× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘সোনালী আঁশকে কেন্দ্র করে বঙ্গবন্ধু বাংলাদেশকে সোনার বাংলা বলেছেন’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩ ১৭:৩১ পিএম

বুধবার বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের প্রধান কার্যালয় পরিদর্শন করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। প্রবা ফটো

বুধবার বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের প্রধান কার্যালয় পরিদর্শন করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। প্রবা ফটো

সোনালী আঁশকে কেন্দ্র করেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে সোনার বাংলা বলেছেন বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, সেই পাটের অর্থনৈতিক গুরুত্ব আজও রয়েছে।

বুধবার (২৯ মার্চ) বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের (বিজেআরআই) প্রধান কার্যালয় পরিদর্শন শেষে তিনি এ মন্তব্য করেন।

কৃষিমন্ত্রী বলেন, আমরা সোনালী আঁশকে যেভাবে চিন্তা করি পানির অভাবে সেভাবে এখন আর হয় না। এক সময় এটাকে অর্থকরি ফসল হিসেবে অনেক গুরুত্ব দেওয়া হতো। পাটের গুরুত্ব এখনো কমেনি। সম্প্রতি বহুমুখি ব্যবহারের কারণে বেসরকারি খাত পাটের দিকে এগিয়ে আসছে, ফলে গুরুত্বও বাড়ছে। প্রধানমন্ত্রী এ ব্যাপারে খুবই আগ্রহী।

বিজেআরআই’র মহাপরিচালক ড. আবদুল আউয়াল কৃষিমন্ত্রীকে শুভেচ্ছা জানান। পরিদর্শন শেষে তিনি প্রতিষ্ঠানটির বিজ্ঞানী এবং কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেন।

এ সময় উপস্থিত ছিলেন কারিগরি বিভাগের পরিচালক ইঞ্জিনিয়ারিং মো. মোসলেম উদ্দিন, জুট টেক্সটাইল বিভাগের পরিচালক ড. ফেরদৌস আরা দিলরুবা, কৃষি উইং-এর পরিচালক কৃষিবিদ ড. নার্গীস আক্তার, প্রশাসন ও অর্থ বিভাগের পরিচালক কৃষিবিদ ড. এস এম মাহবুব আলী প্রমুখ।

কৃষিমন্ত্রী বলেন, করোনা মহামারির কারণে আমরা দুই বছর কার্যক্রমে পিছিয়ে গিয়েছি, কাজের ধারাবাহিকতা থাকলে অর্জন অনেক বেশি হতো। সম্পূর্ণ ক্রপিং সিস্টেম, ফার্মিং সিস্টেমে পাট গুরুত্বপূর্ণ একটি উপাদান। অর্থনৈতিকভাবে এর গুরুত্বও অনেক বেশি।

তিনি বলেন, পশ্চিমা বিশ্ব এখনো আবিষ্কারের দিক থেকে এগিয়ে। আপনারাও প্রযুক্তি উদ্ভাবন করবেন। পাট উৎপাদনের জন্য আমাদের আবহাওয়া ও জলবায়ুর অবস্থা এতই উপযুক্ত, অথচ সেটাকে ব্যবহার করতে পারছি না। টেক্সটাইল ডিভিশনকে আরও বেশি উন্নত করা দরকার। ফলাফল বাড়ানো দরকার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা