× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুক্রবার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৩ ২০:৩৯ পিএম

আপডেট : ০৫ এপ্রিল ২০২৩ ২০:৪৯ পিএম

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে শুক্রবার থেকে। ছবি : সংগৃহীত

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে শুক্রবার থেকে। ছবি : সংগৃহীত

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে শুক্রবার। কাউন্টারে যাত্রীদের ভোগান্তি দূর করতে শতভাগ টিকিট অনলাইনে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। তাই এবার কমলাপুর রেলওয়ে স্টেশনসহ কোনো স্টেশনে যাত্রীদের ভোগান্তি থাকবে না বলে আশা করছে প্রতিষ্ঠানটি। 

প্রতিটি টিকিটের জন্য অবশ্য সার্ভিস চার্জ হিসেবে ২০ টাকা করে নেওয়া হবে। রেলওয়ে সূত্রে জানা গেছে, আগামী ২২ এপ্রিল ঈদুল ফিতরের সম্ভাব্য দিন ধরে ঈদের ট্রেন পরিচালনা করা হবে। ৭ এপ্রিল বিক্রি করা হবে ১৭ এপ্রিলের অগ্রিম টিকিট। একইভাবে ৮, ৯, ১০ ও ১১ এপ্রিল বিক্রি করা হবে যথাক্রমে ১৮, ১৯, ২০ ও ২১ এপ্রিলের আগাম টিকিট। সবগুলোই অনলাইনে বিক্রি করা হবে। কাউন্টার থেকে শুধু স্ট্যান্ডিং বা আসনবিহীন টিকিট দেওয়া হবে। 

ভোগান্তি কমাতে এবার ঈদ উপলক্ষে ১০ জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করবে রেলওয়ে। ঢাকা থেকে সারা দেশে মোট পাঁচ দিন অগ্রিম যাত্রা চলবে। অনলাইনে প্রতিদিন ২৮ হাজার ৭৭৮টি টিকিট বিক্রি হবে। 

রেলওয়ের ঢাকা বিভাগীয় ব্যবস্থাপক সফিকুর রহমান জানান, শুক্রবার সকাল ৮টায় অনলাইনে ১৭ এপ্রিলের টিকিট বিক্রি শুরু হবে। টিকিট শেষ না হওয়া পর্যন্ত এটি অব্যাহত থাকবে। 

গত ঈদে মোট টিকিটের ৫০ শতাংশ অনলাইনে বিক্রি করা হয়। তখন যাত্রীদের অভিযোগ ছিল, সংশ্লিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করা যায় না। তবে সেবাদানকারী কোম্পানিটির দাবি, কার্যক্রম শুরুর এক মিনিটের মধ্যে সব টিকিট বিক্রি হয়ে যায়। 

এবার অনলাইনে টিকিট বিক্রির দায়িত্বপ্রাপ্ত কোম্পানি সহজ-সিনেসিস-ভিনসেন জেভি। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা সন্দ্বীপ দেবনাথ জানিয়েছেন, এবার সার্ভারের সক্ষমতা বাড়ানো হয়েছে। ফলে অধিকসংখ্যক মানুষ একসঙ্গে অনলাইনে প্রবেশ এবং টিকিট কিনতে পারবেন। 

টিকিট কিনতে রেলওয়ে টিকিটিং ওয়েব পোর্টাল, রেলসেবা অ্যাপ বা যেকোনো মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট, জন্মনিবন্ধন যাচাইপূর্বক রেজিস্ট্রেশন করতে হবে। একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন। সেক্ষেত্রে সহযাত্রীদের নাম উল্লেখ থাকতে হবে। 

অগ্রিম টিকিট কাটার জন্য https://eticket.railway.gov.bd ওয়েবসাইট অথবা rail sheba app–এ গিয়ে সাইন আপ (Sign Up) করতে হবে। এনআইডি নম্বর ও জন্ম তারিখ ভেরিফাই করে যাবতীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। 

এ ছাড়াও মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে BRNID Number জন্ম তারিখ (সাল/মাস/দিন) টাইপ করে এসএমএস পাঠাতে হবে ২৬৯৬৯ নম্বরে। ফিরতি এসএমএসের মাধ্যমে নিবন্ধন সফল বা ব্যর্থ হয়েছে কি না, তা জানিয়ে দেওয়া হবে। 

১২ থেকে ১৮ বছরের যাত্রীরা মা-বাবার নাম ও এনআইডি দিয়ে নিবন্ধনকৃত রেলওয়ে অ্যাকাউন্ট দিয়ে পৃথক বা এককভাবে টিকিট কিনতে পারবে। জন্মনিবন্ধন নম্বর দিয়ে নিবন্ধনকৃত অ্যাকাউন্ট দিয়েও টিকিট কেনা যাবে। 

এরূপ ক্ষেত্রে টিকিটের ওপর মুদ্রিত নামের সঙ্গে যাত্রীর সম্পর্ক যাচাইয়ের জন্য ভ্রমণকালে জন্মনিবন্ধন সনদের ফটোকপি সঙ্গে রাখতে হবে। সফলভাবে এনআইডি বা পাসপোর্ট বা জন্মনিবন্ধন যাচাইপূর্বক নিবন্ধন ছাড়া কোনো যাত্রী আন্তঃনগর ট্রেনের টিকিট কিনতে পারবেন না। ভ্রমণকালে যাত্রীকে অবশ্যই নিজস্ব এনআইডি বা জন্মনিবন্ধন সনদের ফটোকপি অথবা পাসপোর্ট বা ছবিসংবলিত আইডি কার্ড সঙ্গে রাখতে হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা