× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভাষার দাবিতেই বঙ্গবন্ধু প্রথম আটক হয়েছিলেন : ড. আতিউর রহমান

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪৯ পিএম

 আলোচনা সভার মূল প্রবন্ধ পাঠ করছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান। প্রবা ফটো

আলোচনা সভার মূল প্রবন্ধ পাঠ করছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান। প্রবা ফটো

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান বলেছেন, বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতেই ১৯৪৮ সালের ১১ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম আটক হয়েছিলেন।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘ভাষা আন্দোলন: আর্থ-সামাজিক পরিপ্রেক্ষিত ভূমিকা ও মধ্যবিত্তের বিকাশ’ শীর্ষক এক আলোচনা সভার মূল প্রবন্ধ পাঠকালে তিনি এসব কথা বলেন।

ড. আতিউর রহমান বলেন, ইতিহাস ও ঐতিহ্যের একটি অংশ আমাদের ভাষা আন্দোলন। আমরা ভাষা আন্দোলন বলতে শুধু বুঝি ১৯৫২ এর ভাষা আন্দোলন। কিন্তু এর ইতিহাস থেকে জানা যায় ভাষা আন্দোলনের উৎপত্তি আরও অনেক আগে। ১৯৪৮ থেকে ভাষা আন্দোলনের শুরু। আর তখন থেকে বেশ কয়েকটি নাম উল্লেখযোগ্য। শেখ মুজিবুর রহমান, আবুল কাসেম ও অলি আহাদ। তবে এদের মধ্যে শেখ মুজিবুর রহমান আন্দোলনকে সুসংগঠিত করেছে। ভাষার দাবিতেই শেখ মুজিব প্রথম আটক হয়েছিলেন।

তিনি আরও বলেন, বাঙালির আর্থ-সামাজিক ও রাজনৈতিক মুক্তির আকাঙ্খা পূরণের সংগ্রামই ভাষা আন্দোলন হিসেবে রূপ নিয়েছিল। সেই আকাঙ্খাই বাঙালিকে আন্দোলনে নামতে উদ্বুদ্ধ করেছিল। নিজের জীবন বিলিয়ে দিতেও বাঙালি কার্পণ্য বোধ করেনি।

আলোচনা সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আইনুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, বিশেষ অতিথি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। পঠিত প্রবন্ধের উপর আলোচনা করেন শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. মো. সেলিম।

এ সময় বিশ্ববিদ্যালয়ের নীলদলের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নাফিস আহমদের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ. কে. এম. লুৎফর রহমান, কার্যনির্বাহী পর্ষদের সদস্য অধ্যাপক ড. মো. আবুল হোসেনসহ অন্য শিক্ষক ও শিক্ষার্থীরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা