× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আগ বাড়িয়ে সংসদীয় আসনের সীমানায় হাত দেবে না ইসি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৪০ এএম

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৫১ এএম

আগ বাড়িয়ে সংসদীয় আসনের সীমানায় হাত দেবে না ইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২৫টি সংসদীয় আসনের সীমানায় পরিবর্তন আনা হয়। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সীমানা নির্ধারণ নিয়ে বিতর্কে জড়াতে চায় না কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। তাই আগ বাড়িয়ে কোনো আসনের সীমানা পুনর্বিন্যাসের কাজে হাত দেবে না কমিশন। শুধু কোনো সীমানা নিয়ে আবেদন এলে তা আমলে নিয়ে কাজ করবেন তারা।

এ বিষয়ে গতকাল মঙ্গলবার প্রথমবারের মতো আনুষ্ঠানিক বৈঠক করেছে কমিশন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশনের ১৪তম সভায় চার নির্বাচন কমিশনার, ইসি সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভাশেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, সভায় মূল আলোচ্য বিষয় ছিল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সীমানা পুনর্বিন্যাস করার বিষয়ে কর্মপরিকল্পনা ঠিক করা। সভায় বিস্তারিত আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, কমিশন সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নিয়েছে গত একাদশ সংসদ নির্বাচনে যে সীমানা ছিল তা-ই খসড়া আকারে প্রকাশ করা হবে। নির্দিষ্ট সময়ে এ বিষয়ে আপত্তি উঠলে সেগুলোর শুনানি শেষে বিধি মোতাবেক চূড়ান্ত তালিকা ঘোষণা করা হবে। আগামী সপ্তাহের মধ্যে বিদ্যমান সীমানাকেই খসড়া হিসেবে প্রকাশ করা হবে জানিয়ে তিনি বলেন, তারপর প্রয়োজন হলে সংশোধন করা হবে।

ইসি সূত্র জানায়, সভায় ভৌগোলিক ও প্রশাসনিক অখণ্ডতাকে গুরুত্ব দেওয়ার বিষয়ে আলোচনা হয়। একটি বা দুটি ইউনিয়ন পরিষদ অন্য সংসদীয় এলাকায় চলে গিয়ে থাকলে সেগুলো মূল উপজেলার সঙ্গে যুক্ত করার পক্ষে জোর দেবে ইসি। প্রাপ্ত আবেদনে এ বিষয়গুলো বেশি গুরুত্ব পাবে। আর বর্তমান কমিশন যে জেলায় যে কয়টি আসন আছে, তা ঠিক রাখতে চায়। এতে নতুন করে হাত দিলে বিতর্ক উঠতে পারে।

যদিও এর আগে সীমানা পুনর্নির্ধারণের ক্ষেত্রে ‘প্রশাসনিক অখণ্ডতা’কে গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছিলেন ইসি মো. আলমগীর। তা করতে হলে ৪৫টি আসনে হাত দিতে হবে কমিশনকে। কারণ এক উপজেলার ইউনিয়ন ভাগ হয়ে দুটি সংসদীয় আসনে চলে গেছে এমন ৪৫টি সংসদীয় আসন রয়েছে বর্তমানে। ‘প্রশাসনিক অখণ্ডতা’ বলতে একটি সংসদীয় আসনে এক বা একাধিক উপজেলার পুরোটাই রাখার কথা বুঝিয়েছেন ইসি আলমগীর।

১৯৮৪ ও ১৯৯১ সালের পর ২০০৮ সালে সংসদীয় আসনে ব্যাপক পরিবর্তন আনা হয়। ওই বছর নবম সংসদ নির্বাচনের জন্য এ টি এম শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশন শতাধিক আসনের সীমানায় পরিবর্তন আনে। এরপর কাজী রকিবউদ্দিন আহমদ কমিশন দশম সংসদ নির্বাচনে ৫০টি আসনে ছোটখাটো পরিবর্তন আনে। সর্বশেষ কে এম নুরুল হুদা কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২৫টি আসনে অল্পবিস্তর পরিবর্তন আনে। সূত্র আরও জানায়, যেহেতু কমিশন সীমানায় হাত না দিয়েই খসড়া প্রকাশ করবে, তাই রোডম্যাপে মার্চের মধ্যে ৩০০ সংসদীয় আসনের সীমানা নিয়ে খসড়া তালিকা প্রকাশ করার কথা থাকলেও তা এগিয়ে আনা হয়েছে। আপত্তি নিষ্পত্তি করে নির্ধারিত সময়ে অর্থাৎ জুনের মধ্যে ৩০০ আসনের সীমানা চূড়ান্ত করে গেজেট প্রকাশ করবে ইসি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা