× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নীতিমালা মানতে অস্বীকৃতি, বইমেলায় স্টল পাবে না ’আদর্শ’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৩ ১৪:০১ পিএম

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩ ১৬:১৫ পিএম

১৯ জানুয়ারি প্রতিবাদে সংবাদ সম্মেলন করেন আদর্শ প্রকাশনীর প্রধান নির্বাহী মাহবুব রহমান। ছবি : প্রবা

১৯ জানুয়ারি প্রতিবাদে সংবাদ সম্মেলন করেন আদর্শ প্রকাশনীর প্রধান নির্বাহী মাহবুব রহমান। ছবি : প্রবা

অমর একুশে গ্রন্থমেলায় স্টল বরাদ্দসংক্রান্ত শর্তাবলি মেনে চলতে অস্বীকৃতি জানানোর পরিপ্রেক্ষিতে প্রকাশনা সংস্থা আদর্শকে কোনো স্টল বরাদ্দ দেওয়া হবে না বলে জানিয়েছে বাংলা একাডেমি। 

রবিবার (২২ জানুয়ারি) দুপুরে বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের উপপরিচালক মোহাম্মদ আকবর হোসেনের সই করা সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়েছে, ‘গত ২১ জানুয়ারি বিকালে বইমেলা পরিচালনা কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে এবার আদর্শকে কোনো স্টল বরাদ্দ দেওয়া হবে না। এমনকি প্রকাশনা সংস্থা আদর্শ বইমেলার স্টল বরাদ্দসংক্রান্ত শর্তাবলি মেনে চলতে অস্বীকৃতি জানানোয় আজ স্টল বরাদ্দের লটারিতে অংশগ্রহণেও অযোগ্য বলে বিবেচিত হয়েছে।’ 

অমর একুশে বইমেলা-২০২৩ পরিচালনা কমিটি আদর্শ প্রকাশনার প্রকাশিত লেখক ফাহাম আব্দুস সালাম রচিত ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ বইটি সংগ্রহ করেছে। বইটি নিয়ে বিতর্ক তৈরি হলে ও বইমেলা-২০২৩ পরিচালনা কমিটির সদস্য সচিব ডা. কে এম মুজাহিদুল ইসলাম আদর্শ প্রকাশনীর প্রধান নির্বাহী মাহবুব রহমানের সঙ্গে যোগাযোগ করেন। 

পরে বইমেলার সদস্য সচিব বইটি বইমেলায় প্রদর্শিত হবে না, এই মর্মে একটি লিখিত বক্তব্য দেন এবং আসন্ন বইমেলার নীতিমালা অনুসরণ করতে মাহবুবকে আহ্বান জানান। 

বাংলা একাডেমি জানিয়েছে, ‘প্রত্যুত্তরে মাহবুব ওই সিদ্ধান্ত গ্রহণ করবেন না বলে দৃঢ়ভাবে তার অবস্থান ব্যক্ত করেন। পরে তিনি উল্লেখ করেন যে অমর একুশে বইমেলার বিদ্যমান নীতিমালা বাংলাদেশের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে তিনি বিশ্বাস করেন। তিনি বইমেলার এই নীতিমালা মানেন না বলে স্পষ্টভাবে জানান, যা পরবর্তীকালে তার বরাত দিয়ে গণমাধ্যমেও প্রকাশিত হয়েছে।’

আদর্শ প্রকাশনীর স্টল বরাদ্দ না পাওয়ার প্রতিবাদ জানিয়ে লেখক ও নাগরিক সমাজের প্রতিনিধিরা এদিন বেলা ১১টার দিকে বাংলা একাডেমির মূল ফটকের সামনে মানববন্ধন করেছেন। 

এরই মধ্যে মাহবুব রহমান জানিয়েছেন, ‘স্টল বরাদ্দ না পেলে তিনি আদালতের শরণাপন্ন হবেন। প্রয়োজনে তিনি বিদেশি সহযোগিতা গ্রহণের কথাও উল্লেখ করেন।’

বাংলা একাডেমি বলছে, ‘‘আদর্শ প্রকাশনার প্রকাশিত লেখক ফাহাম আব্দুস সালাম রচিত ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ বইটি ‘বিতর্কিত’; বইটির ১৫ নম্বর পৃষ্ঠায় বাঙালি জাতিসত্তা; ১৬ নম্বর পৃষ্ঠায় বিচার বিভাগ, মাননীয় বিচারপতিগণ, বাংলাদেশের সংবিধান, বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় সদস্যবৃন্দ; ২০ নং পৃষ্ঠায় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ এবং ৭১ নং পৃষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে অশ্লীল, রুচিগর্হিত, কটাক্ষমূলক বক্তব্য প্রদান করা হয়েছে।”

বইটির বক্তব্য বাংলাদেশের সংবিধানের ৩৯(২) অনুচ্ছেদে বর্ণিত মতপ্রকাশের স্বাধীনতা, যুক্তিসঙ্গত বিধিনিষেধ সাপেক্ষে বাক ও ভাব-প্রকাশের স্বাধীনতার অধিকারের পরিপন্থি বলেও উল্লেখ করেছে বাংলা একাডেমি।

গত বৃহস্পতিবার সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ জানিয়েছিলেন, শর্তসাপেক্ষে আদর্শ প্রকাশনাকে বইমেলায় স্টল বরাদ্দের অনুমতি দেওয়া হবে। 

প্রথম দফায় আদর্শকে বলা হয়েছিল, ‘বিতর্কিত বইটি স্টলে না রাখলে আদর্শকে স্টল বরাদ্দ দেওয়া হবে। পরে মাহবুব রহমান জানান, তিনি বইমেলার স্টলে বইটি রাখতে চান।’ পরে বইমেলা পরিচালনা কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বলে জানিয়েছে বাংলা একাডেমি। 

বাংলা একাডেমি এখন পর্যন্ত কোনো প্রকাশনা সংস্থাকে স্টল বরাদ্দ দেয়নি। রবিবার বিকালে আবেদনকারী প্রকাশনা প্রতিষ্ঠানসমূহের মধ্য থেকে লটারির মাধ্যমে স্টল বরাদ্দ করা হবে। অমর একুশে বইমেলা-২০২৩ নীতিমালা মোতাবেক ৩১-সদস্যবিশিষ্ট অমর একুশে বইমেলা পরিচালনা কমিটি এ বরাদ্দ দেবে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা