× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশে প্রথম হবে রক্তে সিসা ও ভারী ধাতু নির্ণয়ে জরিপ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১১ জুন ২০২৪ ১৭:৫৯ পিএম

আপডেট : ১১ জুন ২০২৪ ১৮:৪১ পিএম

দেশে প্রথম হবে রক্তে সিসা ও ভারী ধাতু নির্ণয়ে জরিপ

রক্তে-সিসা ও ভারী ধাতুর মাত্রা নির্ণয়ে দেশে প্রথম শুরু হতে যাচ্ছে পারিবারিক জরিপ। জরিপের আওতাভুক্ত থাকবে নারী ও শিশু। জরিপ পরিচালনা করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। সংস্থাটিকে সহায়তা করবে জাতিসংঘের সহযোগী প্রতিষ্ঠান ইউনিসেফ। 

ত্রিশ বছর আগে শুরু হওয়া মা ও শিশুর অবস্থা সম্পর্কিত জরিপের (এমআইসিএস - মাল্টিপল ইন্ডিকেটর ক্লাস্টার সার্ভে) সপ্তম ধাপে (২০২৪-২৫) এসে এমন একটি বিষয় যুক্ত করা হলো। মঙ্গলবার (১১ জুন) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এ ঘোষণা দেন বিবিএস মহাপরিচালক মো. মিজানুর রহমান।

তিনি বলেন, আমরা বিভিন্ন জরিপ পরিচালনা করি। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) ১১৫টি সূচকের তথ্য আমরা দিয়ে থাকি। এমআইসিএসের এটা সপ্তম ধাপ। আগামী ডিসেম্বর মাসে শুমারির কার্যক্রম শুরু হবে।

অনুষ্ঠানে পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার বলেন, মানুষ, সমাজ ও রাষ্ট্রকে এগিয়ে নিতে পরিকল্পনা দরকার। সঠিক পরিকল্পনার জন্য প্রয়োজন তথ্য। তথ্য দিয়েই সঠিক পরিকল্পনা তৈরি করতে হয়। বিবিএসের অর্জন গর্ব করার মতো। তাদের উদ্যোগের সঙ্গে শেখ হাসিনার সরকার আছে। সব ধরনের সহযোগিতা করা হবে। আগামীতে নবম পঞ্চবার্ষিক পরিকল্পনা নেওয়া হবে। পরিপ্রেক্ষিত পরিকল্পনা নেওয়া হবে। এসব পরিকল্পনা নিতে পরিসংখ্যান কাজে লাগানো হবে।

এমআইসিএস কী

শিশু ও নারীদের অধিকার সুরক্ষায় বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহের জন্য ইউনিসেফ এই জরিপের সূচনা করে নব্বই দশকে। বাংলাদেশে এই জরিপ পরিচালনায় একসঙ্গে কাজ করে ইউনিসেফ ও বিবিএস। তিন দশকে কয়েক ধাপ জরিপ হয়েছে। সবশেষ ২০১৯ সালে ৬৪ হাজার পরিবারের নারী ও শিশুদের ওপর জরিপটি পরিচালিত হয়। কারণ এটি এক ধরনের পারিবারিক জরিপ। শিশু ও নারী সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহের মাধ্যমে তাদের বাস্তব পরিস্থিতির ধারণা পাওয়া যায়। এর মাধ্যমে নারী ও শিশুদের জন্য উপযোগী নীতিমালা তৈরি, পরিকল্পনা গ্রহণ ও কর্মসূচি প্রণয়নে সহায়তা করে।

নতুন বৈশিষ্ট্য : এই জরিপের অধীন প্রথম যুক্ত করা হয়েছে রক্তে সিসার মাত্রা (বিএলএল), ভারী ধাতুর মাত্রা, মাইক্রোনিউট্রিয়েন্টসের মাত্রা এবং রক্তশূন্যতার বিষয়। এসব বিষয়ে তথ্য সংগ্রহ করে নারী ও শিশুদের দেহে উপস্থিতির মাত্রা নির্ণয় করা হবে। পরিবেশগত এসব ঝুঁকিপূর্ণ উপাদান নির্ণয় ও মোকাবিলার মাধ্যমে পাঁচ বছরের কম বয়সি প্রতি তিনটি শিশুর মধ্যে একটির মৃত্যু প্রতিরোধ করা সম্ভব।

নতুন উদ্যোগ নিয়ে সংশ্লিষ্টরা যা বলছেন

বাংলাদেশে ইউনিসেফের রিপ্রেজেন্টেটিভ শেলডন ইয়েট বলেন, এই জরিপ প্রতিটা শিশুর প্রয়োজন ও তাদের অধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি– জরিপ থেকে প্রাপ্ত তথ্য বাংলাদেশের শিশু ও নারী যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হয় সেগুলোর সময়োপযোগী সমাধান পাবে। এবার রোহিঙ্গা শরণার্থীদের জনসংখ্যা ও তাদের আর্থসামাজিক পরিস্থিতির তথ্য নিয়ে জরিপে একটি আলাদা প্রতিবেদন তৈরি করা হবে। বিবিএসের সহযোগিতায় বিস্তারিত জরিপ পরিকল্পনা, বাজেট ও প্রশ্নমালা চূড়ান্ত করা হবে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার বলেন, এই জরিপের ফলাফল আমাদের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার তথ্যের ঘাটতি পূরণ করতে সহায়তা করবে। পাশাপাশি সময়োপযোগী তথ্যের মাধ্যমে কার্যকর পরিকল্পনা এবং বাস্তবায়নে সহযোগী হবে।

পরিসংখ্যান সচিব শাহনাজ আরেফিন বলেন, আমরা ৯০ দশকে যেখানে ছিলাম, সেখান থেকে অনেক অগ্রসর হচ্ছি। সপ্তম ধাপে এমআইসিএস হতে যাচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা