× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘ফায়ার সেফটি ছাড়া কোনো ভবন অনুমোদন নয়’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২ ০৮:২১ এএম

আপডেট : ২৬ নভেম্বর ২০২২ ১১:৪৮ এএম

ইসাব আয়োজিত অষ্টম আন্তর্জাতিক ফায়ার, সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো ২০২২-এর সেফটি এক্সিলেন্ট অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে অতিথিরা। ছবি : প্রবা

ইসাব আয়োজিত অষ্টম আন্তর্জাতিক ফায়ার, সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো ২০২২-এর সেফটি এক্সিলেন্ট অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে অতিথিরা। ছবি : প্রবা

দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, ফায়ার সেফটি ছাড়া কোনো ভবন নির্মাণ করা হলে তা ব্যবহারের অনুমোদন দেওয়া হবে না। এখন থেকে যে ভবনগুলো হবে সেগুলোয় ফায়ার সেফটি থাকতে হবে। ফায়ার সেফটি সনদ থাকলেই সেই ভবন ব্যবহারের অনুমতি দেবে রাজউক বা সিটি করপোরেশন, এ ছাড়া দেওয়া হবে না।

শুক্রবার রাতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব) আয়োজিত অষ্টম আন্তর্জাতিক ফায়ার, সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো ২০২২-এর সেফটি এক্সিলেন্ট অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশের কোম্পানিগুলো ফায়ার সেফটি ও কম্পায়েন্স মেনে চলায় বিশ্বের অন্যান্য দেশের তুলনায় এগিয়ে রয়েছে; যার ফলে বাংলাদেশের পণ্যের চাহিদা বেড়েছে, উৎপাদন বেড়েছে এবং আমরা বেশি রপ্তানি করতে পারছি।

তিনি বলেন, ফায়ার সেফটি পণ্য বেশিরভাগই দেশের বাইরে থেকে আমদানি করা হচ্ছে। আমরা আমদানিনির্ভর থাকতে চাই না। দেশে ১০০ ইকোনমিক জোন হচ্ছে সেখানেই ফায়ার সেফটি পণ্য উৎপাদন করা যেতে পারে বলে তিনি উল্লেখ করেন। ইকোনমিক জোনে প্লট পেতে কোনো সহযোগিতা লাগলেও জানানোর কথা বলেন এনামুর রহমান।

তিনি বলেন, দেশের ৩২টি উপজেলায় নতুন করে ফায়ার সার্ভিসের ডিপো স্থাপন করা হয়েছে এটা দেশের বড় অর্জন। আমাদের সবকিছুতেই অর্জন আছে এ অর্জন আরও বাড়াতে হবে। ব্যবসা-বাণিজ্যের শিল্পের জন্য এসব যন্ত্রপাতির খুবই প্রয়োজন।

অনুষ্ঠানে ইসাব অগ্নিনিরাপত্তা সঠিকভাবে বজায় রাখার জন্য ৯টি কোম্পানিকে পুরস্কৃত করেছে। এ ছাড়া চট্টগ্রামের সীতাকুণ্ডু বিএম কনটেইনার ডিপোয় আগুন ও বিস্ফোরণ মোকাবিলা করতে গিয়ে অগ্নিকাণ্ডে নিহত ফায়ার ফাইটারদের পরিবারের সদস্যদের মধ্যে ১৩টি ক্রেস্ট বিতরণ করেছে। প্রতিমন্ত্রী এনামুর রহমান তাদের হাতে এ ক্রেস্ট তুলে দেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন এফবিসিসিআইর সহসভাপতি আমিন হেলালী এবং ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) লেফটেন্যান্ট কর্নেল রেজাউল করিম, ইএসএসএবির মহাসচিব মাহমুদুর রশীদ, যুগ্ম সম্পাদক জাকির উদ্দিন আহমেদ, প্রচার সম্পাদক নজরুল ইসলাম প্রমুখ। স্বাগত বক্তব্য দেন ইএসএসএবি সভাপতি জহির উদ্দিন বাবর।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা