× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গ্রিন টিভির সঙ্গে টিআরপি সেবাসংক্রান্ত প্রথম বাণিজ্যিক চুক্তি করল বিএসসিএল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২৩ ২২:১৬ পিএম

আপডেট : ১৪ নভেম্বর ২০২৩ ২২:২৩ পিএম

বিএসসিএলের প্রধান কার্যালয়ে টিআরপি সেবাসংক্রান্ত প্রথম বাণিজ্যিক চুক্তি সই হয়। প্রবা ফটো

বিএসসিএলের প্রধান কার্যালয়ে টিআরপি সেবাসংক্রান্ত প্রথম বাণিজ্যিক চুক্তি সই হয়। প্রবা ফটো

বেসরকারি টেলিভিশন চ্যানেল গ্রিন মাল্টিমিডিয়া লিমিটেডের (গ্রিন টিভি) সঙ্গে বাণিজ্যিক চুক্তি সইয়ের মাধ্যমে টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি) সেবা দেওয়া শুরু করেছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল)।

মঙ্গলবার (১৪ নভেম্বর) বিএসসিএলের প্রধান কার্যালয়ে এই চুক্তিসই হয়। বিএসসিএলের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শাহ্জাহান মাহমুদ এবং গ্রিন টিভির চিফ অপারেটিং অফিসার কাজী শামীম মেহেদী উভয় পক্ষের মধ্যে চুক্তিতে সই করেন। এ সময় প্রতিষ্ঠান দুটির ঊর্ধ্বতন ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দেশের টিভি মিডিয়ার বিজ্ঞাপন সেক্টরে শৃঙ্খলা ও জবাবদিহি নিশ্চিত করতে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় বিএসসিএলকে টিআরপি সিস্টেম বাস্তবায়ন করার অনুমতি দেয়। এর পরিপ্রেক্ষিতে বিএসসিএল সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে দেশব্যাপী টিআরপি ডিভাইস বসানোর কার্যক্রম শুরু করে। বর্তমানে ৫০০টি ডিভাইস স্থাপনের মাধ্যমে কার্যক্রম পরিচালিত হচ্ছে। 

টিআরপি প্ল্যাটফর্ম থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে কোন টিভি চ্যানেলের কোন অনুষ্ঠান কত জনপ্রিয় তা জানা যায়। তা ছাড়া কখন কোন পণ্য বা সেবার বিজ্ঞাপন প্রচার করলে টার্গেট গ্রাহকদের তা দেখিয়ে পণ্য বা সেবার বিক্রি বাড়ানো যায়, তা-ও নির্ধারণ করা যায়। ফলে যথাযথ পরিকল্পনার মাধ্যমে স্বল্প ব্যয়ে বেশি পণ্য বা সেবা বিক্রির সম্ভাবনা বাড়াতে টিআরপি তথ্যের বিকল্প নেই।  

বিএসসিএল দেশের টেলিভিশন চ্যানেল ও বিজ্ঞাপনী সংস্থাগুলোকে পরীক্ষামূলকভাবে টিআরপি প্ল্যাটফর্ম ব্যবহারের সুযোগ দিচ্ছে। দীর্ঘদিন ধরে পরীক্ষা-নিরীক্ষার পর প্ল্যাটফর্মটি বর্তমানে চাহিদামাফিক সেবা দেওয়ার সক্ষমতা অর্জন করেছে। আগে বিদেশি কোম্পানির মাধ্যমে দেশে এ সেবা দেওয়া হতো।

গ্রিন টিভিই প্রথম বেসরকারি টেলিভিশন যারা এই সেবা বাণিজ্যিক ভিত্তিতে গ্রহণ করেছে। আশা করা যায়, গ্রিন টিভির উদাহরণ অনুসরণ করে শিগগিরিই দেশের সব টিভি চ্যানেল, বিজ্ঞাপনী সংস্থা ও আগ্রহী বিজ্ঞাপনদাতারা বিএসসিএলের এই নতুন সেবা বাণিজ্যিক ভিত্তিতে গ্রহণ করবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা