× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আর্থ-সামাজিক কারণে নারীরা বেশি নিরাপত্তাহীন : ড. দিলারা চৌধুরী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২ ২০:৫০ পিএম

‘আমার বাংলাদেশ পার্টি’র উইমেন্স উইং আয়োজিত প্রতিবাদী নারী সমাবেশ। ছবি : প্রবা

‘আমার বাংলাদেশ পার্টি’র উইমেন্স উইং আয়োজিত প্রতিবাদী নারী সমাবেশ। ছবি : প্রবা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক রাষ্ট্রবিজ্ঞানী ড. দিলারা চৌধুরী বলেছেন, আর্থ-সামাজিক কারণে নারীরা তুলনামূলকভাবে বেশি নিরাপত্তাহীনতায় ভোগেন। 

শনিবার (২৬ নভেম্বর) ‘আমার বাংলাদেশ পার্টি’র উইমেন্স উইং আয়োজিত একটি প্রতিবাদী নারী সমাবেশে তিনি এই মন্তব্য করেন। দ্রব্যমূল্য বৃদ্ধিসহ বিভিন্ন দুর্নীতির বিরুদ্ধে বেলা ১২টার দিকে ঢাকার বিজয় নগরে বিজয়-৭১ চত্বরে এই সমাবেশের আয়োজন করে সংগঠনটি।

প্রধান অতিথির বক্তব্যে ড. দিলারা চৌধুরী বলেন, ‘শেখ হাসিনা ও খালেদা জিয়া প্রথাগত নারী নন। তারা পরিবারের উত্তরাধিকার সূত্রে পুরুষতান্ত্রিক সমাজের নেতা। তাই পুরুষতান্ত্রিক ধ্যান-ধারনায় তারা রাষ্ট্র চালান।

‘আর্থ-সামাজিক কারণে নারীরা তুলনামূলকভাবে বেশি নিরাপত্তাহীনতায় ভোগেন। সব মিলিয়ে পরিবারসহ সর্বত্র নারীর প্রতি সহিংসতা ও বিমাতাসুলভ আচরণ হয়ে পড়ে নিয়ন্ত্রণহীন।’

পার্টির সহকারী সদস্যসচিব নাসরীন সুলতানা মিলি নারীদের প্রতিবাদী হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, ‘আসুন, আমরা ঘরে ঘরে গিয়ে মা-বোনদের সচেতন করে তুলি। যে নারী ঘর সামলায় সে দেশও সামলাতে পারে। যে নারী ভালোবাসা দিতে জানে সে লাঠি হাতে দুর্বৃত্তদের শায়েস্তাও করতে জানে।

‘আমি আমার নারী সংগঠকদের বলব, আমরা এখন থেকে শুধু কষ্ট সহ্য করব না। চুপি চুপি চোখের পানি মুছব না। আমরা সচেতন হব। ঘুরে দাঁড়াব। সবাইকে সংগঠিত করে নারীদের মধ্যে একটা ঐক্য গড়ে তুলব। এ ঐক্য অন্যায়-জুলুম আর শোষণের বিরুদ্ধে প্রতিরোধের ঐক্য। এ ঐক্য চোর-ডাকাতদের হাত থেকে দেশকে রক্ষা করার ঐক্য।’

সমাবেশে বক্তব্য দেন সংগঠনটির নেত্রী বেবী পাঠান, রুনা হোসেন, সুলতানা রাজিয়া, ফেরদৌসী আক্তার অপি, আমেনা বেগম, জেসমিন আক্তার মুক্তা, আসমা আক্তার জ্যোতি, রাশিদা আক্তার মিতু, রাখি আক্তার, তানজিনা ইসলাম প্রমুখ।

সমাবেশে সংহতি জানান এবি পার্টির যুগ্ম আহ্বায়ক আনিসুর রহমান কচি, সদস্যসচিব মজিবুর রহমান মন্জু ও যুগ্ম সদস্যসচিব ব্যারিস্টার আসাদুজ্জাান ফুয়াদ, কেন্দ্রীয় দফতর সম্পাদক অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মামুন রানা, কেন্দ্রীয় অর্থ সম্পাদক আমিনুল ইসলাম এফসিএ, যুব পার্টির আহ্বায়ক এবিএম খালিদ হাসান, ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আলতাফ হোসেইন, সহকারী সদস্যসচিব এম আমজাদ খান, শ্রমিকনেতা শাহ আব্দুর রহমান, যুবনেতা এম ইলিয়াছ আলী, ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম আহ্বায়ক আনোয়ার ফারুক, নারায়ণগঞ্জ জেলা সমন্বয়ক  শাহজাহান বেপারী, কেন্দ্রীয় সহপ্রচার সম্পাদক মিনহাজুল আবেদীন শরিফ প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা