× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী ঢাকায়, দূতাবাস উদ্বোধন বিকালে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:০৩ এএম

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৫৭ এএম

বিমানবন্দরে আর্জেন্টিনার পররাষ্ট্রকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। প্রবা ফটো

বিমানবন্দরে আর্জেন্টিনার পররাষ্ট্রকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। প্রবা ফটো

বাংলাদেশে পৌঁছেছেন আর্জেন্টিনার পররাষ্ট্র এবং আন্তর্জাতিক বাণিজ্য ও উপাসনামন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিরো। 

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ৮টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

এদিন বিকালে রাজধানীর বনানীতে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে সঙ্গে নিয়ে দূতাবাস উদ্বোধন করবেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়েগো কাফিরো।

গতকাল রবিবার আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়েগো কাফিরো তার টুইটারে এক পোস্টে খবরটি জানান।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. মোহসিন রেজাও প্রতিদিনের বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিকালে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন সান্তিয়াগো কাফিরো।

স্বাধীনতার পর ১৯৭২ সালে আর্জেন্টিনার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে বাংলাদেশে। এরপর ঢাকায় দেশটির দূতাবাস খোলা হলেও ১৯৭৮ সালে তা বন্ধ হয়ে যায়। বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও অন্যান্য সম্পর্ক বাড়ানোর লক্ষ্য নিয়ে গতবছরই ঢাকায় দূতাবাস খোলার ঘোষণা দিয়েছিল আর্জেন্টিনা।

ফুটবল বিশ্বকাপের উন্মাদনার মধ্যে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে নিউ ইয়র্কে পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন কাফিরো।

ওই সময় আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাণিজ্যিক কৌশল উন্নয়নের অংশ হিসেবে রপ্তানি গন্তব্য বাংলাদেশে পুনরায় দূতাবাস খোলার প্রকল্প নেওয়ার কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী কাফিরো।

ওই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২১ সালে বাংলাদেশে রেকর্ড ৮৭ কোটি ৬০ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে আর্জেন্টিনা। এসব পণ্যের মধ্যে সয়াবিন তেল, ময়দা, ভুট্টা ও গম রয়েছে। এর বিপরীতে বাংলাদেশ থেকে আর্জেন্টিনায় পণ্য গেছে ১ কোটি ৪০ লাখ ডলারের।

বাণিজ্য সহযোগিতা, মানুষের যোগাযোগ বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ের পাশাপাশি ফুটবল সহযোগিতা নিয়ে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সফরের সূচিতে থাকার কথা জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, একটি বড় ব্যবসায়ী প্রতিনিধিদলও বাংলাদেশে এসেছে পররাষ্ট্রমন্ত্রী কাফিরোর সফরসঙ্গী হয়ে। তারা মঙ্গলবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গেও বৈঠক করবেন।

আগামীকাল বিকালে বাংলাদেশ ফুটবল ফেডারেশন পরির্দশনে যাবেন সান্তিয়াগো কাফিরো। সেখানে শিশুদের একটি প্রীতি ফুটবল ম্যাচে দর্শক হবেন তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা