× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাংবাদিক জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিএসএ মামলা প্রত্যাহারের দাবি এমএসএফের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৩ ২১:২৮ পিএম

আপডেট : ২৭ এপ্রিল ২০২৩ ২২:১০ পিএম

মুহম্মদ জাহাঙ্গীর আলম। সংগৃহীত ছবি

মুহম্মদ জাহাঙ্গীর আলম। সংগৃহীত ছবি

সংবাদ সংস্থা ইউনাইটেড নিউজ অব বাংলাদেশের (ইউএনবি) বিশেষ প্রতিবেদক ও বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) সদস্য মুহম্মদ জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে হাতিরঝিল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার ঘটনায় তীব্র ক্ষোভ, প্রতিবাদ ও গভীর উদ্বেগ প্রকাশ করেছে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) সংস্থাটির প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল স্বাক্ষরিত এক বার্তায় অবিলম্বে মুহম্মদ জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার এবং আইনটি বাতিলের দাবি জানানো হয়।

এতে বলা হয়, গণমাধ্যম সূত্রে জানা যায়, হাতিরঝিল থানায় পুলিশ বাদী হয়ে মুহম্মদ জাহাঙ্গীর আলমসহ ২১ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে। মুহম্মদ জাহাঙ্গীর আলম দাবি করেন, যে অভিযোগে তাকে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় জড়ানো হয়েছে, তা সম্পূর্ণ বানোয়াট, মিথ্যা ও উদ্দেশ্যপ্রণোদিত। কোনো স্বার্থান্বেষী মহল ব্যক্তিগত স্বার্থ চরিতার্থ করতেই এ ধরনের মামলায় তাকে জড়িয়েছে, যা বাংলাদেশে প্রায় প্রতিদিনকার ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

এমএসএফ মনে করে, ডিজিটাল নিরাপত্তা আইন মারাত্মকভাবে মুক্তচিন্তা ও মতপ্রকাশের স্বাধীনতায় বিশ্বাসীদের মধ্যে ভয় ও উদ্বেগ সৃষ্টি করে চলেছে। বিতর্কিত এ আইন প্রবলভাবে সমালোচিত হলেও এ আইনে মামলার নামে হয়রানি কমেনি, বরং ধারাবাহিকভাবে এর অপব্যবহার বেড়েই চলেছে।

এমএসএফ গণমাধ্যমের স্বাধীনতা, গণতান্ত্রিক ব্যবস্থায় গণমাধ্যমের প্রত্যাশিত ভূমিকা এবং সাংবাদিকতার ক্ষেত্রে এ ঘটনার বৃহত্তর প্রভাব বিবেচনায় নিয়ে সাংবাদিক মুহম্মদ জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছে।

১২ এপ্রিল রাজধানীর হাতিরঝিল থানার উপপরিদর্শক (এসআই) আল-আমিন বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি করেন। মামলায় ১১ জন আসামির মধ্যে সাংবাদিক জাহাঙ্গীর আলমের নাম থাকলেও সেখানে তার বাবা-মায়ের নাম এবং স্থায়ী-অস্থায়ী কোনো ঠিকানা উল্লেখ করা হয়নি।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা