× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আগুনের কারণ অনুসন্ধানের আহ্বান রাজনীতিবিদদের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৩ ২২:৪২ পিএম

নির্বাক হয়ে পুড়ে যাওয়া দোকানের দিকে তাকিয়ে আছেন এক ব্যবসায়ী। প্রবা ফটো

নির্বাক হয়ে পুড়ে যাওয়া দোকানের দিকে তাকিয়ে আছেন এক ব্যবসায়ী। প্রবা ফটো

রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনার পেছনে নাশকতামূলক কোনো কর্মকাণ্ড রয়েছে কি-না খতিয়ে দেখতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। ঘটনায় উদ্বেগ প্রকাশ করে রাজনীতিবিদরা দ্রুত ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পুনবার্সন, এককালীন সাহায্য প্রদানসহ স্বল্পসুদে ঋণ প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। পাশাপাশি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ওই মার্কেটকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করার পরও দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানের অবহেলা, অগ্নি নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতার কঠোর সমালোচনা করেন তারা। 

মঙ্গলবার (৪ এপ্রিল) বিকেলে ঘটনাস্থল পরিদর্শনে যান স্থানীয় সংসদ সদস্য ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। তিনি ঢাকার মার্কেট, বস্তিসহ বিভিন্ন এলাকায় এভাবে ঘনঘন আগুন লাগার কারণ উদঘাটনের আহ্বান জানান।

ভয়াবহ আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিবৃতিতে তিনি বলেন, বঙ্গবাজারে ভয়াবহ আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনায় তিনি গভীর উদ্বিগ্ন। এর আগে এ ধরনের যতো ঘটনা ঘটেছে, তার সুষ্ঠু তদন্ত কিংবা সুনির্দিষ্ট প্রতিকার হয়নি। এ সরকারের আমলে মানুষের জানমালের কোনো মূল্য নেই। একের পর এক এ ধরনের ঘটনা ঘটলেও সরকার তা রোধ করতে পারছে না।

বিকালে বঙ্গবাজারে যান বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম। তার সঙ্গে ছিলেন প্রকৌশলী ইশরাক হোসেনসহ অন্য নেতারা। তারা ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানান।

বিকালে ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমাদ বঙ্গবাজার মার্কেট পরিদর্শনে যান। এ সময় তিনি বলেন, ঈদের আগে এ ধরনের ঘটনা খুবই দুঃখজনক। বারবার এখানে আগুন লাগছে। এর আসল কারণ উদঘাটন করতে হবে। 

অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে কোনো কারিগরি ত্রুটি বা নাশকতা থেকে এই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে কি-না তা খতিয়ে দেখতে সরকারের প্রতি অনুরোধ জানানো হয়েছে।  

দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাম গণতান্ত্রিক জোটের নেতারা বলেছেন, এসব অগ্নিকাণ্ডের ঘটনায় প্রমাণিত হয়, দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানের অবহেলা, অগ্নি নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতা এবং সক্ষমতা কত কম।

বঙ্গবাজার মার্কেটের আগুন নেভাতে পানির স্বল্পতায় নগরীতে জলাশয় সংকটের দিকটি আবারও উঠে এসেছে বলে মনে করেন সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ। তিনি বলেন, এক সময় ঢাকা শহরে শতাধিক খাল ও পুকুর ছিল। এখন বেশিরভাগ ডোবা, জলাশয়, খাল, পুকুর ভরাট করে তথাকথিত উন্নয়ন ঘটানো হয়েছে। 

বঙ্গবাজার শপিং কমপ্লেক্সে অগ্নিকাণ্ডের ঘটনা পূর্বপরিকল্পিত কি-না, তা তদন্তের এবং ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছে গণঅধিকার পরিষদ। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা