× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নুপা আলমের তৃতীয় গ্রন্থ ‘কথন স্রোত’ প্রকাশিত

কক্সবাজার অফিস

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪৪ পিএম

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৫৯ পিএম

নুপা আলমের তৃতীয় গ্রন্থ ‘কথন স্রোত’ প্রকাশিত

কক্সবাজারের কৃতি সন্তান কবি ও সাংবাদিক নুপা আলমের তৃতীয় গ্রন্থ ‘কথন স্রোত’ প্রকাশিত হয়েছে। ২০২৪-এর অমর একুশে বইমেলায় গ্রন্থটি প্রকাশ করেছে অন্যতম প্রকাশনা প্রতিষ্ঠান ‘তৃতীয় চোখ’।

প্রকাশক কবি আলী প্রায়স জানিয়েছেন, নুপা আলমের তৃতীয় গ্রন্থ ‘কথন স্রোত’ একটি কবিতা গ্রন্থ। যাতে মোট ১০১টি কবিতা রয়েছে। আর প্রতিটি কবিতাই দুই লাইনের। প্রতিটি পৃষ্ঠায় রয়েছে অলংকরণ। 

গ্রন্থটির প্রচ্ছদটি এঁকেছেন কবি শিল্পী নির্ঝর নৈঃশব্দ্য। গ্রন্থটি অমর একুশে বইমেলায় ঢাকা স্টল নম্বর ১৪৮ (লিটলম্যাগাজিন চত্বর, সোহরাওয়ার্দী মাঠ) এবং চট্টগ্রাম স্টল-৪৯-৫০ (সিআরবি শিরীষ তলা) তে পাওয়া যাচ্ছে। যেখানে রয়েছে নুপা আলমের ইতঃপূর্বে প্রকাশিত ‘ ইচ্ছে ঘুড়ির নাটাই (ছড়া)’ ও ‘উড়াল মেঘের দীঘি (গল্প)’ নামের গ্রন্থ দুটিও। আগামী কয়েক দিনের মধ্য নুপা আলমের চতুর্থ গ্রন্থ ইচ্ছে রঙের তুলি (ছড়া)ও প্রকাশ করবে তৃতীয় চোখ।

গ্রন্থ হিসেবে ‘কথন স্রোত’ নুপা আলমের প্রথম কবিতা গ্রন্থ মন্তব্য করে আলী প্রয়াস বলেন, ‘কবি নুপা আলম মূলত প্রেম ও রোমান্টিকতা, নিসর্গ ও সৌন্দর্য চেতনায় নিমগ্ন কবি। তাই তার ‘কথন-স্রোত’ কাব্যের অনুষঙ্গ হিসেবে তিনি বেছে নিয়েছেন নারী, নিসর্গ ও ব্যক্তি প্রেমের মধ্য দিয়ে স্বদেশ প্রেমের অনিবার্য বাস্তবতাকে। তার দু-পঙ্‌ক্তির কবিতায় উপমা ও উৎপ্রেক্ষা অসাধারণ ও বিচিত্রতায় পরিপূর্ণ যা শিল্প মাধুর্যে ভরপুর। কবিতার পরতে পরতেই লুকানো রয়েছে কষ্ট, দীর্ঘশ্বাস, আবেগ, অভিব্যক্ত, স্বপ্ন ও স্বপ্নভঙ্গ-যা কবিকে অহনির্শ বেদনার্ত করে তুলেছ।

নুপা আলম কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার সদর ইউনিয়নের গোদার বিল গ্রামে ১৯৮২ সালের ১১ আগস্ট জন্মগ্রহণ করেন। স্কুল জীবন থেকে ছড়া লেখার মাধ্যমে লেখালেখি শুরু করলেও গল্প, প্রবন্ধ, কবিতাসহ সাহিত্যের সব শাখায় বর্তমানে অবাধ বিচরণ রয়েছে। প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৯৮ সালে স্থানীয় একটি দৈনিকে। এরপর জাতীয়, আঞ্চলিক ও স্থানীয় দৈনিক, লিটলম্যাগসহ বিভিন্ন মাধ্যমে লিখছেন। জড়িত রয়েছেন সাহিত্যের বিভিন্ন প্রকাশনার সঙ্গেও। কক্সবাজার শহরে বসবাসকারী নুপা আলম দীর্ঘ ২৩ বছর ধরে গণমাধ্যমের সঙ্গে কাজ করছেন। কক্সবাজারের স্থানীয় দৈনিক পত্রিকার বার্তা প্রধান থেকে শুরু করে নানা পদে দায়িত্ব পালনকারী নুপা আলম ঢাকার জাতীয় অনলাইন, পত্রিকা, টেলিভিশন চ্যালেনের প্রতিনিধি ছিলেন। বর্তমানে তিনি ঢাকার জাতীয় দৈনিক প্রতিদিনের বাংলাদেশের কক্সবাজারের স্টাফ রিপোর্টার, ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ড-এর কক্সবাজার প্রতিনিধি ও অনলাইন মাধ্যম সকাল-সন্ধ্যার কক্সবাজার আঞ্চলিক প্রতিবেদক হিসেবে কর্মরত আছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা