× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বেসরকারি জ্বালানি আমদানি-বিক্রির নীতিমালা হচ্ছে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২ ১৭:১৫ পিএম

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২২ ২০:০৪ পিএম

প্রতীকী ফটো

প্রতীকী ফটো

বেসরকারি খাতে জ্বালানি আমদানি-বিক্রির সুযোগ রেখে নীতিমালা তৈরি করা হচ্ছে বলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন।

শনিবার (৩ ডিসেম্বর) বিদ্যুৎ ভবনে ফোরাম ফর এনার্জি রিপোটার্স (এফইআরবি) আয়োজিত সেমিনারে এ কথা বলেন তিনি।

গত সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে বেসরকারি খাতে জ্বালানি আমদানির বিষয়ে উদ্যোগ নেওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্যোক্তারা সাম্প্রতিক বছরগুলোতে বেসরকারি খাতে জ্বালানি আমদানির সুযোগ চেয়ে আসছিল। এজন্য কোনো কোনো উদ্যোক্তা দেশে জ্বালানি তেল পরিশোধনাগার নির্মাণের উদ্যোগও নিয়েছিলেন। তবে সরকারের তরফ থেকে বেসরকারি খাতে জ্বালানি আমদানি ও বিক্রিতে বরাবর অনাগ্রহ দেখানো হয়।

প্রতিমন্ত্রীর বলেন, সরকার জ্বালানি আমদানিতে বেসরকারি খাতের অংশগ্রহণ চাইছে।

নসরুল হামিদ বলেন, সরকার বেসরকারি খাতে জ্বালানি আমদানি-বিক্রির সুযোগ রেখে নীতিমালা তৈরি করছে। শুধু জ্বালানি আমদানি নয়, গ্রাহকপর্যায়ে তা বিক্রি করতে পারবেন উদ্যোক্তারা। একই বিষয় বিদ্যুতের ক্ষেত্রেও চিন্তা করা হচ্ছে। তিনি বলেন, ফার্নেস অয়েল আগে থেকেই আমদানি করতেন বেসরকারি উদ্যোক্তারা। এখন সব ধরনের জ্বালানি তারা আমদানি এবং বিতরণ করতে পারবেন।

নসরুল হামিদ বলেন, ‘আমরা জ্বালানির ধরন পরিবর্তনের ক্ষেত্রে আমাদের ক্রয়ক্ষমতা বিবেচনা করছি। ক্রয়ক্ষমতার বাইরে কোনো কিছু আমরা এই মুহূর্তে নিয়ে আসতে পারব না।’ তিনি ইভি বা ইলেক্ট্রিক ভেহিকল এবং নবায়নযোগ্য জ্বালানি সম্প্রসারণের ওপর জোর দেওয়ার আহ্বান জানান।

একই সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মাহবুব হোসেন বলেন, ‘এলএনজি আমদানিতে এখনই নীতিমালায় কোনো বাধা নেই। কোনো বেসরকারি উদ্যোক্তা যদি এলএনজি আমদানি করে, আমরা তাকে স্বাগত জানাব।’

জ্বালানি বিষয়ক সাংবাদিকদের সংগঠন এফইআরবির ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সেমিনারের মূল প্রবন্ধে জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ম তামিম বলেন, ২০৩০ সাল নাগাদ দেশের বিদ্যুৎ-জ্বালানি বাবদ বছরে ২০ থেকে ২৫ বিলিয়ন ডলার প্রয়োজন হবে। এর মধ্যে গ্যাস আমদানিতে ১১ দশমিক ৭ বিলিয়ন ডলার, কয়লায় ৫ বিলিয়ন ডলার, বিদ্যুৎ ও তরল জ্বালানিতে আরও ৯ বিলিয়ন ডলার প্রয়োজন হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান বলেন, ‘আমরা চাইলেই রাতারাতি জ্বালানির ধরন পরিবর্তন করতে পারব না। চাইলেই একসঙ্গে অনেক সৌরবিদ্যুৎ উৎপাদন করা সম্ভব নয়। কারণ আমাদের জমির স্বল্পতা রয়েছে।’ তিনি বলেন, সৌরবিদ্যুৎ উৎপাদনের একটি বড় সমাধান হচ্ছে রুফ টপ সোলার বা ছাদে সৌরবিদ্যুৎ উৎপাদন। সরকার এটিকে উৎসাহিত করছে।

অনুষ্ঠানে ভূতত্ত্ব অধ্যাপক বদরুল ইমাম, পাওয়ার সেলের মহাপরিচালক মহম্মদ হোসাইন বক্তব্য দেন।

এফইআরবির চেয়ারম্যান শামীম জাহাঙ্গির সেমিনারে স্বাগত বক্তব্য দেন। সেমিনারটি সঞ্চালনা করেন এফইআরবির নির্বাহী পরিচালক রিশান নসরুল্লাহ। 

তরল জ্বালানিনির্ভর বিদ্যুৎকেন্দ্র

সরকার তরল জ্বালানিনির্ভর বিদ্যুৎকেন্দ্র কমিয়ে আনছে বলে জানিয়েছেন পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী মাহবুবুর রহমান।

তিনি বলেন, আগামী জুনের মধ্যে ডিজেলচালিত এক হাজার মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে সরকারের চুক্তির মেয়াদ শেষ হবে। সেগুলো আর নবায়ন করা হবে না। এপ্রিল থেকেই এগুলো অবসরে যাওয়া শুরু করবে বলে জানান পিডিবি চেয়ারম্যান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা