঈদ। কিন্তু স্টেশনে এসে দেখেন- যা ভেবেছিউলেন তার উল্টো। জামালপুর কমিউটারের এই যাত্রী প্রতিদিনের বাংলাদেশকে জানান, তার ট্রেন ছাড়বে ১টা ৪০ মিনিটে কিন্তু স্টেশনে চলে এসেছেন সাড়ে ৯টায়। এসে দেখলেন ভিড় নেই।

তিনি বলেন, ‘আগে এসেছি, কারণ ভেবেছিলাম স্টেশনে যাত্রীর চাপ বেড়ে যাবে। কিন্তু এসে দেখলাম যাত্রীর চাপ কম।’

মোহনগঞ্জ এক্সপ্রেসের যাত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মো ইসতিয়াক বলেন, এবারের যাত্রায় কমলাপুরে ভিড় কম মনে হচ্ছে তার কাছে। 

রাজধানী মিরপুর-১ নম্বরে বসবাসকারী ইশতিয়াক মনে করেন দুটি কারণে কমলাপুরে এবার ভিড় কম। তা হলো অনলাইনে শতভাগ টিকিট বিক্রি ও স্টেশনে প্রবেশে টিকিট পরীক্ষা করে ঢুকানো।

নিরাপত্তাকর্মীদের ডিউটি তদারকি করছিলেন রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কম্যানড্যান্ট শহীদ উল্লাহ। প্রতিদিনের বাংলাদেশকে তিনি বলেন, ‘সকালে কিছুটা ভিড় ছিল প্ল্যাটফর্মে, তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড় কমেছে।’



কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘আজ ৩৭ জোড়া আন্তঃনগর ট্রেন চলবে। এর সঙ্গে থাকবে ১৫ জোড়া লোকাল, মেইল ট্রেন। অর্থাৎ মোট ৫২ জোড়া ট্রেন চলবে। আর আগামীকাল মঙ্গলবার থেকে যোগ হবে তিন জোড়া ঈদ স্পেশাল ট্রেন।’

তিনি জানান, লোকাল, মেইল কমিউটার ও আন্তঃনগর ট্রেন মিলিয়ে প্রতিদিন ৫০ হাজার যাত্রী ঢাকা ছাড়বে।

স্টেশন ম্যানেজার বলেন, ‘গতকাল কুমিল্লায় অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনার কারণে মহানগর প্রভাতী ট্রেনটি দুই ঘণ্টা দেরিতে ছেড়েছে। আজ সকাল ৭টা ৪৫-এর ট্রেনটি ৯টা ৪৫ মিনিটে ছেড়েছে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা