× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডয়চে ভেলের প্রতিবেদন অন্তঃসারশূন্য, দেশবিরোধী : পররাষ্ট্রমন্ত্রী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ জুন ২০২৪ ২১:১৩ পিএম

আপডেট : ০৩ জুন ২০২৪ ২১:৫২ পিএম

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি : পিআইডি

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি : পিআইডি

পররাষ্ট্রমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, জাতিসংঘ মহাসচিব এবং সংস্থাটির কর্তাব্যক্তিরাসহ সারা বিশ্ব বাংলাদেশের শান্তিরক্ষীদের প্রশংসা করছে। বাংলাদেশি শান্তিরক্ষীদের নিয়ে ডয়চে ভেলের (জার্মান সংবাদমাধ্যম) নেতিবাচক প্রতিবেদন অন্তঃসারশূন্য, দেশবিরোধী।

সোমবার (৩ জুন) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। গত ২৭ থেকে ২৯ মে এন্টিগায় ক্ষুদ্রদ্বীপ উন্নয়নশীল রাষ্ট্রের চতুর্থ সম্মেলনে যোগদান এবং ৩০ ও ৩১ মে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ধারাবাহিক সভা শেষে রবিবার সন্ধ্যায় দেশে ফেরেন হাছান মাহমুদ।

জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে শীর্ষ অবদান রাখা বাংলাদেশের শান্তিরক্ষা বাহিনী নিয়ে ডয়চে ভেলে একটি নেতিবাচক প্রতিবেদন করেছে– এ-সংক্রান্ত এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ডয়চে ভেলের প্রতিবেদনের সারমর্ম বোঝা বড় মুশকিল। কোনো তথ্য-উপাত্তের ভিত্তিতে তা করা হয়নি। জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীতে আমাদের অবদান খাটো করার জন্য সেটি ইচ্ছাকৃতভাবে করা হয়েছে বলে মনে হচ্ছে।

তিনি বলেন, ডয়চে ভেলে মাঝে-মধ্যেই এমন প্রতিবেদন করে; যা দেশের স্বার্থবিরোধী এবং দেশকে খাটো (আন্ডারামাইন) করে। সেজন্য ঠিক ডয়চে ভেলে নয় বরং সেখানে কিছু বাঙালি আছে, তারা এগুলোর সঙ্গে যুক্ত। বড়কথা– ডয়চে ভেলের প্রতিবেদনটি অসার, অন্তঃসারশূন্য। সেখানে স্বতন্ত্র (সাবস্ট্যানটিভ) কিছু নেই।

এ সময় ড. হাছান আরও জানান, বাংলাদেশের শান্তিরক্ষীরা জাতিসংঘে অত্যন্ত দক্ষতা ও সুনামের সঙ্গে কাজ করছে। তার সঙ্গে সাক্ষাতে জাতিসংঘ মহাসচিব বাংলাদেশের শান্তিরক্ষীদের ভূয়সী প্রশংসা করেছেন। শান্তিরক্ষী দিবসের অনুষ্ঠানে জাতিসংঘের অন্যান্য কর্তাব্যক্তিরাও বাংলাদেশের বাহিনীর দক্ষতার প্রশংসা করেছেন। এ পর্যন্ত বাংলাদেশের ১৬৯ জন শান্তিরক্ষী জাতিসংঘের বিভিন্ন মিশনে দায়িত্বপালনকালে আত্মদান করেছেন, সেটিও বিশ্বময় অত্যন্ত সম্মানিত হয়েছে।

তিনি বলেন, যেখানে বাংলাদেশের শান্তিরক্ষীদের বিশ্বময় প্রশংসা হচ্ছে, সেখানে ডয়চে ভেলের প্রতিবেদনের কোনো মূল্য নেই।

রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্দর ম্যানতিতস্কির সাক্ষাৎ

বিকালে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্দর ম্যানতিতস্কি। রাষ্ট্রদূত রাশিয়ার রাজধানী মস্কোতে ১০-১২ জুন ব্রিকস মিনিস্টেরিয়াল সম্মেলনে যোগদানের জন্য পররাষ্ট্রমন্ত্রীকে লেখা রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের আমন্ত্রণপত্রটি হস্তান্তর করেন।

পররাষ্ট্রমন্ত্রী আমন্ত্রণের জন্য ল্যাভরভের প্রতি আন্তরিক ধন্যবাদ জানান এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধে রাশিয়ার সমর্থন গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। 

এ সময় দুদেশের মধ্যে শিক্ষা সনদ স্বীকৃতি, রাশিয়ায় আরও জনবল রপ্তানিসহ দ্বিপক্ষীয় বিষয়ে আলাপ করেন তারা। রুশ রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে আরও প্রশিক্ষিত কর্মী নেওয়ার সম্ভাবনার কথা জানান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা