× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বইমেলায় ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফের বই ‘প্রতিস্বর’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২২ পিএম

ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফের বই ‘প্রতিস্বর’। প্রবা ফটো

ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফের বই ‘প্রতিস্বর’। প্রবা ফটো

অমর একুশে বইমেলা-২০২৪-এ প্রকাশিত হয়েছে সাহিত্যানুরাগী একদল ব্যাংকারদের লেখা বই ‘প্রতিস্বর’। ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফের উদ্যোগে  ৫৭ জন ব্যাংকারের লেখা ৬৭টি ছোটগল্প, কবিতা, প্রবন্ধ, ভ্রমণকাহিনি, স্মৃতিকথা ও রম্যরচনার বৈচিত্র্যময় সংকলন এ বই। এটি বাংলাদেশের কোনো ব্যাংকের পাঠচক্রের সদস্যদের লেখা নিয়ে প্রথম কোনো বই।

বইটি ১৯৫২ সালের ভাষা আন্দোলনে শহীদদের উৎসর্গ করা হয়েছে। বইমেলায় রচয়িতা প্রকাশনীর ৫৯০ নম্বর স্টলে এবং বিভিন্ন বইয়ের দোকানেও পাওয়া যাচ্ছে বইটি। 

ব্র্যাক ব্যাংকের হেড অব কমিউনিকেশন ইকরাম কবীরের নেতৃত্বে ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফে সদস্যদের একটি প্যানেল বইটি সম্পাদনা করেছে। ২২৪ পৃষ্ঠার বইটির ইলাস্ট্রেশন এবং ডিজাইন করেছেন প্রকাশক লুৎফুল হোসেন।

বইটি সম্পর্কে নিজের উচ্ছ্বাস প্রকাশ করে ব্র্যাক ব্যাংকের ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, ‘আমি সত্যিই অনেক আনন্দিত যে, আমাদের সহকর্মীরা মিলে এই বইটি প্রকাশের উদ্যোগ নিয়েছেন। এমন পদক্ষেপের জন্য পুরো ব্র্যাক ব্যাংক পরিবার গর্বিত। ব্র্যাক ব্যাংকে আমরা এমন একটি কর্মপরিবেশ নিশ্চিত করি, যেখানে আমাদের সহকর্মীরা তাদের পেশাগত এবং ব্যক্তিগত-উভয় জীবনেই সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটানোর সুযোগ পান। আমি আশা করি, আমাদের রিডিং ক্যাফে সদস্যদের পাশাপাশি অন্যান্য সহকর্মীরাও বুদ্ধি ও সৃজনশীলতার বিকাশে তাদের ভালো কাজগুলো অব্যাহত রাখবেন।’ 

বইটি প্রকাশের স্বপ্ন দেখা থেকে বাস্তবায়ন পর্যন্ত আবেগ এবং প্রত্যয়ের সঙ্গে দিনরাত পরিশ্রম করেছেন ব্র্যাক ব্যাংকের একদল বইপ্রেমী। ব্যাংকের পাঠচক্রটির সৃষ্টি হয়েছিল সাহিত্যপ্রেমী একদল পড়ুয়াদের সম্মিলিত প্রচেষ্টায়। যারা সাহিত্যের প্রতি তীব্র অনুরাগ লালনের পাশাপাশি সহকর্মীদের মধ্যে সহযোগিতা এবং সমালোচনামূলক চিন্তাভাবনাকে উত্সাহিত করেন। প্রতিমাসে রিডিং ক্যাফে সদস্যরা একটি বই পড়েন এবং বিভিন্ন দিক নিয়ে আলোচনা করতে সকলে একত্রিত হন।

রিডিং ক্যাফে হচ্ছে, একটি সহায়ক এবং বুদ্ধিবৃত্তিক কর্মপরিবেশ গড়ে তোলার ব্যাপারে ব্র্যাক ব্যাংকের অব্যাহত প্রচেষ্টার একটি নিদর্শন। আর্থিক জগত এবং সাহিত্য জগতের মধ্যে থাকা ব্যবধান দূর করার মাধ্যমে ব্র্যাক ব্যাংকের লক্ষ্য হচ্ছে, একটি আলোকিত, চিন্তাশীল এবং পেশাদার সমাজ গঠনে ভূমিকা রাখা। কর্মীদের পেশাগত ও ব্যক্তিগত জীবনে বিকাশের পাশাপাশি প্রতিষ্ঠানের ওয়ার্ক-কালচার উন্নয়নে ব্র্যাক ব্যাংকের যে অবিচল প্রতিশ্রুতি রয়েছে, এই বুক ক্লাবের সৃষ্টি তারই সঙ্গে সাদৃশ্যপূর্ণ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা