× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শহীদ সার্জেন্ট জহুরুল হক হত্যা দিবস আজ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ০০:০৬ এএম

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪১ পিএম

সার্জেন্ট জহুরুল হক। ফাইল ছবি

সার্জেন্ট জহুরুল হক। ফাইল ছবি

মহান স্বাধীনতা সংগ্রামের অন্যতম সৈনিক আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি শহীদ সার্জেন্ট জহুরুল হকের ৫৪তম হত্যা দিবস আজ বুধবার। ১৯৬৯ সালের ১৫ ফেব্রুয়ারি ঢাকা সেনানিবাসে বন্দি জহুরুল হককে পাকিস্তানি সেনাবাহিনী গুলি করে নৃশংসভাবে হত্যা করে।

সার্জেন্ট জহুরুলকে হত্যার পর শহীদ আসাদ, শহীদ মতিউরের আত্মবলিদানের মধ্য দিয়ে গড়ে ওঠা ১৯৬৯-এর ঐতিহাসিক গণঅভ্যুত্থান চূড়ান্ত পর্যায়ের দিকে ধাবিত হয়। হত্যার খবর ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ মানুষ রাষ্ট্রীয় অতিথি ভবনসহ বিভিন্ন সরকারি ভবনে আগুন লাগিয়ে দেয়।

রাষ্ট্রীয় অতিথি ভবনে অবস্থানকারী আগরতলা ষড়যন্ত্র মামলার ট্রাইব্যুনালের চেয়ারম্যান এসএ রহমান ও প্রধান সরকারি আইনজীবী মঞ্জুর কাদের জনতার রোষ থেকে প্রাণ বাঁচাতে কোনোরকমে পালিয়ে যান। বিক্ষুব্ধ জনতা আগরতলা ষড়যন্ত্র মামলার নথিপত্র জ্বালিয়ে দেয়। সারা দেশে গণবিক্ষোভ ছড়িয়ে পড়ে।

হত্যা দিবস উপলক্ষে আজ সকালে রাজধানীর পুরাতন আজিমপুর কবরস্থানে শহীদ সার্জেন্ট জহুরুল হকের সমাধিতে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হবে।

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এ উপলক্ষে এক বিবৃতিতে বলেন, শহীদ সার্জেন্ট জহুরুল হক বাঙালি জাতির মুক্তি ও স্বাধীনতা সংগ্রামের একজন সূর্যসন্তান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা