× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বন রক্ষায় স্থানীয়দের সম্পৃক্ততা প্রয়োজন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ মার্চ ২০২৩ ০০:৩৩ এএম

আপডেট : ২৪ মার্চ ২০২৩ ১১:১৬ এএম

বৃহস্পতিবার আরণ্যক ফাউন্ডেশন আয়োজিত আলোচনা সভা। প্রবা ফটো

বৃহস্পতিবার আরণ্যক ফাউন্ডেশন আয়োজিত আলোচনা সভা। প্রবা ফটো

বন রক্ষা ও বনজ সম্পদের টেকসই ব্যবহার নিশ্চিতে স্থানীয় জনগোষ্ঠীর সম্পৃক্ততা অপরিহার্য। এজন্য স্থানীয় জনগোষ্ঠী ও সরকারি কর্মকর্তাদের নিয়ে গঠিত সহব্যবস্থাপনা কমিটিগুলোর (সিএমসি) টেকসই আর্থিক সক্ষমতা নিশ্চিত করাও জরুরি। বৃহস্পতিবার (২৩ মার্চ) আরণ্যক ফাউন্ডেশন আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

শীলখালী সহব্যবস্থাপনা সংগঠনের কমিউনিটি টহল দলের সদস্য ছিলেন রফিকুল ইসলাম। ২০০৮ সালের ২৩ মার্চ কক্সবাজারের টেকনাফে বন্যপ্রাণী অভয়ারণ্যে পাহারারত অবস্থায় বনদস্যুদের হাতে নিহত হন তিনি। ২০০৯ সাল থেকে তার স্মরণে প্রতি বছর সহব্যবস্থাপনা দিবস পালন করা হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন আরণ্যক ফাউন্ডেশনের হেড অব প্রোগ্রামস মাসুদ আলম খান। প্রধান অতিথি ছিলেন বন বিভাগের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ সার্কেলের বন সংরক্ষক মো. ইমরান আহমেদ।

তিনি বলেন, সরকারের পাশাপাশি স্থানীয় জনগোষ্ঠীকে বন ও প্রকৃতি রক্ষা কার্যক্রমে আরও নিবিড়ভাবে যুক্ত করতে হবে। বননির্ভর জনগোষ্ঠীর বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে অনেক সময় জীববৈচিত্র্য হুমকির মুখে পড়ে। বন্যপ্রাণী ও মানুষের সহাবস্থান নিশ্চিতকল্পে সহব্যবস্থাপনা কমিটির আওতায় কমিউনিটি টহল দলগুলোকে আরও সক্রিয় হতে হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা