× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অটোরিকশার লুকিং গ্লাস বাইরে বসাতে হাইকোর্টের নির্দেশ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২২ ২০:৫৩ পিএম

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২২ ২১:০২ পিএম

অটোরিকশার লুকিং গ্লাস বাইরে বসাতে হাইকোর্টের নির্দেশ

সারা দেশে চলাচল করা সিএনজিচালিত অটোরিকশার লুকিং গ্লাস সাধারণত ভেতরে স্থাপন করা হয়। এই লুকিং গ্লাস এখন থেকে বাইরে প্রতিস্থাপনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে আদালত বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) আগামী দুই মাসের মধ্যে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে বলেছে। এ ছাড়া লুকিং গ্লাস প্রতিস্থাপন বিষয়ে বৃহৎ পরিসরে জাতীয় পত্রিকায় এবং গণমাধ্যমে বিজ্ঞাপন দিয়ে সেটি আদালতকে জানাতেও বলা হয়েছে। 

মঙ্গলবার (৬ ডিসেম্বর) এ সংক্রান্ত রিটের শুনানি করে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চে এ আদেশ দেন।

প্রতিদিনের বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষে শুনানি করা ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। 

তিনি বলেন, ‘হাইকোর্ট আদেশে সিএনজির সামনের দিক থেকে দেখা আয়না (ডানে এবং বাঁয়ে) বাইরে প্রতিস্থাপন করার জন্য বিআরটিএকে আগামী দুই মাসের মধ্যে যথাযথ ব্যবস্থা নিতে বলেছেন। একই সঙ্গে বিষয়টি সর্ববৃহৎ পরিসরে জাতীয় পত্রিকাসহ বিভিন্ন গণমাধ্যমে জানাতে বলা হয়েছে। আদালত বলেছেন, বাধ্যতামূলকভাবে ফ্ল্যাট আয়না লাগাতে হবে এবং ঐচ্ছিকভাবে ফ্ল্যাট ও কনভে আয়নার সমন্বয়ে আয়না লাগানো যাবে। ঐচ্ছিকভাবে পেছনে দেখার জন্য ছোট ক্যামেরা লাগানো যাবে। আগামী ২৮ ফেব্রুয়ারি পরবর্তী আদেশের জন্য রাখা হয়েছে।’

রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. তানভীর আহমেদ।

১৭ নভেম্বর রাস্তায় চলাচলকারী সিএনজির লুকিং গ্লাস ভেতরে না রেখে বাইরে রাখতে হবে হাইকোর্টে এমন প্রতিবেদন দেয় বুয়েটের মেকানিক্যাল বিভাগ। পরে আদালত প্রতিবেদনের বিষয়ে বিস্তারিত জানতে বুয়েটের মেকানিক্যাল বিভাগের প্রধান ড. মোহাম্মদ আশিকুর রহমান ও বিআরটিএয়ের পরিচালক সীতাংশু বিশ্বাসকে আসতে বলেন। মঙ্গলবার তারা হাইকোর্টে উপস্থিত হলে শুনানি করে আদেশ দেওয়া হয়।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা