× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বইপাঠ কর্মসূচি উদ্বোধন করল দনিয়া পাঠাগার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ মার্চ ২০২৪ ২১:৫৫ পিএম

আপডেট : ২১ মার্চ ২০২৪ ২২:৫৬ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

মহান স্বাধীনতা দিবসকে সামনে রেখে রাজধানীর উপকণ্ঠের দনিয়া কলেজ ও দনিয়া পাঠাগারের যৌথ উদ্যোগে আয়োজিত বইপাঠ কর্মসূচি উদ্বোধন করা হয়েছে।বৃহস্পতিবার (২১ মার্চ) সকাল ১১টায় দনিয়া কলেজ মিলনায়তনে এই কর্মসূচির উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন গত বছরের গ্রন্থপাঠ কর্মসূচীর বিজয়ী ফারহানা হাফসা।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন, দনিয়া পাঠাগারের সভাপতি মো. শাহনেওয়াজ। বিশেষ অতিথি ছিলেন, আদিত্য প্রকাশের স্বত্বাধিকারী খান নজরুল ইসলাম হান্নান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, দনিয়া কলেজের অধ্যক্ষ আলমগীর মিয়া।

এবারের গ্রন্থপাঠ কর্মসূচির আওতায় নির্বাচিত বইগুলো হচ্ছে- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘তারানাথ তান্ত্রিক’, সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘সেই সময়’ এবং হুমায়ূন আহমেদের ‘জোছনা ও জননীর গল্প’। এ বইগুলোর মধ্যে শিক্ষার্থীরা নিজেদের পছন্দমত একটি বই বেছে নেবে। আগামী ৪০ দিন সময়ে বইগুলো পাঠ করে তারা তাদের পাঠ প্রতিক্রিয়া ব্যক্ত করবে।

আয়োজকরা জানান, এই কর্মসূচির মূল উদ্দেশ্য বর্তমান প্রজন্মকে পাঠাগারমুখী করে গড়ে তোলা। যাতে ভবিষ্যৎ প্রজন্ম সাহিত্যের জগতের সাথে পরিচিতি লাভ করতে পারে এবং একইসঙ্গে বাংলাদেশের ইতিহাস সম্পর্কে তাদের ধারণা জন্মায়।

প্রধান অতিথি ফারহানা হাফসা বলেন, ‘বই মানুষকে অমর করে। বই পাঠ না করলে আমরা শুধু আমাদের জীবনটুকুই যাপন করি। বই পড়লে আমরা ভিন্ন ভিন্ন জীবনের অভিজ্ঞতায় ঋদ্ধ হই, সেসব অভিজ্ঞতা আমাদের জীবনে যুক্ত হয়ে আমাদের জীবন স্বার্থক করে।’

অনুষ্ঠানের বিশেষ অতিথি ও আদিত্য প্রকাশের স্বত্বাধিকারী খান নজরুল ইসলাম হান্নান বলেন, ‘বই পাঠের জন্য এত সুন্দর কার্যক্রম বর্তমান সময়ের প্রেক্ষিতে একটি ব্যতিক্রমধর্মী উদ্যোগ। আগামীতে আমরা এ কার্যক্রমের পরিসর বড় করতে চাই। দনিয়া পাঠাগার, দনিয়া কলেজ, আদিত্য প্রকাশ, লৌহজং কলেজসহ অংশীজনদের নিয়ে এর পরিসর ও ব্যাপ্তি বাড়ানো যেতে পারে।’ এছাড়াও  তিনি দনিয়া পাঠাগারের বই ও পাঠকের ডাটাবেস তৈরি করে দেওয়ার ঘোষণা দেন।

সভাপতির বক্তব্যে দনিয়া কলেজের অধ্যক্ষ আলমগীর মিয়া বলেন, ‘আমার জীবনের সকল সাফল্যের মূলে হল আমার বই পড়ার অভ্যাস। আমার বিশ্বাস তোমরাও একদিন সাফল্য অর্জন করবে।’

অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন অতিথিরা। এ কর্মসূচীতে আর্থিক সহায়তা দিয়েছে আদিত্য প্রকাশ। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা