× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘দেশের জ্বালানি সংকট পরিকল্পিত’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ আগস্ট ২০২২ ১৬:২০ পিএম

আপডেট : ১৭ আগস্ট ২০২২ ১৭:৫৬ পিএম

সুজনের ‘বিদ্যুৎ ও জ্বালানি সংকট : নাগরিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল আলোচনা। ছবি : প্রবা

সুজনের ‘বিদ্যুৎ ও জ্বালানি সংকট : নাগরিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল আলোচনা। ছবি : প্রবা

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ না হলেও বাংলাদেশে জ্বালানি সংকট দেখা দিত। কিছু সুবিধাভোগী মানুষ পরিকল্পিতভাবে এ সংকট সৃষ্টি করেছে। নিজস্ব গ্যাস ও কয়লা উত্তোলন না করে এখানে আমদানিনির্ভরতায় বিদ্যুৎ উৎপাদন এবং শিল্প কারখানা গড়ে ওঠায় এই সংকটের মুখোমুখি হতে হয়েছে। সুজনের গোলটেবিল বৈঠক আলোচনায় উঠে এসেছে এমন বক্তব্য। 

বুধবার (১৭ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সুজন আয়োজিত ‘বিদ্যুৎ ও জ্বালানি সংকট : নাগরিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় দেশের বর্তমান পরিস্থিতিতে জ্বালানি সংকট ও করণীয় সম্পর্কে বিভিন্ন বিষয় তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক বদরুল ইমাম।‌

তিনি বলেন, এ দেশে বিদ্যুৎ উৎপাদনের যথেষ্ট সক্ষমতা তৈরি করা হয়েছে। কিন্তু বিদ্যুৎ উৎপাদনের জন্য জ্বালানির অভাবে প্রয়োজনীয় বিদ্যুৎ উৎপাদন করা যায় না। এতে জনগণের দুর্ভোগ বৃদ্ধি পেয়েছে। 

তিনি আরও বলেন, একই সঙ্গে বিশ্ববাজারে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে তেলের মূল্য বৃদ্ধির পরিপ্রেক্ষিতে দেশেও তেলের মূল্যবৃদ্ধি করা হয়। এর প্রভাবে জনজীবনের প্রতিটি ক্ষেত্রে ব্যয় বৃদ্ধির দুর্ভাগ নেমে আসে। এমতাবস্থায় দেশের নিজস্ব জ্বালানির অনুসন্ধান ও উত্তোলন না করা এবং বিদেশি জ্বালানির ওপর ক্রমাগতভাবে নির্ভরশীলতা বাড়ানোকে সমস্যার কারণ হিসেবে চিহ্নিত করা হচ্ছে।

সুজন সম্পাদক বদিউল আলম মজুমদারের সঞ্চালনায় বৈঠকে জ্বালানির সংকটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিকল্পনা বাস্তবায়ন থেকে খোদ আওয়ামী লীগ সরকার সরে যাচ্ছে বলেও মন্তব্য আসে। 

সুজন সম্পাদক বলেন, বঙ্গবন্ধু তাঁর শাসনামলে জাতিকে জ্বালানি কার্যক্রমে আত্মনির্ভরশীল হওয়ার আদর্শে কার্যকরভাবে দীক্ষা দিয়েছিলেন। অথচ বর্তমান সরকার তেল ও আমদানিনির্ভর কয়লা এবং গ্যাসে বিদ্যুৎ উৎপাদন করছে। কয়লা ও গ্যাস আমদানি দেশের অর্থনীতির ওপর বড় আকারের চাপ সৃষ্টি করছে, যা আগামীতেও করবে। এমতাবস্থায় বর্তমান ও ভবিষ্যৎ সংকট মোকাবিলায় স্বল্প ও দীর্ঘমেয়াদি জ্বালানি ব্যবস্থাপনা গ্রহণ করা জরুরি। 

অনুষ্ঠানে অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, দেশের বর্তমান পরিস্থিতি ও জ্বালানি সংকট পরিকল্পিতভাবে করা হয়েছে। যারা গ্যাস ও তেল আমদানি করে লাভবান হচ্ছে, তাদের সুবিধা দিতে আমদানিনির্ভর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র তৈরি করা হয়েছে। এর ফলে দেশের মানুষ আজ এমন পরিস্থিতিতে পড়ছে।

অনুষ্ঠানে অধ্যাপক রোবায়েত ফেরদৌস, সাংবাদিক মোল্লা আমজাদ হোসেনসহ অনেকে উপস্থিত ছিলেন।

প্রবা/এইচকে/এমজে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা