× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশের প্রথম পাতাল মেট্রোরেলের নির্মাণকাজ উদ্বোধন বৃহস্পতিবার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩ ২১:১৩ পিএম

পাতাল মেট্রোরেল। ছবি: সংগৃহীত

পাতাল মেট্রোরেল। ছবি: সংগৃহীত

দেশের প্রথম পাতাল মেট্রোরেল নির্মাণকাজ শুরু হচ্ছে। আগামীকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্মাণকাজের উদ্বোধন করবেন। এই পাতাল মেট্রোরেল (এমআরটি লাইন-১) চালু হলে প্রতিটি ট্রেন ১০০ সেকেন্ড পরপর চলাচল কবরে। ঢাকার জনসংখ্যার হিসাব এবং বাস্তবতার নিরিখে পাতাল রেল নির্মাণ করা হচ্ছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) রাজধানীর ইস্কাটনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সভাকক্ষে সাংবাদিকদের এসব কথা জানান প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক।

তিনি জানান, বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা পূর্বাচল নতুন শহর প্রকল্পের নারায়ণগঞ্জ রূপগঞ্জের রাজউক কমার্শিয়াল প্লট মাঠে পাতাল রেল নির্মাণকাজের ফলক উন্মোচন করবেন। হবে একটি সুধী সমাবেশও। পাতাল রেলের নির্মাণকাজের জন্য এরইমধ্যে ৯২ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। ২০২৬ সালে এ প্রকল্পের কাজ শেষ হবে। প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৫২ হাজার ৫৬১ দশমিক ৪৩ কোটি টাকা। বাংলাদেশ সরকার এবং জাইকা প্রকল্পের অর্থায়ন করবে।

ঢাকার বিভিন্ন এলাকায় রুট নির্ধারণ করে আওয়ামী লীগ সরকার ছয়টি মেট্রোরেল প্রকল্প নেওয়া্র কথা বলেছে। যার মধ্যে সবার আগে উত্তরা থেকে কমলাপুর লাইনের আংশিক চালু হয়েছে গত ২৮ ডিসেম্বর থেকে। যা এখন উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল করছে। এরপরই নতুন এমআরটি লাইন-১-এর কাজের কথা জানিয়েছে সরকার।   

ডিএমটিসিএলের এমডি সিদ্দিক বলেন, ‘এমআরটি লাইন-৬ এ আমরা যে কন্ট্রোল সেন্টার থেকে পরিচালনা করছি, সেটা এখন সাড়ে ৩ মিনিট পরপর চলতে পারে। এটাকে আমরা কমিয়ে আনতে পারব। অন্যদিকে এমআরটি লাইন-১ এ ১০০ সেকেন্ড দিয়ে শুরু করব। এটাকে হেডওয়ে বলে। ১০০ সেকেন্ডের মধ্যে একটার পর আরেকটা ট্রেন আসবে, এটি আর কমানোর সুযোগ নেই। আমরা ছয়টি কোচ দিয়ে এমআরটি লাইন-৬ শুরু করেছি এবং আরও দুটি কোচ সংযোজনের সুযোগ রেখেছি। এমআরটি লাইন-৬ আটটি কোচ দিয়ে চলবে। এখানে কোচ বৃদ্ধি করার বিষয়টি আর প্রয়োজন হচ্ছে না। ইন্টারন্যাশনালি আটটি কোচ দিয়ে শুরু করে, আমরাও তাই শুরু করব।’

নতুন লাইন চালুর বিষয়ে তিনি বলেন, ‘এমআরটি লাইন-৬ এর স্টেশনগুলো রাস্তার উপরে হয়েছে। একইভাবে এমআরটি লাইন-১ এর স্টেশনগুলো হবে রাস্তার নিচে। এটা মাটির উপরে তিনতলা হয়েছে, ওটা মাটির নিচে তিনতলা হবে। জনসাধারণের জন্য যেন ভোগান্তি না হয়, সেজন্য আমরা সে কথা মাথায় রেখে অত্যাধুনিক প্রযুক্তি এখানে ব্যবহার করছি।’

পাতাল স্টেশনগুলো ওপেন কাট পদ্ধতিতে করা হবে বলে জানান ডিএমটিসিএল ব্যবস্থপনা পরিচালক সিদ্দিক। তিনি বলেন, ‘রাস্তার অর্ধেক অংশ প্রথমে খনন করা হবে। ওই অংশে আমাদের সব যন্ত্রপাতি নিচে নামানো হবে এবং তার উপর দিয়ে স্টিলের পাত দিয়ে ঢেকে দেওয়া হবে যান চলাচলের জন্য। ওই পাতের উপর দিয়ে ৪০ টন ক্ষমতাসম্পন্ন গাড়ি চলাচল করতে পারবে। এই অংশ গাড়ি চলাচলার জন্য খুলে দেওয়ার পর আমরা রাস্তার অপর অংশে কাটব এবং সেখানে একইভাবে কাজ শুরু করব। এই কাজের জন্য সর্বোচ্চ ৬ মাস সময় লাগবে। পরে মাটির নিচে যে কাজ চলতে থাকবে, সেটি উপর থেকে আর অনুমান করা যাবে না। আবার টিভিএম মেশিন দিয়ে যখন টানেল কাটা হবে, তখন এটিও উপর থেকে কোনভাবে বোঝা যাবে না।’

প্রকল্পের বিবরণে জানা গেছে, এমআরটি লাইন-১ পরিকল্পনার অংশ হিসেবে নারায়ণগঞ্জের পিতলগঞ্জ এলাকায় প্রথম রেল ডিপো নির্মাণ করা হবে। যার নির্মাণকাজের উদ্বোধনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এমআরটি লাইন ১-এর প্রথম অংশ হলো- বিমানবন্দর রুট (বিমানবন্দর-কমলাপুর), যাতে ১২টি স্টেশনসহ ১৯ দশমিক ৮৭২ কিলোমিটারের পাতাল রেল হবে। আর দ্বিতীয় অংশ হলো- পূর্বাচল রুট (নতুনবাজার থেকে রূপগঞ্জের পিতলগঞ্জ ডিপো), যাতে ৯টি স্টেশনসহ ১১ দশমিক ৩৬ কিলোমিটার বিশিষ্ট উড়াল হবে। এই স্টেশনগুলোর মধ্যে সাতটি স্টেশন উড়ালে হবে এবং বিমানবন্দর রুটের অংশ হিসাবে নতুনবাজার ও নর্দ্দা স্টেশন পাতাল অংশে থাকবে।

প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক জানান, নতুনবাজার স্টেশনে এমআরটি লাইন-৫ (নর্দান রুট)সহ আন্তঃপরিবর্তন করার সুবিধা থাকবে। যেখান থেকে যাত্রীরা নেমে পূর্বাচল বা পূর্বাচল রুট থেকে বিমানবন্দর রুটে যাওয়ার সুযোগ পাবেন। পাতালে ঢাকা বিমানবন্দর থেকে কমলাপুর যেতে ২৪ মিনিট সময় নেবে। ১২টি পাতাল স্টেশনে বিরতি ও সাতটি উড়াল স্টেশনে বিরতিসহ নতুনবাজার থেকে পূর্বাচল যেতে লাগবে ২০ মিনিট। এমআরটি লাইন-১ চালু হলে এই রুটে দৈনিক ৮ লাখ যাত্রী যাতায়াত করতে পারবেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা