× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৮৭ শতাংশ নারী যৌন হয়রানির শিকার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ আগস্ট ২০২২ ১৯:৪৫ পিএম

আপডেট : ২৬ আগস্ট ২০২২ ২০:০৭ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

বাংলাদেশে প্রায় ৮৭ শতাংশ নারী জীবনে অন্তত একবার যৌন হয়রানির শিকার হয়েছেন। আর বাস-লঞ্চ-ট্রেনের টার্মিনালসহ গণপরিবহনে ৪২ শতাংশ নারী নিয়মিত যৌন হয়রানির শিকার হন।

তবে যৌন হয়রানির হটস্পট এখন গণপরিবহন। ৫৭ শতাংশ নারী গণপরিবহনকে সবচেয়ে অনিরাপদ বলে মনে করেন। গণপরিবহন ছাড়া রাস্তা, শপিংমল এবং অনলাইন প্ল্যাটফর্মগুলোতে নারীদের হয়রানি করা হয়।

২৪টি জেলার ৫ হাজার নারীর ওপর চালানো এক জরিপ থেকে এসব তথ্য উঠে এসেছে। ইউএনডিপি বাংলাদেশ, জাতীয় মানবাধিকার কমিশন এবং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) যৌথভাবে এ জরিপটি পরিচালনা করে।

বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম, টেক্সট মেসেজ, ইমেইলের মাধ্যমে ২৪ জেলার ৫ হাজার ১৮৭ জন নারীর বক্তব্য নিয়ে তা বিশ্লেষণ করা হয়। এরপর জরিপের ফলাফল প্রকাশ করা হলো।

জরিপে আরও বলা হয়, দিনের বেলাও নারীরা হয়রানির শিকার হন। ৫২ শতাংশ নারী দিনে হয়রানির শিকার হয়েছেন এবং বেশিরভাগ ঘটনা বিকালের দিকে ঘটেছিল। এই হয়রানির প্রতিক্রিয়ায় ৩৬ শতাংশ নারী প্রতিবাদ করেছেন। হয়রানির শিকার হয়ে মাত্র ১ শতাংশ আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা চেয়েছেন। তবে প্রকাশ্যে হয়রানির শিকার হয়েও ৪৪ শতাংশ নারী কারো কাছ থেকে কোনো সহযোগিতা পাননি।

আর পলিসি ক্যাফে নামক প্ল্যাটফর্মের আলোচনায় অংশ নিয়ে নারীর জন্য সর্বক্ষেত্রে নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে সচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন আইনমন্ত্রী আনিসুল হক এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

ঢাকা টু বরিশাল। রাতের লঞ্চ যাত্রায় কেবিন থেকে ওয়াশরুমে যান রুমি (ছদ্মনাম) নামে এক নারী। রাতে ওয়াশরুম থেকে ফিরে এসে তার কেবিনের দরজার সামনে দাঁড়ানো একটি লোক দেখে ভয়ে চিৎকার শুরু করেন। যারা এগিয়ে আসে তারা ওই লোকটিকে কিছু না বলে রুমির রাতে বের হওয়া উচিত হয়নি এবং তার পোশাক নিয়ে নানা তীর্যক মন্তব্য শুরু করেন।

বাংলাদেশে পহেলা বৈশাখে সোহরাওয়ার্দী উদ্যানের সামনে হওয়া ঘটনা বা সম্প্রতি নরসিংদী রেলস্টেশনে ঘটে যাওয়া ঘটনাগুলোরই একটি বাস্তব উদাহরণ রুমির ঘটনা। 

সম্প্রতি সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) 'জনপরিসরে নারী নিরাপত্তা' ক্যাম্পেইন ও পলিসি ক্যাফের জরিপে আরও উঠে এসেছে-পাবলিক প্লেসে ৮৭ শতাংশ নারী জীবনে একবার হলেও কোন না কোনোভাবে যৌন হয়রানির শিকার হন। ৬৬ শতাংশ নারী কয়েকবার আর ৭ শতাংশ নারী বারবার যৌন হয়রানিসহ নানা হয়রানির শিকার হন। এর মধ্যে ৪২ শতাংশ নারী উত্ত্যক্তের, ১২ শতাংশ অপ্রত্যাশিত স্পর্শ আর ১১ শতাংশ সাইবার বুলিংয়ের শিকার হন। হয়রানির ৩৬ শতাংশ ঘটনাই ঘটে গণপরিবহনে। ২৩ শতাংশ নারী হয়রানি হয় রাস্তায় আর ১১ শতাংশ হয় মার্কেট ও শপিংমলে।

তরুণদের দৃষ্টিভঙ্গি প্রকাশের প্ল্যাটফর্ম পলিসি ক্যাফের আলোচনায় আইনমন্ত্রী আনিসুল হক ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম সর্বক্ষেত্রে নারীর জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে সচেতনতা সৃষ্টির উপর গুরুত্বারোপ করেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা বলতে চাই, লেটস ওয়ার্ক টুগেদার। লেফট নো ওয়ান টু বি বিহ্যান্ড। এই চিন্তা আমাদের যেতে হবে।

ইউএনডিপি এবং জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধিদের অংশগ্রহণে সিআরআই পলিসি ক্যাফের 'জন পরিসরে নারীর নিরাপত্তা' শীর্ষক অনুষ্ঠানে উঠে আসে নারী নিরাপত্তার নানা দিক।

প্রবা/রাই/


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা