× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

সাভার (ঢাকা) প্রতিবেদক

প্রকাশ : ২৫ মার্চ ২০২৩ ১০:৫৩ এএম

আপডেট : ২৫ মার্চ ২০২৩ ১১:০০ এএম

 জাতীয় স্মৃতিসৌধের প্রবেশপথে সাদা রঙের প্রলেপ দিচ্ছেন শিল্পীরা। প্রবা ফটো

জাতীয় স্মৃতিসৌধের প্রবেশপথে সাদা রঙের প্রলেপ দিচ্ছেন শিল্পীরা। প্রবা ফটো

আগামীকাল (২৬ মার্চ) জাতি শ্রদ্ধাভরে স্মরণ করবে স্বাধীনতাযুদ্ধের লাখো শহীদকে। ৫৩তম স্বাধীনতা দিবসে সাভার জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

দিবসটি উপলক্ষে সৌধ এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সৌন্দর্যবর্ধনের কাজ করে যাচ্ছে গণপূর্ত বিভাগ। সবুজ বাগান আর বাহারি ফুলের প্রাকৃতিক সৌন্দর্যে ফুটিয়ে তোলা হচ্ছে সৌধ এলাকা। রাতের বেলার বর্ণিল আলোকসজ্জা জানিয়ে দিচ্ছে স্বাধীনতা দিবস বরণে জাতি প্রস্তুত। 

কয়েকদিন ধরে সাভার জাতীয় স্মৃতিসৌধ ঘুরে দেখা গেছে, গণপূর্ত বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা সৌধ প্রাঙ্গণ প্রস্তুত করতে কর্মব্যস্ত সময় পার করছেন। সৌধের প্রধান ফটক থেকে শহীদবেদি পর্যন্ত হাঁটার সব পথে সাদা রঙের প্রলেপ দিচ্ছেন শিল্পীরা। মালিরা সবুজ বাগানের মাঝে লাল টকটকে ফুলের চারা লাগিয়ে দৃষ্টিনন্দন করে তুলছেন। আগেই সম্পন্ন হয়েছে সিসিটিভি স্থাপন, লেক সংস্কার ও ধোয়ামোছার কাজ। 

গণপূর্ত বিভাগের সাভার জাতীয় স্মৃতিসৌধের উপসহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, মহান স্বাধীনতা দিবস ঘিরে বিগত এক মাস ধরেই আমরা স্মৃতিসৌধ এলাকায় কাজ করছি। এজন্য গত ১২ মার্চ থেকে সৌধ এলাকায় সর্বসাধারণের প্রবেশাধিকার সংরক্ষিত করা হয়েছে। ইতোমধ্যেই ধোয়ামোছা ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষে সৌধ এলাকা ফুলে ফুলে সাজিয়ে তোলা হয়েছে। রাতের জন্য লাল-সবুজ আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে। স্বাধীনতা দিবস উদযাপনে সাভার জাতীয় স্মৃতিসৌধ পুরোপুরি প্রস্তুত।

মিজানুর রহমান আরও বলেন, ২৬ মার্চ প্রথম প্রহরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাবেন। এ ছাড়া স্পিকার, মন্ত্রিপরিষদ সদস্যবৃন্দ, কূটনীতিক, রাজনীতিক ও সরকারি কর্মকর্তারা ফুল দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাবেন। এরপর সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে সৌধ এলাকা। 

স্বাধীনতা দিবসের অনুষ্ঠান ঘিরে সৌধ ও এর আশপাশের এলাকায় নিরাপত্তা জোরদার করেছে পুলিশ। বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে সিসিটিভির পাশাপাশি বসানো হয়েছে অস্থায়ী ওয়াচ টাওয়ার।

ঢাকার পুলিশ সুপার মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, ‘দিবসটি ঘিরে আমরা স্মৃতিসৌধের নিরাপত্তাব্যবস্থা ঢেলে সাজিয়েছি। এখানে চার স্তরের নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। শুধু স্মৃতিসৌধ নয়, সাভার ও আশুলিয়া এলাকাও আমরা সিসিটিভির আওতায় রেখেছি। এর বাইরে বিভিন্ন গোয়েন্দা সংস্থা কাজ করছে। এ ছাড়া স্মৃতিসৌধের আশপাশের এলাকার বাসিন্দাদের নতুন করে কাউকে বাড়িতে আশ্রয় দিতে নিষেধ করা হয়েছে। আত্মীয়স্বজন আসার ক্ষেত্রেও নিরুৎসাহিত করা হয়েছে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা