× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রশাসনের সঙ্গে এক হতে চায় তথ্য ক্যাডার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:০৬ পিএম

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:২৯ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রশাসন ক্যাডারের সঙ্গে এক হতে চায় তথ্য ক্যাডারের কর্মকর্তারা। এজন্য প্রশাসনের সঙ্গে একীভূতকরণের কাজ শুরুর অনুরোধও জানিয়েছেন তারা। বৃহস্পতিবার (৯ ফ্রেব্রুয়ারি) বিসিএস-তথ্য সাধারণ বেতার কর্মকর্তা কল্যাণ সমিতির সদস্যরা বাংলাদেশ এডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি ও নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামালের সঙ্গে দেখা করে এ অনুরোধ জানান।

এ সময় প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার (সচিব পদমর্যাদা) নজরুল ইসলাম, উপপ্রেস সচিব নূর এলাহি মিনা, বিসিএস তথ্য-সাধারণ বেতার কর্মকর্তা কল্যাণ সমিতির সভাপতি ও বাংলাদেশ বেতারের উপমহাপরিচালক কামাল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাণিজ্য ক্যাডার একীভূত করার বিষয়ে গত ২৯ ডিসেম্বর পর্যালোচনাসভা হয়। এজন্য একটি কমিটিও গঠন করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এরই পরিপ্রেক্ষিতে তথ্য ক্যাডার প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূতকরণের কাজ শুরুর দাবি জানানো হয়। 

তথ্য ক্যাডার কর্মকর্তারা জানান, তাদের সমিতির তৎকালীন সভাপতি ও প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার নজরুল ইসলামের নেতৃত্বে ২০২০ সালের ১৪ সেপ্টেম্বর প্রশাসনে একীভূতকরণের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দেয়। প্রায় একই সময়ে সমবায়, পরিসংখ্যান, বাণিজ্য ক্যাডারও প্রশাসনে যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করে। তবে সম্প্রতি বাণিজ্য ক্যাডারের সঙ্গে এক হওয়ার কাজ শুরু হলেও অন্যগুলোর কার্যক্রম এখনও শুরু হয়নি। এই পরিপ্রেক্ষিতেই তথ্য ক্যাডার সমিতির কর্মকর্তারা এডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতির সঙ্গে বৈঠক করেন। তারা সভাপতিকে অফিসিয়ালি এডমিনের সঙ্গে কার্যক্রম শুরু করতে অনুরোধ করেন। এডমিন সার্ভিসের সভাপতি এসময় নিজ সার্ভিসের সঙ্গে আলাপ করে পরবর্তী কার্যক্রম শুরু করার আশ্বাস দেন।

এ প্রসঙ্গে কামাল আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বর্তমানে উন্নয়ন অগ্রযাত্রার একটি রোল মডেলে পরিণত হয়েছে। এখন লক্ষ্য ২০৪১ সালের মধ্যে সম্পূর্ণ ক্ষুধা-দারিদ্র্যমুক্ত জ্ঞানভিত্তিক একটি উন্নত স্মার্ট দেশে পরিণত হওয়া। একটি উন্নত আধুনিক সিভিল সার্ভিস ছাড়া উন্নত দেশ অসম্ভব। ঔপনেবিশক আমলের সিভিল সার্ভিস থেকে বের হয়ে এসে দেশের সার্বিক কল্যাণে একটি উন্নত আধুনিক সিভিল সার্ভিস এখন সময়ের দাবি।

তিনি আরও বলেন, ‘২৬ টি সাধারণ ক্যাডার নিয়ে একটি আধুনিক সিভিল সার্ভিস আশা করা যায় না। এমনকি আমাদের আশেপাশের দেশেও একটি বা দুটির বেশি ক্যাডার দেখা যায় না। সেখানে যুগের চাহিদায় বাণিজ্য, তথ্য বা সমবায়ের মতো তুলনামূলক ছোট ক্যাডারগুলো যদি প্রশাসনের সঙ্গে একীভূত হতে চায় সেক্ষেত্রে অবশ্যই সরকারের বিষয়টি সুবিবেচনায় নেয়া উচিৎ। এ ছাড়া মাননীয় প্রধানমন্ত্রীও গত ২৫ জানুয়ারি মহান জাতীয় সংসদে সিভিল সার্ভিসের ক্যাডার সংখ্যা কীভাবে কমানো যায়, সে লক্ষ্যে কার্যক্রম চলছে বলে জাতিকে অবহিত করেন।’

তথ্য ক্যাডারের একাধিক কর্মকর্তা বলেন, তথ্য ক্যাডারের সরাসরি কাজ গণমাধ্যমের সঙ্গে। প্রশাসন ক্যাডারের সঙ্গে তথ্য ক্যাডার যুক্ত হলে ইলেকট্রনিক মিডিয়া যেমন বেতার, টিভি এবং প্রিন্টিং মিডিয়ার সঙ্গে সরকার এবং জনগণের সরাসরি সংযোগের ক্ষেত্র তৈরি হবে। এ দুটি ক্যাডার একীভূত হলে সরকারের প্রচার কার্যক্রম আরও বেগবান হবে এবং সরকারের সঙ্গে জনগণের বন্ধন আরও দৃঢ় হবে। তথ্য ক্যাডারে বর্তমানে ৩২৮ টি পদে ২৭৬ জন কর্মকর্তা কর্মরত আছেন, যা প্রশাসনের অনেক একক ব্যাচের চেয়েও কম। প্রশাসনের সঙ্গে একীভূত হলে তারা দেশ গঠনে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবেন। 
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা