× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নারীর ক্ষমতায়নে ডা. জাফরুল্লাহর অবদান অনস্বীকার্য : ফরিদা আক্তার

সাভার (ঢাকা) প্রতিবেদক

প্রকাশ : ১৪ এপ্রিল ২০২৩ ১৫:৫৬ পিএম

আপডেট : ১৪ এপ্রিল ২০২৩ ১৬:৩৮ পিএম

মানবাধিকারকর্মী ফরিদা আক্তার। প্রবা ফটো

মানবাধিকারকর্মী ফরিদা আক্তার। প্রবা ফটো

প্রয়াত বীর মুক্তিযোদ্ধা ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী নারীর অধিকার ও ক্ষমতায়নে বিশেষ অবদান রেখেছেন বলে মন্তব্য করেছেন মানবাধিকারকর্মী ফরিদা আক্তার।

তিনি বলেছেন, ‘আমাদের জাফর ভাই, উনি শারীরিকভাবে পুরুষ ছিলেন বলে হয়তো তাকে আমরা নারী নেত্রী বলি না। আসলে উনি যদি নারী হতেন তাহলে সারা বিশ্ব জানত। বেগম রোকেয়ার পর নারীর পারিবারিক, অর্থনৈতিক ও সামাজিক ব্যাপারে ভাবতে পেরেছিলেন তিনি।’

শুক্রবার (১৪ এপ্রিল) সকালে মির্জানগর এলাকায় গণস্বাস্থ্য কেন্দ্রের পিএইচএ মাঠে ডা. জাফরুল্লাহ চৌধুরীকে শেষবারের মতো শ্রদ্ধা জানাতে এসে ফরিদা আক্তার এসব কথা বলেন।

তিনি বলেন, ‘ড্রাইভার হওয়া, সিকিউরিটি গার্ড, লেদ মেশিন চালানো এরকম কাজ‍, যেগুলোকে সাধারণভাবে ধারণা করা হয় পুরুষের কাজ, মেয়েদের কাজ নায়, জাফর ভাই সব চিন্তাকে ভেঙে দিয়েছে এবং মেয়েদেরকে শক্তিশালী করেছে। আজকে এখানে যারা তাকে একবার দেখতে এসেছেন, তাদের মধ্যেও নারীদের সংখ্যাই বেশি।’

মুক্তি সংগ্রামী ডা. জাফরুল্লাহকে শেষবারের মতো দেখতে দলমত নির্বিশেষে শত শত মানুষের ভিড় জমেছিল তার মরদেহকে ঘিরে। সিক্ত নয়নে চিরবিদায় জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের সহকর্মী, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ব্যক্তি, শিক্ষকসহ সমাজের বিভিন্ন স্তরের মানুষ।

বিশেষ করে মানিকগঞ্জ, সাভার, টাঙ্গাইল ও গাজীপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ এবং প্রতিষ্ঠান ডা. জাফরুল্লাহর প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করে। শ্রদ্ধা নিবেদন শেষে দেশের বিশিষ্টজনেরা প্রয়াত এই বীর মুক্তিযোদ্ধার বীরত্বগাথা উদ্যমের কথা তুলে ধরেন।

তারা বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন একটি তাঁবু থেকে যে মানুষটি যুদ্ধ শুরু করেছিলেন, দেশ স্বাধীন হওয়ার পরও নির্মোহ, নির্লোভ সেই মানুষটি দেশবাসীর জন্য বিলাসী জীবন ছেড়ে চলে আসেন সাভারে। আবারও সেই তাঁবুর নিচে জনসেবায় আরেকটি যুদ্ধ শুরু করেন। যে যুদ্ধে তিনি মানুষের স্বাস্থ্য, পুষ্টি, পরিবার পরিকল্পনা, শিক্ষা ও ওষুধসহ মৌলিক অধিকারগুলো নিয়ে কাজ করে যাচ্ছিলেন।

শুক্রবার বিকেল ৩টার দিকে গণস্বাস্থ্য কেন্দ্রের পিএইচএ মাঠে জানাজা শেষে ডা. জাফরুল্লাহ চৌধুরীকে সূচনা ভবনের পাশেই সমাহিত করা হয়।

দীর্ঘদিন ধরে কিডনিজনিত সমস্যার কারণে চিকিৎসাধীন ছিলেন বীর মুক্তিযোদ্ধা, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। পরে মঙ্গলবার (১১ মার্চ) রাত ১০টা ৪০ মিনিটে ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে ৮১ বছর বয়সে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে রাজধানীর ধানমন্ডিতে গণস্বাস্থ্য নগর হাসপাতালে তার চতুর্থ জানাজা সম্পন্ন হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা