× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাংবাদিকের কারাদণ্ডে আসকের নিন্দা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১০ মার্চ ২০২৪ ১৮:১৫ পিএম

আপডেট : ১১ মার্চ ২০২৪ ০৯:০০ এএম

কারাবন্দি সাংবাদিক শফিউজ্জামান। ছবি : সংগৃহীত

কারাবন্দি সাংবাদিক শফিউজ্জামান। ছবি : সংগৃহীত

শেরপুরের নকলা উপজেলার বিভিন্ন প্রকল্পের তথ্য চেয়ে আবেদন করার জেরে এক সাংবাদিককে মোবাইল কোর্ট বসিয়ে ছয় মাসের কারাদণ্ড দিয়ে জেলে পাঠানোর অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় আইন ও সালিশ কেন্দ্র (আসক) তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। 

রবিবার (১০ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, সাংবাদিক শফিউজ্জামান রানা জাতীয় দৈনিক দেশ রূপান্তর-এর নকলা উপজেলা সংবাদদাতা। বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) প্রকল্পের কম্পিউটার ও ল্যাপটপ ক্রয়সংক্রান্ত তথ্য চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ে আবেদন করেন সাংবাদিক শফিউজ্জামান। এ পরিপ্রেক্ষিতে ৫ মার্চ দুপুরে ওই তথ্য না পাওয়া নিয়ে কথা-কাটাকাটির জেরে ইউএনও মোবাইল কোর্ট বসিয়ে তাকে ছয় মাসের কারাদণ্ড দিয়ে জেলে পাঠিয়ে দেন।

আরও বলা হয়, বাংলাদেশের সংবিধানের ৩৯ নম্বর অনুচ্ছেদে বলা আছে, বাকস্বাধীনতা, মতপ্রকাশের স্বাধীনতা ও সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে। ক্ষমতার অপব্যবহার করে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে একজন পেশাগত সাংবাদিককে কারাগারে পাঠানো রাষ্ট্রের সরকারি কর্মকর্তাদের ক্ষমতা প্রদর্শনের যে অনাকাঙ্ক্ষিত আচরণ বিদ্যমান রয়েছে, এ ঘটনাই তার বহিঃপ্রকাশ। ইতঃপূর্বেও ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাংবাদিকদের তাৎক্ষণিক শাস্তি ঘোষণা করে কারাগারে পাঠানোর ঘটনা ঘটেছে। 

এ বিষয়ে আসক নির্বাহী পরিচালক ফারুখ ফয়সল বলেন, ‘স্বাধীন সাংবাদিকতা ও সাংবাদিকদের নির্বিঘ্নে পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে এ ঘটনা অনাকাঙ্ক্ষিত ও অপ্রত্যাশিত। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের এ ধরনের প্রবণতা সাংবিধানিক মূলনীতির পরিপন্থি।’ 

বিবৃতিতে বলা হয়, আইন ও সালিশ কেন্দ্র (আসক) গণমাধ্যমের স্বাধীনতার ওপর গুরুত্বারোপ করে এবং যেকোনো সাংবাদিককে হয়রানি, নির্যাতন ও গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়। এরই ধারাবাহিকতায় আসক উল্লিখিত ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানাচ্ছে। একই সঙ্গে সাংবাদিক শফিউজ্জামানের মুক্তির এবং স্বাধীন সাংবাদিকতা নিশ্চিতের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানাচ্ছি।

এর আগে রবিবার সকালে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দৈনিক দেশ রূপান্তরের শেরপুর জেলার নকলা উপজেলা সংবাদদাতা শফিউর রহমান রানাকে কারাদণ্ড প্রদানের ঘটনা সুষ্ঠু তদন্তের ওপর জোর দিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। পাশাপাশি তিনি বিষয়টি নিয়মিত পর্যবেক্ষণ করছেন।

৭ মার্চ একটি জাতীয় দৈনিকে ‘তথ্য চেয়ে আবেদন করে দেশ রূপান্তরের সাংবাদিক জেলে’ শিরোনামে প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে তথ্য কমিশন থেকে তথ্য অধিকার আইনের ২৫(৫) ধারা অনুযায়ী বিষয়টি তদন্তের জন্য তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুককে দায়িত্ব দেওয়া হয়।

প্রকাশিত সংবাদে বলা হয়, শেরপুর জেলার নকলা উপজেলার দেশ রূপান্তর পত্রিকার সংবাদদাতা শফিউজ্জামান রানা একই উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে তথ্য অধিকার আইনে তথ্য চেয়ে আবেদন করার কারণে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে বলে তার পরিবার অভিযোগ করেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা