× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইভিএমের ধীরগতিতে উদ্বিগ্ন ইসি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৩ ১৪:০১ পিএম

আপডেট : ১১ জানুয়ারি ২০২৩ ১৫:৪০ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

সদ্যসমাপ্ত রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণে ধীরগতি ছিল। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

রংপুর সিটি নির্বাচন কেমন হলো- তা নিয়ে বুধবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন সিইসি। এ সময় বিভিন্ন সমস্যার সঙ্গে বেশি করে আলোচনায় আসে ইভিএমে ভোট নেওয়ায় ধীরগতির বিষয়টি। এ পরিপ্রেক্ষিতে সিইসি তার উদ্বেগের কথা জানান।

গত ২৭ ডিসেম্বর রংপুর সিটির ভোট গ্রহণ হয়। সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ভোট নেওয়ার কথা থাকলেও ধীরগতির কারণে তা রাত আনুমানিক পৌনে ৮টা পর্যন্ত চলে। তবে সিইসির দাবি, রংপুর সিটি নির্বাচন সুন্দর, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হয়েছে। 

মতবিনিময়ে সাংবাদিকদের পক্ষ থেকে পর্যবেক্ষণ দেওয়া হয়। এর মধ্যে কিছু বিষয়কে সংসকট বলেছেন সিইসি। তিনি বলেন, ‘আমরা তখনই কিছু অভিযোগ পাচ্ছিলাম মিডিয়ার সুবাদে। যেমন ভোট গ্রহণ ধীরে হচ্ছে। এটি বড় ধরনের অভিযোগ ছিল। কোনো কোনো ক্ষেত্রে আঙুলের ছাপ মিলছিল না।

‘কেন ভোট বিলম্বিত হচ্ছে- এ অভিযোগ আগে কখনও পাইনি। এটি আমাদের খুব উদ্বিগ্ন করে তুলল। আমরা তখনই সিদ্ধান্ত নিয়েছিলাম, বিষয়গুলো যারা নির্বাচন পর্যবেক্ষণ করেছেন, যারা মিডিয়ার কর্মী হিসেবে সেখানে কাজ করেছেন এবং আমাদের নির্বাচন কর্মকর্তা সেখানে থেকে যারা নির্বাচন ম্যানেজ করেছেন, তাদেরকে আমরা একটা সভায় আহ্বান করে মতামত নেব।’

সিইসি বলেন, ‘আমাদের পক্ষে যে সংকট হলো, এর কারণ কিছু কিছু পেয়েছি, পুরোটা এখনও পাইনি। এগুলো পর্যালোচনা করে সংকট উত্তরণের চেষ্টা করব। একই সঙ্গে আপনাদের (সংবাদমাধ্যম কর্মী) বলছি, অন্যান্য নির্বাচনে আমরা এই সমস্যাগুলো পাইনি। মিডিয়া-কর্মীরা কিছু কিছু বিষয় বলেছেন, সেগুলো যৌক্তিক বলে মনে হয়েছে। যেটাই হোক আপনাদের মতামত নেওয়ার দরকার ছিল।

‘আমরা সেটি নিয়েছি। ফিডব্যাক নিয়ে আমরা নিজেদের মধ্যে আলোচনা করব। আলাপ-আলোচনা করে এগুলোকে যতটা ওভারকাম করা সম্ভব সেটি করার চেষ্টা করব। আমরা চাই- স্বচ্ছ নির্বাচন, অংশগ্রহণমূলক নির্বাচন, প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন। সেখানে এই জিনিসগুলো আমাদের প্রত্যাশা। এ ব্যাপারে যেভাবে আপনারা সহযোগিতা করেছেন, আশা করি সেভাবেই সব সময় সহযোগিতা করবেন।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের এখানে টেকনিক্যাল এক্সপার্ট যারা ছিলেন, মিডিয়া কর্মী যারা ছিলেন, তারা রিয়াল ফ্যাক্টটা তুলে ধরেছেন- ভোটে বিলম্ব হয়েছে। এখন টেকনিক্যাল এক্সপার্টদের সঙ্গে কথা বলব- কেন বিলম্ব হলো, কেন ফিঙ্গারপ্রিন্ট (আঙুলের ছাপ) মিলল না। তবে ফিঙ্গারপ্রিন্ট না মেলার ঘটনা খুব বেশ ঘটেনি। তবু গভীরভাবে বিষয়গুলো চিন্তা করব আমরা।’

সিইসির সভাপতিত্বে মতবিনিময়ে চার নির্বাচন কমিশনার, ইসি সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তা, রংপুর সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা, ইসি বিটের সাংবাদিক, ভোটের মাঠে কাজ করা সাংবাদিক ও নির্বাচন পর্যবেক্ষকরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা