× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিতরণ না করায় গোডাউনে নষ্ট হচ্ছে স্মার্টকার্ড

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২৩ ২৩:৪৩ পিএম

আপডেট : ১৬ এপ্রিল ২০২৩ ০১:১৪ এএম

সংগৃহীত ফটো

সংগৃহীত ফটো

প্লাস্টিকের লেমিনেটেড জাতীয় পরিচয়ত্রের (এনআইডি) পরিবর্তে নাগরিকদের হাতে তুলে দেওয়া হচ্ছে উন্নতমানের স্মার্টকার্ড। ছাপানো হলেও এখনো যারা স্মার্টকার্ড নেননি বা যাদেরগুলো এখনো বিতরণ করা হয়নি এমন স্মার্টকার্ড গোডাউনে নষ্ট হচ্ছে। তাই এসব কার্ড দ্রুত বিতরণের করতে মাঠপর্যায়ে তাগাদা দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

সম্প্রতি ইসির মাসিক সমন্বয় সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়। সভায় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবীর জানান, অবিতরণকৃত স্মার্ট আইডি কার্ডগুলো কাগজের প্যাকেটে রক্ষিত থাকায় কিছু কার্ড নষ্ট হয়ে যাচ্ছে। এসব কার্ড রি-বক্সিং করার জন্য প্লাস্টিক প্যাকেট দেওয়া প্রয়োজন।

তিনি জানান, অবিতরণকৃত স্মার্টকার্ডগুলো দ্রুত বিতরণের ব্যবস্থা করতে হবে এবং যার কার্ড তাকেই দেওয়ার ব্যবস্থা করতে হবে। কোনোক্রমেই একজনের কার্ড অন্য জনকে দেওয়া যাবে না। কার্ড দেওয়ার সময় ভোটারদের বায়োমেট্রিক্স সঠিকভাবে গ্রহণ করতে হবে।

এ বিষয়ে আলোচনার পর সভাপতি ইসি সচিব জাহাংগীর আলম অবিতরণকৃত কার্ড বিতরণের জন্য লক্ষ্য নির্ধারণ করে নির্দিষ্ট সময়সীমা নির্ধারণের সিদ্ধান্ত দেন।

এদিকে সভায় এনআইডি সংশোধনের বিষয়েও আলোচনা হয়। এনআইডি মহাপরিচালক বলেন, ‘ক’ শ্রেণির সংশোধনসমূহ উপজেলা পর্যায়ে সম্পন্ন হয়, যা তুলনামূলকভাবে সহজ। কিন্তু ক শ্রেণিতে অনিষ্পন্ন আবেদনের সংখ্যা অনেক, যা কাম্য নয়।

ইসি সচিব বলেন, জাতীয় পরিচয়পত্র সংশোধন সংক্রান্ত তথ্যে দেখা যায়, সকল শ্রেণিতেই অনিষ্পন্ন আবেদনের সংখ্যা অনেক। ‘গ’ এবং ‘ঘ’ শ্রেণির আবেদনসমূহের সংশোধনী তুলনামূলক জটিল হলেও ক এবং খ শ্রেণির আবেদনসমূহ ততটা জটিল নয়। ক এবং খ শ্রেণিতে নিষ্পন্ন সম্ভব নয় এমন আবেদনসমূহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর পাঠিয়ে দ্রুত সকল শ্রেণিতে অনিষ্পন্ন আবেদনসমূহ নিষ্পন্ন করার তাগিদ দেন তিনি।

গত ১১ জানুয়ারি পর্যন্ত নির্বাচন ভবনের বেজমেন্টে আইডিয়া প্রকল্প প্রথম পর্যায়ের ১ কোটি ৩৫ লাখ এবং পার্সোনালাইজেশন সেন্টারে ১৭ লাখ ৮৩ হাজার ৯৬৭টিসহ ইসির হাতে মোট ১ কোটি ৫২ লাখ ৮৩ হাজার ৯৬৭টি ব্ল্যাঙ্ক স্মার্টকার্ড রয়েছে। কার্ড প্রিন্ট হয়েছে ৭ কোটি ৩০ লাখ ৭৮ হাজার ২৫১টি। আর বিতরণের জন্য মাঠপর্যায়ে পাঠানো হয়েছে ৭ কোটি ২৭ লাখ ৩৭ হাজার ৫৫৭টি স্মার্টকার্ড।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা