× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউনিসেফ মীনা মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন ১৫ সাংবাদিক

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪ ১৮:৩০ পিএম

আপডেট : ২২ এপ্রিল ২০২৪ ২২:০৩ পিএম

ইউনিসেফের মীনা মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন প্রতিদিনের বাংলাদেশের সাধন কুমার সরকার। প্রবা ফটো

ইউনিসেফের মীনা মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন প্রতিদিনের বাংলাদেশের সাধন কুমার সরকার। প্রবা ফটো

বাংলাদেশে শিশু অধিকার নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে ইউনিসেফের মীনা মিডিয়া অ্যাওয়ার্ড-২০২৩ প্রদান করা হয়েছে। শিশুসংক্রান্ত বিষয়াবলি নিয়ে অসাধারণ প্রতিবেদন করার জন্য প্রতিদিনের বাংলাদেশের সাধন কুমার সরকারসহ ১২ ক্যাটাগরিতে মোট ১৫ জন সাংবাদিককে পুরস্কার দেওয়া হয়েছে। 

সোমবার (২২ এপ্রিল) বিকালে রাজধানীর সোনারগাঁও হোটেলের গ্র্যান্ড বলরুমে এ পুরস্কার তুলে দেওয়া হয়। 

বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীরা হলেন- আহমাদুল হাসান (প্রথম আলো), মো. সাজিদ হোসেন (প্রথম আলো), মো. বনি আমিন (যমুনা টিভি), মো. সবুজ মাহমুদ (ইনডিপেনডেন্ট টিভি), মো. রাকিবুল হাসান তামিম (ঢাকা পোস্ট), মো. জসীম উদ্দিন (ঢাকা পোস্ট), মুছা মল্লিক (ঢাকা পোস্ট), নজরুল ইসলাম (ঢাকা পোস্ট), রবিউল আলম (ঢাকা নেট), সাধন কুমার সরকার (প্রতিদিনের বাংলাদেশ), শারমিন রিমা (সিভয়েস টুয়েন্টিফোর ডটকম), উদিসা ইসলাম (বাংলা ট্রিবিউন)।

১৮ বছরের নিচে বিজয়ীরা হলেন- মো. সাফায়েত হোসেন শান্ত (দৈনিক আজকের সুন্দরবন), মো. মুজাহিদ ইসলাম (এটিএন বাংলা), মো. নাঈম ইসলাম (ইকোনমিকনিউজ টুয়েন্টিফোর ডটকম)।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। পুরস্কার বিজয়ীদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, ‘শিশুদের প্রয়োজনগুলো সবার সামনে তুলে ধরার ক্ষেত্রে গণমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। শিশুসংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে তাদের অন্তর্দৃষ্টিমূলক বিশ্লেষণ, সমাজ ও নীতিনির্ধারক উভয়ের জন্য গুরুত্বপূর্ণ পথনির্দেশনা হিসেবে কাজ করে। ফলে শিশু অধিকারগুলো নিশ্চিতে কার্যকরী পদক্ষেপ নেওয়া সহজ হয়।’

বাংলাদেশে ইউনিসেফের রিপ্রেজেন্টেটিভ শেলডন ইয়েট বলেন, ‘প্রতিবেদন, ফটো ও ভিডিও সাংবাদিকদের যে কাজগুলো আমরা দেখলাম, সেগুলো শিশুদের জীবনে কেবল কী প্রয়োজন তাই তুলে ধরেনি, বরং তাদের জীবন আরও সুন্দর করে গড়ে তোলার জন্য কী কী করণীয় সেদিকেও আলোকপাত করেছে। আজকে মীনা মিডিয়া অ্যাওয়ার্ডসের মাধ্যমে বিজয়ীদের সম্মান জানানোর এই সুবর্ণক্ষণে আমরা শিশুদের কথাগুলো শোনার, তাদের স্বপ্নপূরণের সুযোগ করে দেওয়ার এবং তাদের অধিকারগুলো নিশ্চিত করার আমাদের যে অঙ্গীকার রয়েছে, তা পুনর্ব্যক্ত করছি।’

মীনা মিডিয়া অ্যাওয়ার্ডসের ১৮তম এই আসরে জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের প্রিন্ট, ফটো ও ভিডিও সাংবাদিকদের কাছ থেকে এক হাজারের বেশি প্রতিবেদন জমা পড়ে। গত বছর যেখানে জমা পড়েছিল মাত্র ৩০০টি।

এর মধ্যে চূড়ান্ত মনোনয়ন পেয়েছিলেন ৬৫ জন। ৯ সদস্যের একটি বিশেষজ্ঞ বিচারক প্যানেল এই ৬৫ জনের মধ্য থেকে ১৫ জনকে বিজয়ী নির্বাচিত করেছে। 

এই বিচারক প্যানেলের একজন সদস্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. গীতিআরা নাসরিন বলেন, ‘মীনা মিডিয়া অ্যাওয়ার্ডস প্রতিবছর আমাদের শিশুদের অধিকার রক্ষার গুরুদায়িত্বের কথা স্মরণ করিয়ে দেয়। আমি আত্মবিশ্বাসী যে, সম্ভাবনাময় শিশু সাংবাদিকসহ আমাদের সাংবাদিক কমিউনিটি দেশে শিশুদের জীবনের ওপর প্রভাব বিস্তারকারী জরুরি বিষয়গুলো নিয়ে তাদের এই লেখা চালিয়ে যাবেন।’

পুরস্কার প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দ্য ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনাম, শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল ও ঢাকা ট্রিবিউন পত্রিকার নির্বাহী সম্পাদক রিয়াজ আহমদ। এ ছাড়া উপস্থিত ছিলেন ইউনিসেফের ন্যাশনাল অ্যাম্বাসেডর বিদ্যা সিনহা মীমসহ ইউনিসেফের চাইল্ড অ্যাডভোকেটস এবং বিভিন্ন দাতা সংস্থা ও গণমাধ্যমের প্রতিনিধিরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা