× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইকোনমিস্টের প্রতিবেদন

দেশে গণতন্ত্রের সূচকে দুই ধাপ উন্নতি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০৪ পিএম

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৫৫ এএম

ছবিসূত্র ইআইইউ। কোলাজ প্রবা

ছবিসূত্র ইআইইউ। কোলাজ প্রবা

পুরো বিশ্বে গত বছর গণতন্ত্রের দশায় খুব বেশি পরিবর্তন হয়নি। সেখানে আশা দেখল বাংলাদেশ। দেশে আগের চেয়ে গণতন্ত্র পরিস্থিতির উন্নতি ঘটেছে। নির্বাচন প্রক্রিয়া ও বহুত্ববাদ, সরকারের কার্যকারিতা, রাজনৈতিক অংশগ্রহণ, রাজনৈতিক সংস্কৃতি ও নাগরিক স্বাধীনতাএ পাঁচ বিষয়ের মানদণ্ডে আগের চেয়ে উন্নতি সাধন করতে পেরেছে বাংলাদেশ। তবে গত কয়েক বছরের মতো দেশের বর্তমান শাসনব্যবস্থাকে বলা হচ্ছে হাইব্রিড বা মিশ্র শাসন। ওই পাঁচ মানদণ্ডের চর্চায় আরও উন্নতি ঘটানো গেলে এ শাসনব্যবস্থা থেকে বেরিয়ে আসা সম্ভব।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক দি ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) ২০২২ সালের বৈশ্বিক গণতন্ত্র পরিস্থিতি নিয়ে প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

ইআইইউর প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালের গণতন্ত্রের সূচকে ১৬৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৩তম; ১০ নম্বরের মধ্যে স্কোর ৫ দশমিক ৯৯। এতে আগের বছরের চেয়ে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। ২০২১ সালে এ অবস্থান ছিল ৭৫তম। স্কোর ছিল একই, ৫ দশমিক ৯৯।

এবার পাঁচটি বিষয়ের ওপর ভিত্তি করে দেশগুলোর গণতন্ত্রের সূচক মূল্যায়ন করা হয়েছে। সেগুলো হলোনির্বাচন প্রক্রিয়া ও বহুত্ববাদ, সরকারের কার্যকারিতা, রাজনৈতিক অংশগ্রহণ, রাজনৈতিক সংস্কৃতি ও নাগরিক স্বাধীনতা। সূচকে দেশ ও অঞ্চলগুলোকে চার ভাগে বিভক্ত করা হয়েছে। পূর্ণ গণতন্ত্র, ত্রুটিপূর্ণ গণতন্ত্র, হাইব্রিড শাসনব্যবস্থা ও কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা।

সব সূচক মিলিয়ে কোনো দেশের গড় স্কোর ৮-এর বেশি হলে সে দেশে ‘পূর্ণ গণতন্ত্র’ রয়েছে বলে বিবেচনা করা হয়েছে প্রতিবেদনে। স্কোর ৬ থেকে ৮-এর মধ্যে হলে সেখানে ‘ত্রুটিপূর্ণ গণতন্ত্র’, ৪ থেকে ৬-এর মধ্যে হলে ‘হাইব্রিড বা মিশ্র শাসন’ এবং ৪-এর নিচে হলে সে দেশে ‘স্বৈরশাসন’ চলছে বলে ধরা হয়।

এবারের সূচকে পূর্ণ গণতন্ত্র বিভাগে রয়েছে ২৪টি দেশ। ত্রুটিপূর্ণ গণতন্ত্র বিভাগে ৪৮টি দেশ। হাইব্রিড শাসনব্যবস্থায় ৩৬টি দেশ। কর্তৃত্ববাদী শাসনব্যবস্থায় ৫৯টি দেশ।

গত কয়েকবারের মতো এবারও হাইব্রিড শাসনব্যবস্থা বিভাগে রয়েছে বাংলাদেশ। ৫ দশমিক ৯৯ স্কোর নিয়ে এ বিভাগে সবার ওপরে বাংলাদেশ। সবার নিচে মৌরিতানিয়া। সূচকে দেশটির অবস্থান ১০৮তম; স্কোর ৪ দশমিক শূন্য ৩।

হাইব্রিড শাসনব্যবস্থা বলতে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট এমন ব্যবস্থাকে বোঝায়, যেখানে প্রায়ই অবাধ ও নিরপেক্ষ নির্বাচনব্যবস্থা বাধাগ্রস্ত হয়। এ শাসনব্যবস্থায় বিরোধী দল ও বিরোধী প্রার্থীদের ওপর সরকারের নিয়মিত চাপ থাকে। এ বিভাগে থাকা দেশগুলোর বিচারব্যবস্থা স্বাধীন নয়। সাংবাদিকদের হয়রানি ও চাপ দেওয়া হয়। দুর্নীতির ব্যাপক বিস্তার, দুর্বল আইনের শাসন, দুর্বল নাগরিক সমাজ এ ধরনের শাসনব্যবস্থার বৈশিষ্ট্য।

পূর্ণ গণতন্ত্র বিরাজ করা ২৪টি দেশের মধ্যে শীর্ষে রয়েছে নরওয়ে। দেশটির স্কোর ৯ দশমিক ৮১। দ্বিতীয় অবস্থানে নিউজিল্যান্ড; স্কোর ৯ দশমিক ৬১। তৃতীয় আইসল্যান্ড; স্কোর ৯ দশমিক ৫২। সুইডেন চতুর্থ; স্কোর ৯ দশমিক ৩৯। ফিনল্যান্ড পঞ্চম; স্কোর ৯ দশমিক ২৯।

ত্রুটিপূর্ণ গণতন্ত্র বিভাগের ৪৮টি দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র; মোট সূচকের ৩০তম; স্কোর ৭ দশমিক ৮৯। যথাক্রমে মোট সূচকে মালয়েশিয়া ৪০তম; স্কোর ৭ দশমিক ৩০। ভারত ৪৬তম; স্কোর ৭ দশমিক ৪, ইন্দোনেশিয়া ৫৪তম; স্কোর ৬ দশমিক ৭১, শ্রীলঙ্কা ৬০তম; স্কোর ৬ দশমিক ৪৭ এবং সিঙ্গাপুর ৭০তম; স্কোর ৬ দশমিক ২২।

কর্তৃত্ববাদী শাসনব্যবস্থায় ৫৯টি দেশের মধ্যে প্রথম ও সূচকের একেবারে তলানিতে রয়েছে তালেবান-শাসিত আফগানিস্তান। শূন্য দশমিক ৭৪ স্কোর নিয়ে ১৬৬তম অবস্থানে মিয়ানমার এবং ১ দশমিক ০৮ স্কোর নিয়ে ১৬৫তম অবস্থানে আছে উত্তর কোরিয়া।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা