× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির দুই বই পাঠদান বন্ধ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:০৭ পিএম

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০৯ পিএম

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুসন্ধানী পাঠ’ বই। ফটো কোলাজ : প্রবা

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুসন্ধানী পাঠ’ বই। ফটো কোলাজ : প্রবা

নতুন শিক্ষাবর্ষের (২০২৩) ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য প্রণীত ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুসন্ধানী পাঠ’ বই দুটি শ্রেণিকক্ষে পাঠদান প্রত্যাহার করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলামের সই করা আদেশে এই তথ্য জানানো হয়েছে।

আদেশে বলা হয়েছে, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য প্রণীত ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুসন্ধানী পাঠ’ বই দুটির পাঠদান প্রত্যাহার করা হয়েছে। তাছাড়া দুই শ্রেণির জন্য প্রণীত ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুশীলনী পাঠ’ বইয়ের কিছু অধ্যায় সংশোধন করা হবে। একইসঙ্গে ষষ্ঠ শ্রেণির ‘বিজ্ঞান অনুসন্ধানী পাঠ’ বইয়ের কিছু অধ্যায় সংশোধন করা হবে বলেও আদেশে বলা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুশীলনী পাঠ’ ও ষষ্ঠ শ্রেণির ‘বিজ্ঞান অনুসন্ধানী পাঠ’ বইয়ের অন্যান্য অধ্যায়ের পাঠদান অব্যাহত থাকবে। সংশোধন করে শিগগিরই এসব বিষয়ের নতুন বই শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এবার প্রথম ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম শুরু হয়েছে। বইয়ের বিষয়বস্তু ও বিন্যাসে আনা হয়েছে বড় ধরনের পরিবর্তন। এরমধ্যে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির একাধিক বইয়ের কিছু বিষয়বস্তু নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। এ প্রেক্ষাপটে শিক্ষা মন্ত্রণালয় ইতিমধ্যে দুটি কমিটি গঠন করেছে। কমিটি দুটির কাজ শেষ হওয়ার আগেই শুক্রবার ছুটির দিনে বই দুটি পাঠদান থেকে প্রত্যাহারের কথা জানাল এনসিটিবি।

সূত্র আরও জানায়, নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান’ বিষয়ের দুটি করে বই আছে। এর এক অংশের নাম দেওয়া হয়েছে ‘অনুশীলনী পাঠ’ ও অপর অংশের নাম দেওয়া হয়েছে ‘অনুসন্ধানী পাঠ’। এর মধ্যে দুটি শ্রেণিতেই ‘অনুসন্ধানী পাঠ’ বই দুটি আর পড়ানো হবে না।

এ বিষয়ে এনসিটিবির সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামান বলেন, ‘পাঠ্যবইয়ের যেসব বিষয় নিয়ে সমালোচনা হচ্ছে, এগুলোর কোনো ভিত্তি নেই। এগুলো প্রোপাগাণ্ডা। তারপরও কেউ যেন ঘোলা পানিতে মাছ শিকার করতে না পারে সেজন্য দুটি বই প্রত্যাহার করা হয়েছে।’

সমালোচনার কারণেই কি বই দুটি প্রত্যাহার করা হয়েছে কি না- জানতে চাইলে তিনি বলেন, ‘অনেকটা তাই বলা যায়।’

আগামী বছর এই দুইটি বই আবারও যুক্ত করা হবে জানিয়ে তিনি বলেন, ‘আমরা বই দুটি রিভাইস করব। এরপর ২০২৪ সালের ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে বই দুটি অন্তর্ভুক্ত করা হবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা