× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে শেখ হাসিনা

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২২ ১৩:১৭ পিএম

আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২২ ১৪:০৯ পিএম

মোদির সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মোদির সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার স্থানীয় সময় বেলা পৌনে ১২টার দিকে দিল্লির হায়দ্রাবাদ হাউসে পৌঁছান শেখ হাসিনা। সেখানে নরেন্দ্র মোদি তাকে স্বাগত জানান।

সূচি অনুযায়ী প্রথমে দুই নেতা একান্ত বৈঠকে বসেন। পরে তাদের নেতৃত্বে বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় বৈঠক শুরু হয়।

বাণিজ্য, জ্বালানি, অভিন্ন নদীর পানি বণ্টন, রোহিঙ্গা সমস্যার সমাধানে সহযোগিতার পাশাপাশি দুই দেশের অমিমাংসিত বিষয়গুলো আলোচ্যসূচিতে প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে।

এএনআই জানিয়েছে, এর আগে নয়াদিল্লির রাজঘাটে ভারতবর্ষের স্বাধীনতা আন্দোলনের অগ্রগণ্য নেতা মহাত্মা গান্ধীর সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে সকালে রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে গার্ড অব অনার দেওয়া হয়েছে। 

গার্ড অব অনার গ্রহণ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংক্ষিপ্ত বক্তৃতায় বলেন, ‘ভারত আমাদের বন্ধু। আমি যতবারই ভারতে আসি ততবারই আনন্দিত হই। আমরা আমাদের স্বাধীনতা যুদ্ধে ভারতের অবদান সবসময় স্মরণ করি। আমাদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমরা একে অপরকে সহায়তা করে থাকি।’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর বৈঠক ফলপ্রসূ হবে বলেই তিনি আশা প্রকাশ করছেন।

তিনি আরও বলেন, ‘আমাদের মূল লক্ষ্য হলো, জনগণের মৌলিক চাহিদা পূরণের পাশাপাশি দেশকে অর্থনৈতিক অগ্রগতির পথে নিয়ে যাওয়া। আমরা সেটা করতে সক্ষম। বন্ধুত্ব দিয়ে যেকোনো সমস্যারই সমাধান করা যায়। আমরা সব সময় সেটাই করি।’

ভারতের রাষ্ট্রপতি ভবনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৌঁছালে তাঁকে স্বাগত জানান দেশটির প্রধানমন্ত্রী। তাঁরা একে অপরের সঙ্গে করমর্দন করেন। এ সময় দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করও উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষে সাজানো হয় রাষ্ট্রপতি ভবন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, দুই শীর্ষ নেতা দ্বিপক্ষীয় ও আঞ্চলিক বিষয়ে আলোচনার সময় ভবিষ্যতের দিকে তাকিয়ে নতুন কৌশল তৈরিতে জোর দেবেন। বিশেষ করে গত ৫০ বছরের অভিজ্ঞতার আলোকে পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে অংশীদারিত্ব নতুন স্তরে নেওয়ার বিষয়ে গুরুত্ব দেবেন। নানা মাত্রায় সংযুক্তির পাশাপাশি আঞ্চলিক অগ্রগতি নিশ্চিত করবে, এমন প্রকল্পগুলো এগিয়ে নেওয়ার বিষয়টি আলোচনায় গুরুত্ব পাবে।

বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমে ভারতের উপরাষ্ট্রপতি জগদ্বীপ ধনখড় এবং পরে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

গতকাল চার দিনের সফরে দিল্লি যান শেখ হাসিনা। তিন বছর বিরতির পর প্রধানমন্ত্রীর দিল্লি সফর দুই দেশের সম্পর্কে নতুন মাত্রা যোগ করবে, এমনটা আশাবাদ ভারতের। 

প্রবা/এনএস /এসআর

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা