× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বায়ুদূষণে করাচিকে হটিয়ে শীর্ষে ঢাকা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৩ ০৯:৫৭ এএম

আপডেট : ১৩ জানুয়ারি ২০২৩ ১২:৫১ পিএম

ঢাকার বায়ুদূষণ বেড়েছে। ফাইল ফটো

ঢাকার বায়ুদূষণ বেড়েছে। ফাইল ফটো

পাকিস্তানের করাচিকে হটিয়ে শুক্রবার (১৩ জানুয়ারি) দূষিত বায়ুর শহরের তালিকায় শীর্ষ অবস্থানে উঠেছে ঢাকা। বিশ্ব এয়ার কোয়ালিটি ইনডেক্স-ডব্লিউএকিউআইর তথ্য অনুযায়ী, সকাল সাড়ে ৮টায় ২৯৫ পয়েন্ট নিয়ে রাজধানীর বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত হয়েছে। ২৫৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি। ২১৮ নিয়ে লাহোর ও ২১১ নিয়ে করাচি তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে।

বাতাসে প্রতি ঘনমিটারে ২ দশমিক ৫ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে সেই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়। মাত্রা ৫১-১০০ হলে ‘মধ্যম’ মানের এবং ১০১-১৫০ হলে ‘বিপদসীমায়’ আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং ৩০১-৫০০ হলে ‘অত্যন্ত অস্বাস্থ্যকর’ চিহ্নিত করা হয়।

এদিকে বৃহস্পতিবারের তুলনায় ঢাকার তাপমাত্রা আজ শুক্রবার কিছুটা কমেছে।

সকাল ৭টা ৪০ মিনিটে ঢাকার তাপমাত্রা ছিল সর্বনিম্ন ১৪ দশমিক ৫ ও বিকালে সেটি নেমে আসে ১২ ডিগ্রি সেলসিয়াসে। তবে শীতল বাতাসের মাত্রা বৃদ্ধি পেয়েছে। গতকাল ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সূর্যোদয় হয়েছে ৬টা ৪৪ মিনিটে ও অস্ত যাবে ৫টা ৩১ মিনিটে। বাতাসের গতি ঘণ্টায় ৫ কিলোমিটার। সকালের আর্দ্রতা ৪২ শতাংশ।

দেশের ৭টি বিভাগে বইছে মাঝারি ও মৃদু শৈত্যপ্রবাহ। আজ দেশের সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বরিশালের হিজলায় ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ প্রতিদিনের বাংলাদেশকে বলেন, আজ তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। রবিবার থেকে উত্তরাঞ্চলে সামান্য বৃষ্টিপাত হতে পারে। আর সারা দেশের অবস্থা প্রায় অপরিবর্তিত থাকবে।

রংপুর বিভাগে গতকাল রাতে রংপুর জেলায় তাপমাত্রা ৮ দশমিক ৬, দিনাজপুরে ৮ দশমিক ৪ ও সৈয়দপুরে ৯ দশমিক ৮, ডিমলায় ৯ দশমিক ৫ ও রাজারহাটে ৮ দশমিক ৫ এবং পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল।

একমাত্র চট্টগ্রাম বিভাগ ছাড়া বাকি ৭টি বিভাগেই মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ চলছে। গতকাল ঢাকা বিভাগের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় গোপালগঞ্জে ৮ দশমিক ৫, ঢাকায় ১২, বাকি জেলাগুলোতে ৮-৯ ডিগ্রি সেলসিয়াস। সিলেটের শ্রীমঙ্গলে ছিল ১০ দশমিক ৫ ডিগ্রি। বরিশালে ৮ দশমিক ৪, ভোলাতে ছিল ৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. শাহিনুর ইসলাম প্রতিদিনের বাংলাদেশ বলেন, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস থাকলে মৃদু শৈত্যপ্রবাহ বলে। মাঝারি শৈত্যপ্রবাহে তাপমাত্রা ধরা হয় ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস। ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর-বিএমডি জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আকাশ মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকবে। সারা দেশে মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত মাঝারি ও ঘন কুয়াশা থাকবে। রাত ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। রাতের ও দিনের তাপমাত্রা পার্থক্য কমে যাওয়ার কারণে সারা দেশে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি থাকতে পারে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা