× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বইমেলায় শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফের নতুন তিনটি বই

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৪৯ পিএম

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফের নতুন বই। প্রবা ফটো

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফের নতুন বই। প্রবা ফটো

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফের নতুন তিনটি বই। ‘শেখ লুৎফর রহমান ও বঙ্গবন্ধু : পিতা-পুত্র পরম্পরা’ বইটি প্রকাশ করেছে বাংলা একাডেমি। পদ্মা সেতু-বিষয়ে রোমাঞ্চকর কিশোর উপন্যাস ‘বিস্ময়কর সেতুবালক’ প্রকাশ করেছে অক্ষরবৃত্ত এবং ‘প্রোগ্রামার ভূত’ বইটি প্রকাশ করেছে কিডজ কারাভান।

এ বিষয়ে অনুভূতি প্রকাশ করতে গিয়ে লেখক ইমরুল ইউসুফ বলেন, বিষয়গুণে স্বাতন্ত্র ‘শেখ লুৎফর রহমান ও বঙ্গবন্ধু : পিতা-পুত্র পরম্পরা’ শিরোনামের এই গবেষণা বইটি ১১টি অধ্যায়ে ভাগ করে ‘খোকা’ থেকে ‘বঙ্গবন্ধু’ হয়ে ওঠার পিছনে তার বাবা শেখ লুৎফর রহমানের যে ভূমিকা এবং অপরিসীম ত্যাগ বইটির পাতায় পাতায় তা রেফারেন্সসহ বর্ণিত হয়েছে। বইটির শেষাংশে মুদ্রিত আলোকচিত্রগুলোও পাঠককে আকৃষ্ট করবে। কারণ এখানে দুর্লভ অনেক আলোকচিত্র ব্যবহার করা হয়েছে। প্রচ্ছদ করেছেন তারিক সুজাত।

প্রকাশনা প্রতিষ্ঠান অক্ষরবৃত্ত থেকে প্রকাশিত হয়েছে পদ্মা সেতু-বিষয়ে রোমাঞ্চকর কিশোর উপন্যাস ‘বিস্ময়কর সেতুবালক’। লেখক বইটির ফ্ল্যাপে লিখেছেন ‘পদ্মা সেতুর নির্মাণ কাজে মানুষের কাটা মাথা’ লাগবে। গুজবটি তানজিলদের যশলদিয়া পদ্মা সেতু স্কুলসহ সারাদেশে ছড়িয়ে পড়ে। যদিও তানজিল এই গুজবে কান দেয়নি। কারণ সে এখন দশম শ্রেণিতে পড়ে। শুধু তাই নয়, সে অত্যন্ত সাহসী, মেধাবী এবং দায়িত্বশীল কিশোর। পদ্মা সেতু নিয়ে সে করেছে বিস্তর পড়াশোনা। স্কুলের প্রতিষ্ঠাবার্ষিকীতে দিয়েছে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করতে এসে লাখ লাখ মানুষকে চমকে দিলেন। বললেন, আমি এখানে আসার আগে শুনেছি এই এলাকায় স্কুলপড়ুয়া একটি ছেলে আছে। ছোটোবেলা থেকে যার ধ্যান-জ্ঞান এই পদ্মা সেতু নিয়ে। এজন্য তাকে সবাই নাকি ‘সেতুবালক’ বলে ডাকে। তাকে আমি সামনাসামনি দেখতে চাই। ছেলেটিকে মঞ্চে আসার জন্য বলছি। প্রধানমন্ত্রীর কথা শুনে তানজিল হুদা স্তম্ভিত হয়ে যায়। তারপরও মনে সাহস নিয়ে সে উঠে দাঁড়ায়। ধীর পায়ে এগিয়ে যায় মঞ্চের দিকে। এতো কাছাকাছি বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা! একি স্বপ্ন? নাকি সত্যি? তানজিলের শরীরে বিদ্যুৎ খেলে যায়। মুহূর্তেই কান মাথা গরম হয়ে ওঠে। তরতর করে ঘামতে থাকে। তারপর কী হলো জানতে হলে পড়তে হবে পদ্মা সেতু নিয়ে দেশের প্রথম কিশোর উপন্যাস ‘বিস্ময়কর সেতুবালক’। বইটির পাতায় পাতায় টানটান কাহিনির সঙ্গে রয়েছে পদ্মা সেতু নির্মাণ সম্পর্কে অজানা অনেক তথ্য, বিস্ময়কর সব ঘটনার অনুপুঙ্খ বিবরণ। পদ্মা সেতু-বিষয়ে রোমাঞ্চকর এই কিশোর উপন্যাসটির প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফিজ কারিগর।   

শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফের আরেকটি নতুন বই ‘প্রোগ্রামার ভূত’। প্রকাশ করেছে কিডস কারাভার। গতানুগতির ভূতের গল্পের বাইরে ভূত বিষয়ে নতুন ভাবনার ছাপ লক্ষ করা গেছে এই বইটিতে। সম্পূর্ণ রঙিন এই বইটিও পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী অংশে শিশুকর্নারের কিডজ কারাভান প্রকাশনির ৬২৫ নম্বর স্টলে। 

বইটির প্রকাশক সাজ্জাক হোসেন শিহাব জানিয়েছেন ‘প্রোগ্রামার ভূত’ বইটি মেলায় ভালো বিক্রি হচ্ছে। বইটির প্রচ্ছদ এঁকেছেন শাহীনুর আলম শাহীন।

ইমরুল ইউসুফ শিশুসাহিত্যিক। জন্ম ১৯৭৭ সালের ৪ঠা এপ্রিল সাতক্ষীরার কালীগঞ্জে। বাবা প্রাবন্ধিক গাজী আজিজুর রহমান। মা শরীফা খাতুন মিনা। ভূগোলে সম্মানসহ স্নাতকোত্তর। কর্মজীবন শুরু ভোরের কাগজ-এর ফিচার বিভাগে। ঢাকা আহ্ছানিয়া মিশনের ক্রিয়েটিভ সেলেও কাজ করেছেন। গণনাট্যকেন্দ্রের সঙ্গে সম্পৃক্ততার সূত্রে মঞ্চনাটকে অভিনয়ের পাশাপাশি কাজ করেছেন বেতার ও টিভি নাটকে। বাংলাদেশ বেতার ঢাকাকেন্দ্রের বিভিন্ন অনুষ্ঠানের সঞ্চালক। বর্তমানে বাংলা একাডেমির উপপরিচালক। বইয়ের সংখ্যা ৪৩টি। এছাড়া এদেশের জাতীয় পত্র-পত্রিকা, দেশ বিদেশের বিভিন্ন অনলাইন নিউজ পোর্টালসহ কলকাতার বিভিন্ন পত্রপত্রিকায় তার আড়াই হাজারেরও অধিক ফিচার, রিপোর্ট, গল্প, কবিতা, ছড়া প্রকাশিত হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা