× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রকৃতির বার্তাবাহক সম্মাননায় ভূষিত এক গণমাধ্যম ও দুই সাংবাদিক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২৭ মে ২০২৪ ১৯:৩৬ পিএম

আপডেট : ২৭ মে ২০২৪ ২০:১৩ পিএম

বিজয়ীর হাতে সম্মাননা তুলে দিচ্ছেন অতিথি। প্রবা ফটো

বিজয়ীর হাতে সম্মাননা তুলে দিচ্ছেন অতিথি। প্রবা ফটো

ব্যাঙ ও প্রকৃতি বিষয়ক প্রতিবেদনের ওপর এ বছর প্রকৃতির বার্তাবাহক সম্মাননা পেয়েছেন দুজন সাংবাদিক ও একটি গণমাধ্যম। 

সোমবার (২৭ মে) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রাণিবিদ্যা বিভাগের ১৬তম ‘সেইভ দ্য ফ্রগস ডে -২০২৪’ উপলক্ষে এক আলোচনা সভায় সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র তুলে দেওয়া হয়। 

১৬তম ব্যাঙ সংরক্ষণ দিবস-২০২৪ উপলক্ষে প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়াতে ২০২৩ সালের জানুয়ারি থেকে এপ্রিল ২০২৪ পর্যন্ত প্রকাশিত সংবাদের ওপর ভিত্তি করে প্রতি ক্যাটাগরিতে পৃথকভাবে এ সম্মাননা দেওয়া হয়েছে। আন্তর্জাতিক সংগঠন ‘সেভ দ্য ফ্রগস’ ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগ থেকে এ সম্মাননা দেওয়া হয়। 

প্রিন্ট ক্যাটাগরিতে বেঙ্গল ডিসকাভার, ইলেকট্রনিক ক্যাটাগরিতে বাংলা ভিশনের কেফায়েত শাকিল ও অনলাইন গণমাধ্যম ক্যাটাগরিতে মানজুর হোছাঈন মাহি সম্মাননা লাভ করেন। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সভাপতি অধ্যাপক ড. হামিদা খাতুন, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. ছগীর আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় নেচার কনজারভেশন ক্লাবের আহ্বায়ক অধ্যাপক ড. নিয়ামুল নাসের।

অনুষ্ঠানে ব্যাঙ সংরক্ষণ বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ফিরোজ জামান। সভাপতিত্ব করেন প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. শেফালী বেগম। 

অনুষ্ঠানটি উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এর মধ্যে রয়েছে, পোস্টার ও ফটোগ্রাফি প্রতিযোগিতা, ব্যাঙের ডাক নকল করা প্রতিযোগিতা এবং ব্যাঙ চেনা ও কুইজ প্রতিযোগিতা। স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। একটি বিশ্ববিদ্যালয় থেকে দুজনের সর্বোচ্চ তিনটি টিম ব্যাঙ চেনা ও কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পেয়েছে। প্রতিটি টিমে অংশগ্রহণ করেছেন একজন ছেলে ও একজন মেয়ে। 

অনুষ্ঠানে ‘ব্যাঙ নিয়ে চলমান গবেষণা ও ভবিষ্যৎ সম্ভাবনা’ নিয়ে গবেষণাপত্র উপস্থাপনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ড. মোখলেসুর রহমান এবং ‘এন্টিবায়োটিক রেসিস্ট্যান্স’ নিয়ে গবেষণাপত্র উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মো. মাহাবুব আলম।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা